Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

চারটি জরিপ, চারটি ফলাফল

 চারটি জরিপ। চারটি ফলাফল। বাংলাদেশে যদিও জরিপের ফলাফল কখনও সঠিক হয় না। অন্তত আমাদের মতো দেশে। ’৯১ সালে জরিপ ছিল আওয়ামী লীগ জিতবে। জিতে গেল বিএনপি। ২০০১ সালের নির্বাচনের ফলাফলও তাই। সরকারের ৪ বছর নিয়ে জরিপ করেছে প্রথম আলো, ডেইলি স্টার, সমকাল ও যুগান্তর। সবক’টি জরিপেই সরকারের জনপ্রিয়তা হ্রাসের খবর এসেছে। চারটি জরিপেই একটি ঐতিহাসিক সত্য বেরিয়ে এসেছে। তা হলো, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার পুনরায় ফিরে আসার বিষয়টি। একবাক্যে বেশির ভাগ ভোটার মত দিয়েছেন তত্ত্বাবধায়ক ছাড়া কোন সুষ্ঠু ও অবাধ নির্বাচন হবে না। প্রথম আলো বলেছে, সরকারের জনপ্রিয়তা কমেছে। পাশাপাশি এটাও বলেছে, হাসিনার প্রতি মানুষের আস্থা বেড়েছে। খালেদা জিয়ার প্রতি আস্থা কমেছে। এটা এক কৌশলী জরিপ। কেননা সরকারের জনপ্রিয়তা কমলে সরকার প্রধানের প্রতি আস্থা বাড়ে কিভাবে। পর্যবেক্ষকরা বলছেন, এটা এক ভারসাম্য রক্ষার দলিল। প্রথম আলোর জরিপে আরেকটি মজার তথ্য বিরোধীদলের ভূমিকায় নাকি ৫৮% মানুষ অখুশি। তাই যদি হবে তাহলে জরিপ চার্টে কোন দলের কত সমর্থন দেখাতে গিয়ে দেখানো হয় বিএনপির সমর্থন চার বছরের তুলনায় বেড়েছে। যেমন ২০০৯ সালে আওয়ামী লীগের সমর্থন ছিল ৫৬%। সেখানে বিএনপির ছিল ২৫%। ২০১২-তে এসে আওয়ামী লীগের জনসমর্থন দাঁড়িয়েছে ৩৫ ভাগ। আর বিএনপির ৪৪ ভাগ। অপরদিকে ২০০৯ সালে জাতীয় পার্টি (এরশাদ)-এর সমর্থন ছিল ৩%। ২০১২ সালে এসে পৌঁছেছে ১২ ভাগে। এটা নিয়ে খোদ জাতীয় পার্টিতেই নানা প্রশ্ন। রংপুর সিটি আর টাঙ্গাইল উপ-নির্বাচনে জাপার শোচনীয় পরাজয় কি জরিপের মতামতকে সমর্থন করে।
ডেইলি স্টারের জরিপে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দিয়েছে। বলেছে, এই মুহূর্তে নির্বাচন হলে আওয়ামী লীগ ৪২ ভাগ, বিএনপি পাবে ৩৯ ভাগ ভোট। জাপা ৫ ভাগ। জামায়াত ১ ভাগ ভোট পাবে। ১০ ভাগ ভোটার সিদ্ধান্তহীনতায়। ৩ ভাগ ভোটার ভোট দিতে রাজি নন কাউকে। ২৫১০ জন ভোটারের মতামত নিয়ে এই জরিপ সাজানো হয়েছে। তবে এই জনমত জরিপে বেশির ভাগ ভোটার তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার পুনর্বহাল চেয়েছেন।
যুগান্তর তাদের জরিপ রিপোর্টে বলেছে, সরকারের জনপ্রিয়তায় ধস নেমেছে। জনপ্রিয়তা হ্রাস পেয়েছে ৭২ দশমিক ১৪ ভাগ। সরকার সবচেয়ে বেশি বেকায়দায় পড়েছে দুর্নীতির লাগাম টানতে। এছাড়া মহাজোটের মহাকলঙ্ক হয়েছে পদ্মা সেতু। আলোচিত প্রচারণা ডেসটিনি। নজিরবিহীন কেলেঙ্কারি হলমার্ক। ভয়াবহ বিপর্যয় শেয়ার বাজারে। মর্মস্পর্শী শোকগাথা বিশ্বজিৎ হত্যাকাণ্ড।
সমকালের জরিপে বলা হয়েছে ব্যর্থতায় সাফল্য ম্লান হয়ে গেছে। এখনও হাসিনার প্রতি আস্থা বেশির ভাগ মানুষের। খালেদা জিয়ার জনপ্রিয়তাও বেড়েছে। তবে সমকালের এই জরিপে ভয়াবহ একটি চিত্র ফুটে এসেছে। আর তা হলো তত্ত্বাবধায়ক প্রশ্নে সমঝোতা না হলে ৬২ ভাগ মানুষের মত হচ্ছে আবার ওয়ান ইলেভেনের মতো অবস্থা হবে। কাগজটির প্রধান শিরোনাম হচ্ছে বেশির ভাগ মানুষই তত্ত্বাবধায়ক সরকারের পক্ষে। যুদ্ধাপরাধীদের কঠোর দণ্ড দেয়ার কথাও বলেছেন অধিকাংশ মানুষ।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট