Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

রাজধানীতে চালু হলো ‘মৃত্যু ঘড়ি’

 ঢাকা, ০৫ জানুয়ারি : তামাক সেবনের কারণে মৃত্যুর হার বাড়ছে দিন দিন। প্রতি ৯ মিনিট ২৬ সেকেন্ড পর পর এ কারণে মারা যাচ্ছেন একজন মানুষ। এই মৃত্যুহার গণনা করবে ঘড়ি। রাজধানীতে এমনই একটি ঘড়ি স্থাপন করেছে বেসরকারি সংস্থা প্রজ্ঞা। বিজয়স্মরণীতে নভোথিয়েটারের বিপরীত পাশে শনিবার সকালে এ ঘড়ির উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। প্রজ্ঞা জানিয়েছে, আসন্ন শীতকালীন সংসদ অধিবেশনের পুরো সময় ঘড়িটি চলবে। প্রতি ৯ মিনিট ২৬ সেকেন্ড পর পর তামাকের কারণে ঘটতে থাকা মৃত্যুর সংখ্যা জানাবে এই ‘মৃত্যু ঘড়ি’। উদ্বোধনের সময় ঘড়িটিতে এই সংখ্যা ছিল ২০ হাজার ৪৭। এই হিসাব ২০১২ সালের ২৭ আগস্ট থেকে।
বেসরকারি সংস্থার হিসাবে বাংলাদেশে চার কোটির বেশি মানুষ তামাক সেবন করে। এতে প্রতি বছর ৩০ বছরের বেশি বয়ষ্ক জনগোষ্ঠীর মধ্যে ৫৭ হাজার মানুষের মৃত্যু হয়। এছাড়া তিন লাখ ৮২ হাজার মানুষ পঙ্গু হয় তামাক সংশ্লিষ্টতার কারণে।
উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, আমিও একসময় তামাক সেবন করতাম। এটি ছেড়ে দেয়ার পর আমি খাবারের প্রকৃত স্বাদ নিতে পারি। এখন আমার পরিবারের কেউ তামাক সেবন করে না। আমি দেশে তামাক নিষিদ্ধকরণে পক্ষে সরকার সেটি করতে না পারলে অন্তত এটি নিয়ন্ত্রণ করা উচিত। তামাকের ওপর শুল্ক বাড়ানো এবং জনসাধারণকে এটির প্রতি নিরুতসাহিত করতে প্রজ্ঞার দাবির প্রতিও সমর্থন জানান মন্ত্রী।
আগামী ফেব্রুয়ারির মধ্যে সংসদে এ সংশ্লিষ্ট নতুন আইন পাশ হবে বলে আশা প্রকাশ করেন তিনি। অনুষ্ঠানে প্রজ্ঞার চেয়ারম্যান সাইদ বদরুল করিম, এক্সিকউটিভ ডিরেক্টর এবিএম যুবায়ের, ক্যাম্পেইন ফর ট্যোবাকো ফ্রি কিডস’র মিডিয়া কো-অর্ডিনেটর তাইফুর রহমান উপস্থিত ছিলেন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট