Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

রংপুর সিটি করপোরেশন নির্বাচন : ভোট গ্রহন চলছে

 রংপুর প্রতিনিধি, ২০ ডিসেম্বর : রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহন চলছে । নিছিদ্র নিরাপত্তায় ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।  মেয়র পদে মোট ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে ।
জানা গেছে, নির্বাচনের মাঠে ৪৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৬ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রয়েছেন। নিরাপত্তা ব্যবস্থাকে সাবলীল করতে ২০৩ বর্গ কিলোমিটারের এ সিটিকে চারটি প্রশাসনিক জোনে ভাগ করা হয়েছে।  সিটি কপোরেশনের ১১নম্বর ওয়াডের্র দুইটি বুথে ইভিএম ব্যবহার করা হচ্ছে ।  এসব কেন্দ্রে  দায়িত্ব প্রাপ্তরা বলেন আমাদের নিরাপত্তার প্রয়োজন । বর্ধিত রংপুর সিটি কর্পোরেশন এলাকার ২০৩ বর্গ কিলোমিটারের অনেক এলাকা বিদ্যুত বিহীন । নির্বাচনে ১৭৮টি ভোট কেন্দ্রর মধ্যে ৭০টি ভোট কেন্দ্র বিদ্যুতের কোনো ব্যবস্থা নেই। এবার এসব কেন্দ্রও সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট গ্রহণ চলছে। মোট ভোটারের সংখ্যা ৩ লাখ ৫৭ হাজার ৭৪২ জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ১ লাখ ৭৯ হাজার ১২৮ জন এবং নারী ভোটার ১ লাখ ৭৮ হাজার ৬১৪ জন। রংপুর সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে চার স্তরের  নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। নিরাপত্তার দায়িত্ব থাকছে দুই হাজার ৩০০ পুলিশ, ৩০০ র্যাব, ১০০ বিজিবি, পাঁচজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং ৪৫ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে কেন্দ্রভিত্তিক  ফোর্স।
অবাধ, গ্রহণযোগ্য, নিরপেক্ষ এবং সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার জন্য এই প্রস্তুতি নেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন রংপুর রেঞ্জ ডিআইজি ইকবাল বাহার, রিটার্নিং কর্মকর্তা মনিরুল ইসলাম ও ডেপুটি কমিশনার ফরীদ আহাম্মদ।
উতসব আর আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হওয়া বৃহস্পতিবারের নির্বাচনকে সুষ্ঠু করতে সকল ধরনের প্রস্তুতি নিয়েছে দ্বায়িত্বপ্রাপ্ত আঞ্চলিক নির্বাচন অফিস। একজন রিটানিং কর্মকর্তার নেতৃত্বে চারজন সহকারী রিটার্নিং কর্মকর্তা, আটজন নির্বাচন অফিসারসহ বিশাল  টিম রাত-দিন পরিশ্রম করে সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন । স্বচ্ছ ব্যালট বক্স, ব্যালট পেপার ও সিলসহ আনুসঙ্গিক সকল জিনিস প্রস্তুত। বুধবার বিকেল তিনটার মধ্যেই মধ্যেই প্রিজাইডিং অফিসার, সহকারি প্রিজাটিং অফিসার এবং পোলিং অফিসাররা কেন্দ্রগুলোতে গিয়ে  সব দায়-দায়িত্ব বুঝে নিয়ে নির্বাচনের জন্য কেন্দ্র  ও কক্ষ প্রস্তুত করেছেন ।১৭৮টি কেন্দ্রে এক হাজার ৭০টি ভোটগ্রহণের কক্ষ থাকছে। ইতোমধ্যে ভোটগ্রহণের জন্য প্রার্থীদের এজেন্ট ছাড়াও ১৭৮ জন প্রিজাইডিং অফিসার, ১৭৮ জন সহকারী প্রিজিইডিং অফিসার এবং দুই হাজার ১৪০ জন পোলিং অফিসারকে প্রয়োজণীয় প্রশিক্ষণ দিয়ে তৈরি করা হয়েছে।
রিটার্নিং কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন, “আমাদের সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন। এজন্য টিমওয়ার্ক
করা হয়েছে। আমাদের কাজের স্বার্থকতা তখন হবে, যখন নির্বাচন সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অবাধ হবে।”এই সিটি করপোরেশনের ৩৩ ওয়ার্ডে প্রথম বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে মেয়র পদে ১২জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৯১ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৩২৯ প্রতিদ্বন্দ্বিতা করছেন। রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মনিরুল ইসলাম জানান, সুষ্ঠু নির্বাচনের সকল প্রস্তুতি শেষ । এ তিন প্রার্থী হলেন- মোটর সাইকেল প্রতীকে জেলা আওয়ামী লীগের উপদেষ্টা ও সাবেক সংসদ সদস্য শরফুদ্দীন আহমেদ ঝন্টু, হাঁস প্রতীকে জেলা জাতীয় পার্টির সাবেক সভাপতি মোস্তাফিজুর রহমান মোস্তফা ও চশমা প্রতীক জেলা জাতীয় পার্টির সাবেক সদস্য সচিব এ কে এম আবদুর রউফ মানিক । প্রতিদ্বন্দ্বিতা সম্পর্কে শরফুদ্দীন আহমেদ ঝন্টু বলেন, নির্বাচন প্রথম হলেও আমরা এখানে নতুন নই। দীর্ঘ সময় ধরে আমরা এখানে রাজনীতি করছি। এখানকার মানুষের সুখে-দুঃখে আমরা তাদের পাশে ছিলাম। ভবিষ্যতেও থাকব। আশা করছি ভোটাররা আমাকে জয়যুক্ত করে তাদের সেবা করার সুযোগ দেবে।”

মোস্তাফিজুর রহমান মোস্তফা বলেন, “নির্বাচন সুষ্ঠু হলে আমার জয় কেউ ঠেকাতে পারবে না। এখন পর্যন্ত কেউ বলতে পারবে না যে, আমি রংপুরবাসীর জন্য ক্ষতিকর এমন কোনো কাজ করেছি। ভোটাররা আমাকে জিতিয়ে আনবে।”এ কে এম আবদুর রউফ মানিক বলেন, “ভোটাররা সব দেখে শুনে তাদের প্রতিনিধি নির্বাচিত করবেন। ভোটারদের ভালোবাসাই আমার পুঁজি। তারা আমাকে তাদের পাশে চায়। সুতরাং সবকিছু ইতিবাচক।”
নির্বাচনে আরো যারা প্রতিদ্বন্দ্বিতা করছেন মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সাফি,জেলা আওয়ামী লীগের সিনিয়র নেতা ফিরোজ কবির চৌধুরী, গণমঞ্চের ব্যানারে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী বিএনপি নেতা কাওছার জামান বাবলা, ওয়াকার্স পার্টির নেতা কাজী মাজিরুল ইসলাম, নাগরিক ঐক্যের প্রকৌশলী ফারুখ আজিজ শাহিন, ইসলামী আন্দোলন বাংলাদেশের এ টি এম গোলাম মোস্তফা, বাসদের আবদুল কুদ্দুস, স্বতন্ত্র মেহেদি হাসান বনি ও আলী হায়দার সরকার।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট