Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বারাক ওবামা-হামিদ কারজাই বৈঠকে সিদ্ধান্ত : এই বসন্তেই আফগানিস্তান ছেড়ে যাবে অধিকাংশ মার্কিন সেনা

 ১২ জানুয়ারি : আফগানিস্তান থেকে দ্রুত মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই একমত হয়েছেন।
শুক্রবার হোয়াইট হাউজে এই দুই নেতার মধ্যকার আলোচনার পর তারা সিদ্ধান্ত নেন আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নির্দিষ্ট সময়সীমা পরিবর্তন করে সেটি এগিয়ে আনা উচিত।

২০১৩ সালের মাঝামাঝি নাগাদ আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সময়সীমা শেষ হবার আগেই যুক্তরাষ্ট্র আগাম সেনা প্রত্যাহারের ঘোষণা দিল।

হোয়াইট হাউজে এক বৈঠকের পর ওবামা বলেন, আফগানিস্তানে বসন্ত আসার আগেই মার্কিন সেনা প্রত্যাহারের পর সেখানে ন্যাটো দায়িত্ব নেবে।

তিনি আরো বলেন, ২০১৪ সালের ডিসেম্বরে নির্ধারিত সময়সীমা শেষ হবার আগ পর্যন্ত আফগানিস্তানে ছিলেন এমন মার্কিন সৈন্যদের বিচারিক প্রক্রিয়া থেকে দায়মুক্তি দেবার প্রয়োজন রয়েছে।

ঐ বৈঠকের পর দুই নেতা জানান বিভিন্ন বিষয়ে অগ্রগতিমূলক আলোচনা হয়েছে। তালেবানদের সাথে শান্তি আলোচনার জন্য কাতারে অফিস খোলার পরিকল্পনাকে স্বাগত জানান প্রেসিডেন্ট হামিদ কারজাই।

কারজাই বলেন, “তালেবনাদের সাথে শান্তি আলোচনার জন্য আমরা কাতারে, দোহায় অফিস করার জন্য সম্মত হয়েছি যেখানে আফগান শান্তি আলোচনার জন্য উচ্চ পরিষদের প্রতিনিধিরা সরাসরি নিযুক্ত থাকতে পারবেন। আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা যত তাড়াতাড়ি ফিরিয়ে আনা যায় সেই চেষ্টায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং আমাদের অন্যান্য জোটের সঙ্গে একসঙ্গে কাজ করে যাবো”।

আফগান সৈন্যদের কাছে দায়িত্ব দ্রুত হস্তান্তরের বিষয়ে দুই নেতা একমত হলেও ২০১৪ ‘র পরে আমেরিকানদের উপস্থিতির ব্যাপারে স্পষ্টভাবে কিছুই আলোকপাত করা হয়নি। প্রেসিডেন্ট কারজাই কৌশলীভাবে বলেছেন যে এটা আমেরিকানদের ওপর নির্ভর করবে।

সূত্র : বিবিসি