Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

টি-টোয়েন্টি ম্যাচ : বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ মুখোমুখি আজ

ঢাকা, ১০ ডিসেম্বর : দুই ম্যাচের টেস্ট সিরিজ ও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের পর আজ একমাত্র টি-টোয়েন্টিতে স্বাগতিক বাংলাদেশের মুখোমুখি হচ্ছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচটি জয়ের মধ্য দিয়ে চলতি বছরের ক্রিকেট শিডিউল শেষ করতে চায় উভয় দল। শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে আজ সন্ধ্যা ছয়টা থেকে। এর আগে দু’দলের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজটিতে ২-০-এ বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে ওয়েস্ট ইন্ডিজ। এরপর পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজটি ৩-২-এ নিজেদের করে নেয় টাইগাররা। ওয়ানডে সিরিজ জয়ের পথে সফরকারী ক্যারিবীয়দের বিপক্ষে তিনটি ম্যাচেই টাইগাররা দারুণ জয় পায়।
ওয়ানডে সিরিজে জয় পাওয়ায় একমাত্র টি-টোয়েন্টি ম্যাচের আগে দারুণ উজ্জীবিত বাংলাদেশ শিবির। এই সাফল্য আজকের ম্যাচে লাল-সবুজদের অন্যতম আত্মবিশ্বাসের আধার হিসেবে কাজ করছে। পক্ষান্তরে ওয়ানডে সিরিজটি স্বাগতিকদের কাছে হারলেও একমাত্র টি-টোয়েন্টি ম্যাচটি নিজেদের করে নিতে মরিয়া সদ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা ওয়েস্ট ইন্ডিজ।
আজকের ম্যাচের মধ্য দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আবারও এই নতুন ফরমেটের ক্রিকেটে ফিরছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। শ্রীলঙ্কায় অনুষ্ঠিত এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ক্যারিবীয়রা। উইন্ডিজদের এ নৈপুণ্য বাংলাদেশের বিপক্ষে আজকের টি-টোয়েন্টিতে প্রেরণা হিসেবে কাজ করছে। বিশ্বকাপের এ নৈপুণ্য আজকের ম্যাচেও ধরে রাখতে চায় তারা।
এদিকে ওয়ানডে সিরিজ জুড়ে দারুণ পারফরম্যান্স দেখানো স্বাগতিক বাংলাদেশ দলও আজকের একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে জয় প্রত্যাশা করছে। দারুণ ফর্মে আছেন স্বাগতিক দলের বোলাররা। ব্যাটসম্যানদের পারফরম্যান্সও একেবারে খারাপ নয়। টপ অর্ডাররা নিয়মিত ভালো করতে না পারলেও বাংলাদেশ দলের মিডল-অর্ডারদের কাছ থেকে ওয়ানডে সিরিজের প্রতিটি ম্যাচেই ভালো রান এসেছে।
দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক মুশফিকুর রহিম ও সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ।
পাঁচ ম্যাচে ২০৪ রান নিয়ে ওয়ানডে সিরিজে সর্বোচ্চ স্কোরার মুশফিক। ম্যান অব দ্য সিরিজের পুরস্কারটিও তাই তার হাতেই উঠেছে। ওয়ানডে সিরিজে ব্যাটে-বলে সমানতালে নৈপুণ্য দেখিয়েছেন সহ-অধিনায়ক মাহমুদুল্লাহ। পাঁচ ম্যাচ খেলে ব্যাট হাতে ১৫৯ রান ও বল হাতে আটটি উইকেট নিয়েছেন তিনি। ঘূর্ণিবলের ভেলকি দেখিয়েছেন স্বাগতিক দলের আরেক সিনিয়র স্পিনার আবদুর রাজ্জাক। পাঁচ ম্যাচে ১০টি উইকেট নিয়ে ওয়ানডে সিরিজের সেরা বোলার তিনি।
এদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবারের হোম সিরিজের মধ্য দিয়ে বাংলাদেশ দলের বেশ ক’জন তরুণ খেলোয়াড়ের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে। দারুণ ফর্মে আছেন তারা। ধারাবাহিক ভালো করতে না পারলেও নামের প্রতি সুবিচার করেছেন ওপেনার এনামুল হক বিজয়। ওয়ানডে সিরিজে সেরা পাঁচ স্কোরারের মধ্যে দ্বিতীয় তিনি। দারুণ নৈপুণ্য দেখিয়েছেন অফস্পিনার সোহাগ গাজীও। পাঁচ ওয়ানডেতে নয় উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন তিনি। চাপের মুখে ভালো খেলে সবার নজরে চলে এসেছেন আরেক নতুন মুখ মমিনুল হক।
ওয়ানডে সিরিজের এ পারফরম্যান্স আজ টি-টোয়েন্টিতে কাজে লাগাতে পারলে স্বাগতিকদের হাত থেকে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ সহজে পার নাও পেতে পারে। ওয়ানডে সিরিজে ভালো পারফর্ম করতে পারেননি উইন্ডিজ ব্যাটসম্যানরা। পুরো সিরিজ জুড়েই ব্যর্থ দলটির অন্যতম ব্যাটিং স্তম্ভ ক্রিস গেইল। পাওয়েল, সুনীল নারাইন ও পেরমল ভালো করলেও আশানুরূপ নৈপুণ্য দেখাতে পারিননি দলটির সিনিয়ররা।
টি-টোয়েন্টিতে অভিজ্ঞতার দিক থেকে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজ থেকে অনেক পিছিয়ে। এ ফরমেটের ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ ৪২টি ম্যাচ খেলে ২০টিতে জয় পেয়েছে। ২৬টি ম্যাচ খেলে ৮টিতে জয় পেয়েছে বাংলাদেশ। ক্যারিবীয়দের এ অভিজ্ঞতা আজকের ম্যাচে বাংলাদেশ থেকে এগিয়ে রাখছে তাদের। টি-টোয়েন্টিতে এ পর্যন্ত তিনটি দ্বৈরথে মুখোমুখি হয়েছে এ দুটি দল। এর মধ্যে টাইগারদের জয় একটি ম্যাচে, উইন্ডিজদের জয় বাকি দুটিতে। গত পাঁচটি টি-টোয়েন্টিতে একটিতে জয় ছাড়া বাকি চারটিতেই হেরেছে বাংলাদেশ। তবে ভিন্নচিত্র ক্যারিবীয়দের। সর্বশেষ পাঁচটি টি-টোয়েন্টিতে একটিতে পরাজয় ছাড়া বাকিগুলোতে জয় নিয়েই মাঠ ছেড়েছে তারা।
এদিকে আজকের টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ দলে দুটি পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। মাশরাফির পরিবর্তে শনিবার পঞ্চম ওয়ানডেতে তিন উইকেট নেয়া শফিউল টি-টোয়েন্টিতেও থাকবেন বলে ধারণা করা হচ্ছে। আর জহুরুল ইসলাম অমির পরিবর্তে আজ দলে ডাক পেতে পারেন অলরাউন্ডার জিয়াউর রহমান।
চারজন অলরাউন্ডার নিয়েই ওয়েস্ট ইন্ডিজ দলের আজ মাঠে নামার সম্ভাবনা রয়েছে। দলটির টপঅর্ডারে কাইরন পাওয়েলের জায়গায় ডাক পেতে পারেন ল্যান্ডল সিমন্স। সেক্ষেত্রে দলের বাইরে চলে যেতে পারেন অফস্পিনার ভিরাস্বামী পেরমল।
আজকের ম্যাচে বাংলাদেশ দল (সম্ভাব্য) : তামিম ইকবাল, এনামুল হক, জহুরুল ইসলাম/জিয়াউর রহমান, নাসির হোসেন, মাহমুদুল্লাহ, মুশফিক (অধি ও উই.), মমিনুল হক, সোহাগ গাজী, শফিউল/মাশরাফি, আবদুর রাজ্জাক ও ইলিয়াস সানি।
ওয়েস্ট ইন্ডিজ দল (সম্ভাব্য) : ক্রিস গেইল, কাইরন পাওয়েল/ল্যান্ডল সিমন্স, ড্যারেন ব্রাভো, মার্লন স্যামুয়েলস, কাইরন পোলার্ড, ড্যারেন সামি (অধি.), ডেভন থমাস (উই.), আন্দ্রে রাসেল, ভিরাস্বামী পেরমল, সুনীল নারাইন ও কেমার রোচ।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট