Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ফের মহানবীর ব্যঙ্গচিত্র ফরাসি পত্রিকায়

প্যারিস: ফরাসি সাপ্তাহিক ম্যাগাজিন চার্লি হেবডো (Charlie Hebdo) ইসলামের নবী ও মানবতার মুক্তির দূত হজরত মোহাম্মদ সা.-কে ব্যঙ্গ করে আরো কার্টুন প্রকাশ করবে বলে ঘোষণা দিয়েছে। গত সেপ্টেম্বরে একই সাপ্তাহিক বিশ্বনবীর অবমাননা করে কার্টুন প্রকাশ করেছিল। বৃটিশ পত্রিকা ডেইলি টেলিগ্রাফ এ সংবাদ জানিয়েছে।

আগামী বুধবার ইসলামবিদ্বেষী এসব ব্যঙ্গচিত্র প্রকাশ করা হবে। এ সাপ্তাহিকের সম্পাদক স্টিফেন চারবোনিয়ার বিশ্বের দেড়শ’ কোটি মুসলমানের অনুভূতিকে আঘাত করে বলেছেন, “মত প্রকাশের স্বাধীনতা সবারই রয়েছে। আমরা তার জীবনী প্রকাশ করছি। এসব কার্টুন প্রকাশের ফলে যদি কেউ মর্মাহত হতে চায়, হবে।”

গত সেপ্টেম্বরে একই সাপ্তাহিক বিশ্বনবী সা.-এর ব্যঙ্গচিত্র প্রকাশ করার পর তা বিশ্বজুড়ে বিশেষ করে মুসলিম দেশগুলোতে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এর ফলে বিশ্বের অনেক মুসলিম দেশেই ফরাসি সাংস্কৃতিক কেন্দ্র এবং প্রতিষ্ঠান বন্ধ করে দিতে হয়েছিল।

আমেরিকায় ইসলামবিদ্বেষী সিনেমা তৈরির পর এই ফরাসি সাপ্তাহিক বিশ্বনবীকে ব্যঙ্গ করে গত ১৯ সেপ্টেম্বর এসব কার্টুন প্রকাশ করে। আমেরিকায় ওই ন্যক্কারজনক সিনেমা তৈরির প্রতিবাদে বিশ্বজুড়ে মুসলমানসহ শুভবুদ্ধির অনেক মানুষ তীব্র প্রতিবাদে ফেটে পড়েছিলেন। মুসলিম দেশগুলোর পাশাপাশি বৃটেন, ফ্রান্স, আমেরিকা, বেলজিয়াম, অস্ট্রেলিয়া ও ভারতসহ অনেক অমুসলিম দেশেও এর প্রতিবাদে বিক্ষোভ হয়েছিল। সূত্র: ডেইলি টেলিগ্রাফ।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট