Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বিদ্যুতের দাম না বাড়ানোর পরামর্শ সংসদীয় কমিটির

ঢাকা: বিদ্যুৎ ও জ্বালানির দাম বৃদ্ধির প্রতিবাদে যখন বিরোধী দল হরতাল পালন করছে, ঠিক তখন এ সম্পর্কিত সংসদীয় কমিটিও বর্তমান সরকারের বাকি মেয়াদে বিদ্যুৎ ও জ্বালানির দাম আর না বাড়ানোর পরামর্শ দিয়েছে।
রোববার দুপুরে বিদ্যুৎ ও জ্বালানী মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি সুবিদ আলী ভূঁইয়া সংসদ ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের বলেন, ”বর্তমান সরকারের আমলে এ যাবত ছয়বার বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। তেলের দাম বিশ্ববাজারে স্থিতিশীল। আর গ্যাস তো আমাদের নিজস্ব সম্পদ। একই সাথে এই তিনটির দাম বাড়ানো হলে দ্রব্যমূল্যের উপর ভয়াবহ প্রভাব পড়বে। কাজেই সার্বিক বিবেচনায় এ মুহূর্তে গ্যাস, তেল ও বিদ্যুতের দাম না বাড়ানো দেশের জন্য, মানুষের জন্য, দলের জন্য (এ সময় তিনি ভুল শুধরে বলেন, দল তো বলা যাবে না) এবং সরকারের জন্য মঙ্গলজনক হবে।”
তবে সর্বশেষ জ্বালানি তেলের যে দাম বাড়ানো হয়েছে সেটি যৌক্তিক হয়েছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্ন এড়িয়ে যান কমিটির সভাপতি। তাছাড়া বর্তমান সরকারের মেয়াদে সপ্তমবারের মতো বিদ্যুতের দাম বাড়ানোর যে প্রক্রিয়া ইতিমধ্যে এনার্জি রেগুলেটরি কমিশন শুরু করেছে, তা স্থগিত করার পরামর্শ দেবেন কি না- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে সুবিদ আলী ভূঁইয়া বলেন, ”আমরা এই প্রক্রিয়া বন্ধ করতে বলছি না। তবে এরপরে যেন আর বাড়ানো না হয়, সেই পরামর্শ দিচ্ছি।” তিনি বলেন, ”বিদ্যুৎ ও জ্বালানি খাতে সরকার প্রচুর ভর্তুকি দিয়ে থাকে। কিন্তু যখনই দাতাগোষ্ঠীর চাপ থাকে বা অন্য কোনো কারণে পরিস্থিতি মোকাবেলার কারণে দাম বাড়াতে হয়।”
সভাপতি জানান, কমিটির বৈঠকে অনুসন্ধান কূপ বাড়িয়ে গ্যাসের উৎপাদন বাড়ানো, গ্যাসের সঠিক ও সর্বোত্তম ব্যবহার এবং সুষম বণ্টনের জন্য দ্রুত ‘গ্যাস ব্যবহার ও বিতরণ নীতিমালা’ প্রণয়নের জন্য তারা সরকারকে তাগিদ দিয়েছেন। সেইসঙ্গে অবৈধ গ্যাস সংযোগ প্রদানকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনারও পরামর্শ দিয়েছে কমিটি। এ সময় তিনি সাংবাদিকদের প্রশ্ন করেন, ”অবৈধ সংযোগ আছে না? আমরা বাঙালি না?” এ সময় তিনি অবৈধ সংযোগ বিচ্ছিন্নকরণ অভিযান অব্যাহত রাখারও পরামর্শ দেন।
সুবিদ আলী জানান, আগামী ১৯ জানুয়ারি রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতের সমস্যা নিয়ে সংসদীয় কমিটি গণশুনানির আয়োজন করবে। সেখানে দেশের বিদ্যুৎ ও জ্বালানি বিশেষজ্ঞ ছাড়াও সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞ সাংবাদিকদেরও আমন্ত্রণ জানানো হবে।
তবে সংসদীয় কমিটির পরামর্শ সরকার কতটা শোনে, এমন প্রশ্নের জবাবে সুবিদ আলী ভূঁইয়া বলেন, ”আমরা কেবল পরামর্শ দিতে পারি। সিদ্ধান্ত নেয়ার মালিক সরকার।”
Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট