Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সিরিয়ায় যুদ্ধে ৬০,০০০ নিহত : জাতিসংঘ

৩ জানুয়ারি : সিরিয়ার গণঅভ্যুত্থান ও গৃহযুদ্ধে এ পর্যন্ত ৬০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে বলে বুধবার জানিয়েছে জাতিসংঘ।
দেশটিতে মৃতের সংখ্যা বেড়েই চলেছে এবং এখন পর্যন্ত এ সংঘর্ষ শেষ হওয়ার কোন লক্ষণ দেখা যাচ্ছে না।
জাতিসংঘের এ ঘোষণার দিন দামেস্কের উপকন্ঠে সরকারি সেনারা একটি পেট্রোল স্টেশনের বিমান হামলা চালালে বহু লোক নিহত হয়।
গাড়ির জ্বালানি নেয়ার জন্য অপেক্ষমান অনেক গড়ি চালক এ হামলায় অগ্নিদগ্ধ হয়েছে বলে জানিয়েছে বিদ্রোহীরা।
রাজধানীর পূর্বাঞ্চলীয় উপকন্ঠ মুলেইহায় স্থানীয় সময় দুপুর ১টায় এ হামলা হয়। এর ঘন্টাখানেক পর ঘটনাস্থলে যাওয়া বিদ্রোহী আবু সাঈদ বলেন, “আমি কমপক্ষে ৩০টি মৃতদেহ গুনেছি। তারা হয় পুড়ে গেছে, নয় ছিন্নভিন্ন হয়ে গেছে।”
এদিকে, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনার নাভি পিল্লাই বলেছেন, সিরিয়ায় ১৫ মার্চ, ২০১১ থেকে ৩০ নভেম্বর, ২০১২ পর্যন্ত ৫৯ হাজার ৬৪৮ জন নিহত হয়েছে।
সংস্থাটির গবেষকরা পাঁচ মাস ধরে সাতটি সূত্রের তথ্য পর্যলোচনা করে এ সংখ্যা নির্ধারণ করেছেন। তবে প্রকৃত সংখ্যা এর অনেক বেশি হবে বলে মন্তব্য করেছেন পিল্লাই।
তিনি বলেন, ‘সর্বশেষ হিসাবে নিহতের যে সংখ্যা বেরিয়ে এসেছে তাও ধারণার চেয়ে অনেক বেশি এবং সত্যিই মর্মান্তিক।’
নিহতদের মধ্যে ৭৬.১ শতাংশ পুরুষ, ৭.৫ শতাংশ মহিলা ও ১৬.৫ শতাংশ অজ্ঞাত । ২০১২ সালে সবচেয়ে বেশি লোক নিহত হয়েছে। এ সময় মারা গেছে ৬ হাজারেরও বেশি লোক।
জাতিসংঘের দেয়া তথ্যে নিহতরা বিদ্রোহী, সেনা নাকি বেসামরিক নাগরিক তা আলাদা করে উল্লেখ করা হয়নি । এমনকি ৬০ হাজারের কত বেশি মানুষ নিহত হয়েছে তাও সুনির্দিষ্ট করা হয়নি।
এর আগে ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ নিশ্চিত তথ্য দিয়ে সিরিয়ায় নিহতের সংখ্যা ৪৫ হাজার বলে জানিয়েছিল। তবে প্রকৃত সংখ্যা আরো বেশি হতে পারে বলেও জানিয়েছিল তারা।

সূত্র : বিবিসি ও রয়টার্স

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট