Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

স্কাইপি সংলাপ প্রকাশে নিষেধাজ্ঞা

ঢাকা: বেলজিয়াম প্রবাসী আহমেদ জিয়াউদ্দিনের সঙ্গে ট্রাইব্যুনাল-১ এর সাবেক চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের স্কাইপি কথোপকথন দৈনিক আমার দেশ, সংগ্রমাসহ সব ধরনের প্রিন্টিং, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ায় প্রকাশে নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার ট্রাইব্যুনাল-২ এর নতুন চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল প্রসিকিউশনের এক আবেদনের পরিপ্রেক্ষিতে এ নির্দেশ দেন।

নতুন এ চেয়ারম্যানের নেতৃত্বে ট্রাইব্যুনাল-২ বুধবার বিকালে এজলাসে বসলে প্রসিকিউটর রানা দাসগুপ্ত এ বিষয়ে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেন। ট্রাইব্যুনাল তাদের আবেদন গ্রহণ করে মাঝে একটু বিরতি নিয়ে এ আদেশ দেন।

পরে প্রসিকিউটর রানা দাস গুপ্ত বলেন, বিচারপতি নিজামুল হকের স্কাইপি সংলাপ নিয়ে কিছু পত্রিকা ধারাবাহিকভাবে সংবাদ প্রচার করে আসছে। প্রসিকিউশনের পক্ষ থেকে বিষয়টি বন্ধের জন্য আবেদন করে এ বিষয়ে আদেশ চাইলে ট্রাইব্যুনাল এ সংবাদ প্রচারে নিষেধাজ্ঞা জারির নির্দেশ দেন।
ট্রাইব্যুনালের এ নির্দেশ অমান্য করলে পরবর্তীতে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হবে বলেও তিনি জানান।

তিনি বলেন, “হ্যাকিংয়ের মাধ্যমে স্কাইপি সংলাপ নিয়ে আমার দেশ নিয়মিত সংবাদ প্রচার করে আসছে।”

তিনি বলেন, “প্রথম কথা হচ্ছে হ্যাকিং করাটা একটা অপরাধ। আর অপরাধের মাধ্যমে প্রাপ্ত তথ্য প্রচার করা আরেকটি অপরাধ।  এ বিষয়টি অপরাধ জানা সত্ত্বেও জনগণের মধ্যে ট্রাইব্যুনাল সম্পর্কে ভুল বোঝানোর উদ্দেশ্যে এ ধরনের সংবাদ প্রচার করা হচ্ছে।”

তিনি বলেন, “আমরা ট্রাইব্যুনালের ১১ (৪) ধারা মোতাবেক এসব সংবাদপত্রের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলেছি।”

তথ্যমন্ত্রণালয় ও বিটিআরসিকে আদেশের কপি পৌঁছে দেয়ারও নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল।

দ্য ইকোনিমিস্ট পত্রিকায় এ বিষয়ে প্রতিবেদন ছাপা হয়েছে সে বিষয়ে কেন আবেদন করালেন না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রসিকিউটর রানা দাস গুপ্ত বলেন, দ্য ইকোনোমিস্টের বিষয়টি ট্রাইব্যুনাল-১ বিচারাধীন রয়েছে। সে বিষয়ে ট্রাইব্যুনাল তার নির্দেশ দেবেন।

বিচারপতি নিজামুল হকের স্কাইপি সংলাপ নিয়ে মিডিয়ায় প্রতিবেদন প্রকাশ হওয়ার পর তিনি ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন। এরপর উভয় ট্রাইব্যুনাল পুনঃগঠন করে আজ গেজেট প্রকাশ করে মন্ত্রণালয়।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট