Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

চট্টগ্রামে হরতালে চোরাগোপ্তা হামলা ৪০ গাড়ি ভাঙচুর, আটক ১০


স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দলীয় ২ নেতাকর্মীর মৃত্যুর ঘটনায় শিবিরের ডাকা অর্ধদিবস হরতালে গতকাল নগরীতে ছোট বড় মিলিয়ে ৪০টি গাড়ি ভাঙচুর করা হয়েছে। এসব ঘটনায় পুলিশ ১০ জনকে আটক করেছে। অন্যদিকে এই ঘটনায় ছাত্র শিবিরের অজ্ঞাতনামা ৩০০ নেতাকর্মীকে আসামি করে বাদী হয়ে হাটহাজারী থানায় মামলা করেছে পুলিশ। ঘটনার প্রতিবাদে ছাত্রলীগ ও শিবিরকর্মীরা পাল্টাপাল্টি মিছিল-সমাবেশ করেছে। এদিকে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে আগামী ১লা মার্চ পর্যন্ত ক্যাম্পাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া ঘটনার সুষ্ঠু তদন্তে ২টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গতকাল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত সিন্ডিকেটের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এদিকে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে আগামী ১লা মার্চ পর্যন্ত ক্যাম্পাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া ঘটনার সুষ্ঠু তদন্তে ২টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রসঙ্গত, গত বুধবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কথাকাটাকাটির জের ধরে ছাত্রলীগ ও ছাত্রশিবিরের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ২ ছাত্র নিহত হন। এরা হলেন- মুজাহিদুল ইসলাম ও মাসুদ বিন হাবীব। মুজাহিদ প্রাণিবিদ্যা ও মাসুদ ইংরেজি বিভাগের ছাত্র ছিলেন। নিহতদের শিবির তাদের দলীয় নেতাকর্মী বলে দাবি করেছে। এই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ আহত হন ৪০ জন। আহতদের অনেককেই জরুরি অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এদের মধ্যে কেউ কেউ মাথায়, কেউবা বুকে ও হাঁটুতে আঘাত পান। ঘটনার সময় দুই পক্ষই ধারালো অস্ত্র ব্যবহার করে। ঘটে ১০ রাউন্ড গুলির ঘটনা। দলীয় দুই নেতাকর্মীর মৃত্যুর ঘটনায় গতকাল ভোর ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত অর্ধদিবস হরতাল পালনের ডাক দেয় মহানগর শিবির।
প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, হরতাল চলাকালে গতকাল শিবিরকর্মীদের সংগঠিতভাবে কোন তৎপরতা চালাতে দেখা যায়নি। তবে এই সময় তারা নগরীর বিভিন্ন স্থানে চোরাগোপ্তা হামলা চালায়। হরতালে নাশকতা ঠেকাতে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও মোড়ে মোড়ে প্রচুর পুলিশ মোতায়েন করা হয়। ভোর ৬টায় হরতাল শুরুর পর পুলিশ নগরীর দেওয়ানজী পুকুর পাড় এলাকায় জামায়াতে ইসলামী ও চন্দনপুরায় ছাত্রশিবিরের কার্যালায়ের সামনে অবস্থান নেয়। হরতালে নগরীর চকবাজার, আন্দরকিল্লা, নিউ মার্কেট, ওয়াসা, বহদ্দারহাট, মুরাদপুরসহ বিভিন্ন স্পটে শিবিরকর্মীরা অর্ধশতাধিক যানবাহন ভাঙচুর করেছে। এসব গাড়ির মধ্যে পুলিশের গাড়িও রয়েছে। শিবিরকর্মীরা গলির ভেতর থেকে বের হয়ে ঝটিকা আক্রমণ চালায়। তারা গাড়ি লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে চলে যাওয়ার কৌশল অবলম্বন করে। পুলিশ পিকেটিং করার সময় বিভিন্ন স্পট থেকে ১০ জনকে আটক করে থানায় নিয়ে যায়। এদের মধ্যে পাহাড়তলী থানায় চারজনকে সুনির্দিষ্ট মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে বলে জানিয়েছেন মেট্রোপলিটন পুলিশের ডবলমুরিং জোনের সহকারী কমিশনার আরেফিন জুয়েল। তবে আটক ও গ্রেপ্তারকৃতদের মধ্যে পাহাড়তলী থানায় ৪ জন ছাড়াও বাকিরা পাঁচলাইশ, কোতোয়ালি ও নগর গোয়েন্দা পুলিশের হাতে একজন আটক রয়েছেন। এদের বিরুদ্ধে সুনির্দিষ্ট মামলা দায়েরের আগ পর্যন্ত ৫৪ ধারায় গ্রেপ্তার দেখানো হয়েছে বলে পুলিশের অপর একটি সূত্র জানায়। পুলিশ জানায়, সকালে মেডিকেলের সামনের প্রবর্তক মোড়ে পিকেটিংয়ের সময় পাঁচলাইশ থানা পুলিশ দুই জনকে আটক করে। সকাল ১১টায় নগরীর চকবাজার এলাকা থেকে পিকেটিংয়ের সময় নগর গোয়েন্দা পুলিশের কাছে আটক হন আরও একজন। নগরীর কাজীর দেউড়ির এক নম্বর গলির মুখে টায়ার জ্বালিয়ে বিক্ষোভের চেষ্টাকালে পুলিশ ধাওয়া দেয়। এরপর সেখান থেকে ইশতিয়াক (১৮) নামের একজনকে আটক করা হয়। এই সময় ২-৩ জন পিকেটার একটি সিএনজি অটোরিকশা ভাঙচুর করে পালিয়ে যায়। এর আগে চকবাজার এলাকায় পুলিশবাহী একটি বাসে চোরাগোপ্তা হামলা চালায় শিবিরকর্মীরা। এতে বাসটির সামনের আয়না ভেঙ্গে যায়। সকাল সাড়ে ১০টায় নগরীর জামালখান এলাকায় মিশন গ্রুপের অফিসের সামনে হামলা চালিয়ে পিকেটাররা একটি অটোরিকশা ভাঙচুর করে। এই সময় হামলাকারীদের ইটের আঘাতে ওই অটোরিকশা চালকের মাথা ফেটে যায়। পুলিশি বাধা উপেক্ষা করে নগরীর দুই এক জায়গায় ঝটিকা মিছিল করার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয় শিবিরকর্মীরা। হরতালে নগরীতে গাড়ি চলাচল সকালের প্রথম এক ঘণ্টা বন্ধ থাকলেও ১২টা বাজার আগেই স্বাভাবিক হতে শুরু করে। হরতাল চলাকালে নগরীর বেশির ভাগ দোকানপাট বন্ধ থাকলেও দুপুর ১২টার পর তা খুলতে শুরু করে। সকাল থেকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তাঘাটে যানবাহনের সংখ্যাও বাড়তে থাকে। স্কুল-কলেজ খোলা থাকলেও শিক্ষার্থীদের উপস্থিতি ছিল কম। নগরীর বাণিজ্যিক এলাকা আগ্রাবাদেও অন্য দিনের তুলনায় ব্যস্ততা কম দেখা গেছে।
হরতাল প্রসঙ্গে জানতে চাইলে নগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) আমেনা বেগম মানবজমিনকে বলেন, ‘তাদের (শিবির) আমরা প্রকাশ্যে কোন মিছিল-মিটিং করতে দেখিনি। তবে তারা চোরাগোপ্তা হামলা চালিয়েছে। নগরীর অলিগলিতে অবস্থান নিয়ে গাড়ি ভাঙচুর করেছে।’ নগর পুলিশের কোতোয়ালি জোনের সহকারী কমিশনার আবদুল্লাহ আল মাহমুদ বলেন, ‘হরতাল চলাকালে শিবির কর্মীদের আমরা কোথাও খুঁজে পাইনি। তারা হামলা করে পালিয়ে যায়। তাদেরকে সংঘবদ্ধভাবে দেখা যায়নি। যান চলাচল মোটামুটি স্বাভাবিক ছিল। বড় ধরনের কোন নাশকতা আমরা হতে দেইনি।’
পুলিশের মামলা দায়ের: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দুই ছাত্র সংগঠনের মারামারিতে ছাত্রশিবিরের ১২ জনের নাম উল্লেখ করে দলীয় ৩০০ কর্মীর বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। বুধবার গভীর রাতে বাদী হয়ে স্থানীয় হাটহাজারী থানায় পুলিশ এই মামলাটি করে। জানতে চাইলে মামলার বাদী থানার এসআই সেন্টু মিয়া বলেন, ‘ঘটনার সময় পুলিশের ওপর হামলার অভিযোগে এই মামলাটি দায়ের করা হয়েছে। এতে এজাহারে ছাত্রশিবিরের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ইমরুল হাসান ও সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমানসহ ১২ জনের নাম উল্লেখ করা হয়েছে। তাদেরসহ মোট ৩০০ জনকে আমরা আসামি করেছি। ঘটনার সময় সবাইকে আমরা শনাক্ত করতে পারিনি।’ এর আগে বুধবার ক্যাম্পাসে সংঘর্ষ চলাকালে শিবিরের ১০ কর্মীকে পুলিশ গ্রেপ্তার করে। তাদেরও এই মামলায় আসামি করা হয়েছে বলে জানান তিনি।
পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন: ক্যাম্পাসে সংঘর্ষ চলাকালীন পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন ছাত্র সংগঠনের নেতা-কর্মীসহ ছাত্রছাত্রীরা। তারা ক্ষোভ প্রকাশ করে জানান, যখন সংঘর্ষ শুরু হয়, তখন পুলিশ তাতে বাধা না দিয়ে নীরব দর্শকের ভূমিকা পালন করে। আর তাদের এই নীরবতার সুযোগে এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে বলে সবাই মনে করছেন। ছাত্রলীগ বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র সভাপতি আবুল মনসুর সিকদার মানবজমিনকে বলেন, ‘পুলিশের সামনে ছাত্রশিবির অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালিয়েছে। অথচ ওরা দাঁড়িয়ে দাঁড়িয়ে তা পর্যবেক্ষণ করেছে। কিন্তু কোন ব্যবস্থা নেয়নি। নিলে সবাইকে এমন মার খেতে হতো না।’ শিবিরের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি বদিউল আলম বলেন, ‘পুলিশের ভূমিকা নিয়ে আমরা সন্তুষ্ট নই। তাদের কর্মকাণ্ড বিতর্কিত।’
হল ছাড়লেন ছাত্রীরা: এদিকে ঘটনার পরপরই বুধবার রাতে আবাসিক হল ছেড়ে চলে যান ছাত্ররা। গতকাল দুপুর দুইটার মধ্যে হল ছাড়েন ৩টি হলের ছাত্রীরা। ছাত্রীদের বিশেষ সুবিধার্থে দুুপুরে প্রশাসন দুটি বিশেষ শাটল ট্রেন ও বাসের ব্যবস্থা করে।
লাশ হস্তান্তর: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিবির-ছাত্রলীগ সংঘর্ষে নিহত মুজাহিদ ও মাসুদের লাশ কঠোর নিরাপত্তায় পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করা হয়েছে। গতকাল সকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গ থেকে পুলিশ নিহতদের লাশ স্বজনদের কাছে তুলে দেন।
শিবির-ছাত্রলীগের কর্মসূচি: এদিকে চট্টগ্রাম নগরীতে শিবিরের অর্ধদিবস হরতালের বিপরীতে বৃহস্পতিবার মানববন্ধন, কালো ব্যাজ ধারণ ও বিক্ষোভ মিছিল করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। সকালে নগরীর ওয়াসার মোড় থেকে বিক্ষোভ মিছিল শুরু করে তারা। এরপর মিছিলটি জিইসির মোড়ে এসে মানববন্ধন ও সমাবেশে মিলিত হয়।
কর্মসূচি পালন প্রসঙ্গে ছাত্রলীগ সভাপতি মামুনুল হক বলেন, ‘দীর্ঘদিন থেকে ক্যাম্পাসে মৌলবাদী সংগঠন হিসেবে ছাত্রশিবিরের বদনাম রয়েছে। তারা দখলদারিত্বের রাজনীতিতে বিশ্বাস করে। আর তাই সেই ধারাবাহিকতা বজায় রাখতে তারা এমন হামলা চালিয়ে ছাত্রদের আহত করেছে। ঘটনার প্রতিবাদ জানাতে আমরা এই কর্মসূচি পালন করছি।’ একই রকম অভিমত ব্যক্ত করেন সাধারণ সম্পাদক এমএ খালেদ চৌধুরী।
অন্যদিকে ঘটনার সঙ্গে ছাত্রলীগের সংশ্লিষ্টতার অভিযোগ করে অবিলম্বে দোষীদের গ্রেপ্তারের দাবি জানিয়েছেন নগর ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র শিবিরের নেতা-কর্মীরা। মহানগর উত্তর শাখা ছাত্র শিবিরের প্রচার সম্পাদক ফজলুল করিম লিটন বলেন, ‘সারাদেশে ছাত্রলীগের কর্মীরা দলীয় সুযোগ নিয়ে আমাদের ওপর একের পর এক হামলা চালাচ্ছে। পুলিশ এখানে নীরব ভূমিকা পালন করছে। আজ শান্তিপূর্ণভাবে আমরা হরতাল পালন করেছি। একইসঙ্গে দোষীদের খুঁজে বের করে গ্রেপ্তারের দাবি জানাচ্ছি। অন্যথায় কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো।’

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


8 Responses to চট্টগ্রামে হরতালে চোরাগোপ্তা হামলা ৪০ গাড়ি ভাঙচুর, আটক ১০

  1. sikiş izle

    March 13, 2012 at 8:59 am

    Wonderful submit admin! i bookmarked your website blog. i will search ahead if you will have an e-mail checklist adding.

  2. a3415067

    March 14, 2012 at 6:14 am

    I’ve said that least 3415067 times. SCK was here

  3. smackdown oyunları

    March 14, 2012 at 3:09 pm

    you happen to be really variety 1 admin your running a blog is wonderful i constantly examine your blog site i’m guaranteed you is going to be the perfect

  4. wholesale north face jackets

    March 14, 2012 at 3:52 pm

    Great post,thanks,this is going to help me a lot.Thanks again.

  5. Get Backlinks

    March 14, 2012 at 5:13 pm

    *Needed to compose you a tiny note to finally thank you very much yet again for your personal splendid methods you have discussed above. It is strangely open-handed with people like you to provide publicly all that a number of people would have marketed as an electronic book to generate some bucks for their own end, primarily now that you could possibly have tried it if you ever wanted. These inspiring ideas likewise acted like a fantastic way to know that the rest have the same dreams really like my personal own to see a whole lot more concerning this problem. I’m sure there are thousands of more enjoyable times in the future for many who check out your blog.

  6. cheap bike wear

    March 14, 2012 at 10:19 pm

    Meaning theory ideas (and in addition causes) with regards to getting a cycling top could be to select extended as well as speedy fleshlight masturbator sleeves goal to secure a fresh jacket that draws dampness from your epidermis, given it will keep an individual a lot more currently secure during excursions which in turn require times of larger and incredibly lowered strength. Along with exercise the riding a bike clothing that enables an individual be amazingly obvious as a way to motorists : exceptional yellow, eco-friendly or perhaps red-colored are incredibly good colours to try.

  7. www.interiptv.co.uk

    March 14, 2012 at 11:47 pm

    Hello! Quick question that’s entirely off topic. Do you know how to make your site mobile friendly? My blog looks weird when viewing from my apple iphone. I’m trying to find a theme or plugin that might be able to fix this issue. If you have any recommendations, please share. Thank you!

  8. reviews domain web hosting services

    March 15, 2012 at 7:26 am

    You want to get involved in a tournament for starters of the highest quality blogs on-line. I’m going to suggest this web site!