Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সুরঞ্জিত সাহেব কোথায় মুক্তিযুদ্ধ করেছেন : ড. পিয়াস করিম

নিউজডেস্ক : ব্র্যাক বিশ¡বিদ্যালয়ের অধ্যাপক ও বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক ড পিয়াস করিম বলেছেন, দেশে রাজনৈতিক স্থিতিশীলতা না থাকলে, অর্থনৈতিক গতিশীলতা না থাকলে দেশ টিকবে না, দেশের মানুষ বাচবে না। যুদ্ধাপরাধী তথা কোন বিচারই হবে না। বর্তমানে দেশে যে রাজনৈতিক সঙ্কট চলছে, সত্যিই এটা একটা বড় ধরনের সঙ্কট। এটার সমাধানের জন্য দুই নেত্রীকেই এগিয়ে আসতে হবে। চ্যানেল আইয়ের মধ্যরাতের টকশো আজকের সংবাদপত্রে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন মতিউর রহমান চৌধুরী।
যুদ্ধাপরাধীর বিচার প্রসঙ্গে সঞ্চালক বলেন, যারাই এ বিচার প্রক্রিয়া নিয়ে সরকারের সমালোচনা করছে সরকার তাদেরকেও যুদ্ধাপরাধীর সমর্থক বলে চাপিয়ে দেয়ার একটা চেষ্টা চালিয়ে আসছে। এ প্রসঙ্গে ড. পিয়াস করিম বলেন, একটা জিনিস আমরা লক্ষ্য করে আসছি, যেসব ইস্যু বারবার আমাদের সামনে আসছে, হোক সেটা পদ্মাসেতু, হলমার্ক কিংবা বিশ্বজিত প্রসঙ্গ, সব বিষয়ে সরকার বলে আসছে, এটা নাকি যুদ্ধাপরাধীর বিচার বানচালের ষড়যন্ত্র। এ ধরনের অপচেষ্টা আমাদের জাতিকে বিভক্ত করে দিয়েছে। আমরা সবখানে মুক্তিযুদ্ধকে টেনে আনছি। এটা মোটেই ঠিক নয়। এভাবে মুক্তিযুদ্ধকে প্রশ্নবিদ্ধ করা হচ্ছে। সরকার যুদ্ধাপরাধের বিচার কাজ শুরু করতে পেরে তাদের সাহসিকতার পরিচয় দিয়েছে, তাতে তারা বাহবা পাওয়ার যোগ্য। আমিও এর সমর্থন করি কিন্তু বিচারের যে কৌশল তারা অবলম্বন করেছে তা প্রশ্নবিদ্ধ হয়েছে। অতএব সেটা নিয়ে সমালোচনা হবেই।

আগামী বছর ১৪ জন যুদ্ধাপরাধীকে ফাঁসি দেয়া হবে বলে মহাজোট নেতারা যে মন্তব্য করেছেন সে প্রসঙ্গে ড পিয়াস করিম বলেন, একটা রাজনৈতিক দলের জনসভা থেকে কিভাবে ঘোষণা দেয় যে অভিযুক্ত যুদ্ধাপরাধীর ফাঁসি হবে। এটা কোন গণতান্ত্রিক দেশে হতে পারে না। বিচারের ব্যাপারে কাকে ফাঁসি দিবে আর  কাকে কারাদণ্ড দিবে সেটা দিবে আদালত। এভাবে কথা বলে বিচার ব্যবস্থার চরম অবমাননা করা হয়েছে। ড. কামাল হোসেন যথার্থ বলেছেন, আওয়ামী লীগই বিচারে অন্তরায় সৃষ্টি করছে।

আওয়ামী নেতা সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, অস্ত্র হাতে নিলেই মুক্তিযোদ্ধা হওয়া যায় না। সুরঞ্জিত সেনগুপ্তের এবক্তব্যের সমালোচনায় অনেকটা বিক্ষুব্ধ কন্ঠে ড. পিয়াস করিম বলেন, কে মুক্তিযোদ্ধা কে মুক্তিযোদ্ধা না সেটা নির্ধারন করে দিবেন সুরঞ্জিত সাহেব আর এমন দেশে আমাদের বসবাস করতে  হবে ! আমি জানি না উনি কোথায় যুদ্ধ করেছেন। তার কথা গোটা জাতিকে হতবাক করেছে।
গ্রন্থণা:এম.এইচ রনি

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট