Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

‘আগামী বিজয় দিবসের আগেই যুদ্ধাপরাধীদের বিচার’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফ বলেছেন, যুদ্ধাপরাধীদের বিচার আগামী বিজয় দিবসের আগে সম্পন্ন করা হবে।

রবিবার বিজয় দিবস উপলক্ষে সভার জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা  নিবেদনের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

মুক্তিযুদ্ধে বিজয়ের ৪১ বছর পূর্তিতে তিনি বলেন, যুদ্ধাপরাধের বিচার ইনশআল্লাহ আগামী বিজয় দিবসের আগেই হবে। এবং রায়ও কার্যকর করা হবে।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারের উদ্যোগ শুরু হয়। ২০১০ সালের ২৫ মার্চ গঠিত হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল। বিচার প্রক্রিয়া দ্রুত করতে পরে আরেকটি ট্রাইব্যুনাল গঠন করা হয়।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ, লুটপাটসহ মানবতাবিরোধী বিভিন্ন ঘটনায় জামায়াতে ইসলামীর সাবেক ও বর্তমান আমীরসহ শীর্ষ নয় নেতা এবং বিএনপির দুই নেতার বিচার চলছে এই ট্রাইব্যুনালে। ইতোমধ্যে কয়েকটি মামলা পৌঁছেছে শেষ পর্যায়ে।

এই যুদ্ধাপরাধীদের বিচারের দাবি প্রতিধ্বনিত হয়েছে বিজয় দিবসের সকালেও। স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে আসা অনেকের হাতেই ফুল আর পতাকার সঙ্গে দেখা গেছে সেই দাবি সম্বলিত প্ল্যাকার্ড।

নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর রমনার রেসকোর্স ময়দানে আত্মসমর্পণ করে পাকিস্তানি সেনাবাহিনী। বিশ্বের মানচিত্রে আবির্ভূত হয় স্বাধীন বাংলাদেশ।

(জাস্ট নিউজ/এইচএস/টিএইচ/০৯৫৫ঘ.)

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট