Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

মঙ্গলবার থেকে বিমানে অনির্দিষ্টকালের ধর্মঘট : সব ফ্লাইট বন্ধ

ঢাকা, ০৭ জানুয়ারি : মামলা-মোকদ্দমা প্রত্যাহার ও বেতন-ভাতা বাড়ানোর দাবিতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে সরকার সমর্থিত বিমান শ্রমিক লীগ।
সোমবার রাজধানীর কুর্মিটোলায় বিমানের প্রধান কার্যালয় বলাকা ভবনে শ্রমিক লীগের কয়েক শ’ কর্মী দাবি আদায়ে সারা দিন ধরে অবস্থান কর্মসূচি পালন করেন। সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলে কর্মসূচি। এ সময় তাঁরা ওই ভবনে বিমানের কর্মকর্তাদের প্রবেশে বাধা দেন। দাবি-দাওয়ার সপক্ষে নানা স্লোগানও চলে।
শ্রমিক নেতারা বলছেন, সাত দফা দাবি আদায়ে দীর্ঘদিন ধরে তাঁরা আন্দোলন ও সমঝোতা বৈঠক করে আসছেন। কিন্তু কর্তৃপক্ষ সমস্যা সমাধান না করায় বাধ্য হয়ে তাঁরা সর্বাত্মক ধর্মঘটের কর্মসূচি দিয়েছেন। ধর্মঘট চলাকালে বিমানের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের সব ফ্লাইট ওঠানামাসহ অন্যান্য কাজকর্ম বন্ধ থাকবে বলে তাঁরা ঘোষণা করেন।
সাত দফা দাবির মধ্যে সংগঠন সভাপতির বিরুদ্ধে কর্তৃপক্ষের মামলা প্রত্যাহার, আহার ও ইউনিফর্ম ভাতা বৃদ্ধি, প্রশাসনিক পদবিন্যাস বাস্তবায়ন, এক শ’ ভাগ চিকিতসাভাতা প্রদান, পাঁচ বছরেরও বেশি সময় ধরে কাজ করা কর্মচারীদের স্থায়ী করা ইত্যাদি।
সোমবার সকালে বিপুলসংখ্যক দাঙ্গা পুলিশ বলাকা ভবনের প্রধান ফটক ঘিরে রাখে। পুলিশ প্রথমে সাংবাদিকদের ভবনটিতে প্রবেশে বাধা দিলেও পরে নেতাদের হস্তক্ষেপে দুপুর ১২টায় সেখানে প্রবেশের অনুমতি মেলে। অবস্থান কর্মসূচি চলাকালে বিমানের কোনো উচ্চপদস্থ কর্মকর্তাকে ভবনটিতে দেখা যায়নি। সারি সারি কক্ষগুলো ছিল তালাবদ্ধ।
বিমান শ্রমিক লীগের সভাপতি মশিকুর রহমান আজ দুপুরে বলেন, ‘সাত দফা দাবি আদায়ে দীর্ঘদিন ধরে আমরা নানা দেন-দরবার, আন্দোলন ও সমঝোতা বৈঠক করেছি। কর্তৃপক্ষ বিভিন্ন সময় নানা প্রতিশ্রুতি দিলেও এ পর্যন্ত কোনোটাই পূরণ করেনি। তাই বাধ্য হয়ে সর্বাত্মক ধর্মঘটের ডাক দিয়েছি। ধর্মঘট চলাকালে বিমানের সব ফ্লাইট ওঠানামা, প্রশাসনিক কাজকর্মসহ অন্যান্য কাজ বন্ধ থাকবে।’