Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

১২ বছরের চুক্তি বিসিবি-ফ্র্যাঞ্চাইজি’র

অবশেষে বিসিবির সঙ্গে চুক্তি সম্পন্ন করলেন ফ্র্যাঞ্চাইজি মালিকরা। বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল)-এর প্রথম আসরে এই চুক্তি হওয়ার কথা থাকলেও নানা জটিলতায় তা সম্পন্ন হয়নি। আগের চুক্তিতে ১০ বছর পর এই দলগুলোর মালিক বিসিবি হবে- এমন সর্তেও ছিল ফ্র্যাঞ্চাইজি মালিকদের ভীষণ আপত্তি। তবে সব কিছুর অবসান হয়েছে। বিসিবির সঙ্গে ১২ বছরের জন্য চুক্তি হয় ফ্রাঞ্চাইজি মালিকদের সঙ্গে। গতকাল ঢাকা গ্লাডিয়েটর্স, চিটাগাং কিংস, দুরন্ত রাজশাহী, রংপুর রাইডার্স ও খুলনা রয়েল বেঙ্গলস বিসিবির সঙ্গে এই চুক্তি সম্পন্ন করে। বিপিএলের ৭টি দলের মধ্যে ৫টি দল চুক্তি করলেও বাকি আছে সিলেট রয়্যালস ও বরিশাল বার্নাস। বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক মানবজমিনকে এমন তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ‘আমরা আজ (গতকাল) ৫টি দলের সঙ্গে চুক্তি সম্পন্ন করেছি। আর বকি দুটি দলের সঙ্গে দু-এক দিনের  মধ্যেই চুক্তি হয়ে যাবে।’
বিপিএলের প্রথম আসর শুরুর আগে এই চুক্তি হওয়ার কথা ছিল গেম অন স্পোর্টের সঙ্গে ৬ বছরের জন্য। কিন্তু পরে ফ্র্যাঞ্চাইজি মালিকারা গেম অন স্পোর্টসের সঙ্গে চুক্তির না করতে আপত্তি তোলে। তাদের দাবি ছিল ৬ বছরের জন্য বিপিএলের ইভেন্ট ম্যানেজমেন্টের দায়িত্বে থাকা কোন কোম্পানির সঙ্গে চুক্তি হতে পারে না। তারা চুক্তি করতে চেয়েছিলেন বিসিবির সঙ্গে। পরে বিসিবি এতে রাজি হলেও তারা ১০ বছর পর দলগুলোর মালিক বিসিবি হবে এমন শর্ত জুড়ে দেয়। কিন্তু তাও মেনে নেয়নি মালিকরা। অবশেষে ১২ বছরের চুক্তি হয়েছে বিসিবির সঙ্গে। আর এই ১২ বছর পর্যন্ত ফ্রাঞ্চাইজিরা প্রতিবছর ১.০৫ মিলিয়ন ইউএস ডলার  পরিশোধ করবে। অর্থাৎ যে মূল্যে এই দলটি তারা নিলামে কিনে ছিলেন সেই পরিমাণ অর্থই তারা প্রতিবছর বিসিবিকে প্রদান করবেন। আর ১২ বছর পর দলটির সম্পূর্ণ রূপে মালিকানা পেয়ে যাবেন ফ্র্যাঞ্চাইজি। তখন সেই ফ্রাঞ্চাইজি তার লভ্যাংশের ২০ শতাংশ পরিমাণ অর্থ প্রদান করবে বিসিবিকে। সেই সঙ্গে এই ১২ বছর সিবিবি তাদের কেন্দ্রীয় রেভিনিউ থেকে প্রথম বছর প্রতিটি দলকে সাড়ে ৭ লাখ ইউএস ডলার করে  দিয়ে যাবেন। এছাড়া কোন দলই তিন বছরের আগে ইচ্ছা করলেই নিজের মালিকানা হস্তান্তর কিংবা বিক্রি করতে পারবে না। আর দল বিক্রি করতে হলে তিন বছর পর বিসিবি কে জানিয়ে তাদের অনুমতি সাপেক্ষেই এই কাজ সম্পন্ন করতে হবে।
চুক্তির উল্লেখযোগ্য শর্ত
চুক্তির মেয়াদ ১২ বছর। আর ১২ বছর পর ফ্র্যাঞ্চাইজিরা দলের পরিপূর্ণ মালিক হবে তখন বিসিবিকে তাদের আয়ের ২০ শতাংশ প্রদান  করবে।
১২ বছর পর্যন্ত ফ্র্যাঞ্চাইজিরা ১.০৫ মিলিয়ন ডলার প্রদান করবে।
বিসিবি এই ১২ বছর ফ্র্যাঞ্চাইজিদের রেভিনিউ থেকে সাড়ে ৭ লাখ ইউএস ডলার প্রদান করবে।
তিন বছরের আগে কোন ফ্র্যাঞ্চাইজি মালিক দল বিক্রি করতে পারবেন না।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট