Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বিবৃতি : মাহমুদুর রহমানকে হয়রানি ও শাস্তি দেয়া থেকে বিরত থাকুন

, ৯ জানুয়ারি  : আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানকে হয়রানি ও শাস্তি দেয়া থেকে বিরত থাকার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন  বিশ্বের সবচেয়ে মর্যাদাশালী মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।
গতকাল এক বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক অপরাধ আদালতের সাবেক চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক   ও বাংলাদেশী একজন আইন বিশেষজ্ঞের মধ্যকার স্কাইপ কথোপকথন প্রকাশের পর মাহমুদুর রহমানকে শাস্তি দেয়ার হুমকি দেয়া হয়েছে।
গ্রেফতারের হুমকি দেয়ার পর গত ১৩ ডিসেম্বর থেকে তিনি অফিস থেকে বের হননি। এর মধ্যে শুধু ৮ জানুয়ারি অন্তর্বর্তীকালীন জামিন নিতে সংক্ষিপ্ত সময়ের জন্য তিনি আদালতে হাজির হয়েছিলেন। কিন্তু আদালত তাকে জামিন দেয়নি।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বাংলাদেশ বিষয়ক গবেষক আব্বাস ফয়েজ বলেন, ‘মাহমুদুর রহমানসহ প্রত্যেকেরই মত প্রকাশের স্বাধীনতা এবং যে কোনো তথ্য চাওয়া, পাওয়া ও গণমাধ্যমে তা প্রকাশের অধিকার রয়েছে। জনস্বার্থে নিবন্ধ প্রকাশের পর এর আগেও তাকে গ্রেফতার ও নির্যাতন করা হয়েছে।’
আব্বাস বলেন, ‘ ইতোমধ্যেই স্কাইপি সংলাপ যুক্তরাজ্যের ইকোনমিস্ট সাময়িকীতে প্রকাশিত হয়েছে এবং ইউটিউবে পোস্ট করা হয়েছে।’
বিবৃতিতে বলা হয়, ২০১২ সালের ৯-১৩ ডিসেম্বর আমার দেশ যখন এসব বিষয় প্রকাশ করে তখন তা প্রকাশের ওপর কোনো নিষেধাজ্ঞা ছিল না। বাংলাদেশের একটি আদালত এসব বিষয় প্রকাশের ওপর নিষেধাজ্ঞা দিলে আমার দেশ তা প্রকাশ থেকে বিরত থাকে। এরপরই হাই কোর্টের একটি বেঞ্চ স্কাইপ সংলাপ প্রকাশের জন্য আমার দেশ সম্পাদকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা দায়েরের নির্দেশ দেয়।
বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ সরকারকে নিশ্চিত করতে হবে যে প্রত্যেকে বিশেষ করে সাংবাদিক ও সম্পাদকরা যেন কোনো হয়রানি, ভীতি প্রদর্শণ, গ্রেফতার ও নির্যাতন ছাড়াই শান্তিপূর্ণভাবে এবং অবাধে তাদের মতামত প্রকাশ করতে পারে।