Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

আজ ম্যাজিক ডে ১২.১২.১২ নিয়েই থাকে যত জল্পনা-কল্পনা

একটি শতাব্দীর প্রথম ১২টি বছরের ১২টি দিন নিয়েই থাকে যত জল্পনা-কল্পনা। থাকে নানান হিসাব-নিকাশ। গবেষণা আর উৎসাহ। তার মাঝে সবচেয়ে বেশি আলোচনা যে দিনটিকে নিয়ে- আজ সেই দিন। ম্যাজিক ডে’ হিসেবে ইতিমধ্যে বিশ্ববাসীর কাছে বরণীয় হয়ে গেছে; সেই ১২তম বছরের ১২তম মাসের ১২ তম দিন। ১২.১২.১২। শুভ ম্যাজিক ডে। দিনটি নিয়ে সংখ্যা বিশারদ, জ্যোতির্বিদ ও সামাজিক গবেষকদের নানা ব্যাখ্যা-বিশ্লেষণের শেষ নেই। আছে নানা গুঞ্জন। ভারতসহ বিভিন্ন দেশে এ নিয়ে আগ্রহের কমতি নেই। বাংলাদেশেও দিনটি বিশেষ গুরুত্ব পাচ্ছে। বিশেষ করে তরুণ ও যুব সমাজের কাছে দিনটি আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। তারা অপেক্ষায় থাকছেন কোন এক অজানা অথচ বিশেষ চমকের। কি সেই চমক? কেমন চমক থাকছে ১২ই ডিসেম্বরে? আজকের এই দিনটাতে?
কারও মতে, ওই দিন বড় ধরনের কিছু ঘটবে। কেউ তা উড়িয়ে দিচ্ছেন। এর মধ্যে ডালপালা মেলেছে একটি গুজব- এদিন পৃথিবী ধ্বংস হবে! সূচনা ঘটবে নতুন এক বিশ্বের। অবশ্য পৃথিবী ধ্বংস হওয়া নিয়ে এর আগে একাধিক ভবিষ্যদ্বাণী বিফলে যাওয়ায় এটি আর হালে পানি পাচ্ছে না। এ ধরনের ভবিষ্যদ্বাণীর কোনও বৈজ্ঞানিক ভিত্তি না থাকায় আমলে নিচ্ছেন না সচেতন কেউই। যুক্তিবাদীরা বলছেন, ২০১২ সালের ১২ ডিসেম্বর অন্য সব দিনের মতোই স্বাভাবিকভাবে পৃথিবী চলবে।
এদিন নিয়ে অনেক পরিকল্পনা-আয়োজন থাকছে সব দেশের মানুষের কাছেই। বিশেষভাবে ইউরোপ ও আমেরিকায় মাতামাতি হচ্ছে সবচেয়ে বেশি। জ্যোতিষীরা খুঁজছেন রাশিফলের গরমিল, শুভ-অশুভ নানা দিক। তবে মুসলিম বিশ্বে এই দিনটির কোন বিশেষ তাৎপর্য নেই। তবুও কৌতূহলের অন্ত নেই কারও কারও মাঝে। দিনটিকে স্মরণীয় রাখতে উদ্যোগের কমতি নেই বাংলাদেশেও। ব্যবসা-বাণিজ্যের সূচনা, নতুন সম্পর্ক গড়া এমনকি বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার জন্য অধির আগ্রহে আছেন অনেকে। কারণ, এই দিনটি হাতের কাছে পাওয়ার পরও মিস করলে যে আর এক শতাব্দীতে মিলবে না। এটি পাওয়ার ভাগ্য এ জনমে আর হবে না। তাই সুযোগ যারা পেয়েছেন তাকে মিস করতে চাইছেন না তাদের অনেকেই। অন্তত যারা এ দিনটি নিয়ে কৌতূহলী এবং চরম আগ্রহী। ডেভিড ব্রাইডাল নামের একটি সংস্থা জানিয়েছে, এ দিন প্রায় ৭৫,০০০ জুটি বিয়ে করবে। অনেকে আবার চাইছেন এ দিনটিতে যেন জন্মগ্রহণ করে তার প্রিয় সন্তানটি। স্মরণীয় করতে ইউরোপসহ বিভিন্ন দেশের অনেক নাগরিক সিজার করে সন্তান ভূমিষ্ট করানোর প্রস্তুতিও নিয়েছেন। আর এই দিনে কি জুয়াড়িরা বসে থাকবে? না, তারা পরিকল্পনার ছক এঁকে নেমে পড়েছেন মাঠে।  আজকের দিনটিকে নিয়ে মেটাফিজিক্স এক্সপেরিমেন্ট নামে বিশ্বব্যাপী অনলাইনে জরিপও হয়েছে। একটি জরিপের প্রশ্ন ছিল, ১২ই ডিসেম্বর ২০১২তে কিছু ঘটবে বলে আপনি বিশ্বাস করেন কি। উত্তরের অপশন ছিল তিনটি। ৮ই ডিসেম্বর পর্যন্ত পরিচালিত তিন প্রশ্নের উত্তরে ৫৪ ভাগ অংশগ্রহণকারী বলেছেন দিনটিতে ভাল কিছু ঘটার অপেক্ষায় আছেন তারা। ৪২ ভাগ মনে করেন উল্লেখযোগ্য কিছু ঘটবে না। আর মাত্র ৫ ভাগ মনে করেন দিনটিতে খারাপ কিছু ঘটবে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট