Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ব্রেকের সঙ্গে খালেদা জিয়ার বৈঠক আজ, প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত হচ্ছে না

ঢাকা ১০ ডিসেম্বর:

মার্কিন যুক্তরাষ্ট্রের সহকারি পররাষ্ট্রমন্ত্রী রবার্ট  ব্লেকের সঙ্গে আজ সোমবার বৈঠক করবেন বিএনপি চেয়ারপার্সন ও জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া। তবে এবারের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা হচ্ছে না ব্রেকের। অন্য কর্মসূচিতে ব্যস্ততার অজুহাতে প্রধানমন্ত্রী সময় দিচ্ছেন না বলে জানা গেছে। ড. ইউনুস ইস্যুসহ বিভিন্ন ইস্যুতে যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের যে কূটনৈতিক টানাপড়েন চলছে তারই প্রভাবে প্রধানমন্ত্রীর সঙ্গে ব্লেকের সাক্ষাত হচ্ছেনা বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছ। এর আগে তিন দফা সফরেই রবার্ট ব্লেকের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী।
ব্লেক শনিবার ঢাকায় এসে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী ও তৈরি পোশাক খাতের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে আজ সোমবার দেখা করবেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

গ্রামীণ ব্যাংক ও মুহাম্মদ ইউনূসকে নিয়ে ওয়াশিংটনের সঙ্গে মতভেদ দেখা দেয়ার পর ব্লেকের সঙ্গে প্রধানমন্ত্রীর দেখা না হওয়াকে যুক্তরাষ্ট্রের সাথে বর্তমান সরকারের সম্পর্কের তাতপর্যপূর্ণ অবনতি হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

বাংলাদেশের পোশাকের সবচেয়ে বড় আমদানিকারক দেশ যুক্তরাষ্ট্র দেশের আশুলিয়ায় পোশাক কারখানায় সর্বসাম্প্রতিক অগ্নিকাণ্ডে শতাধিক শ্রমিকের প্রাণহানি নিয়েও উদ্বেগ প্রকাশ করে আসছে। কারখানার শ্রম পরিবেশ নিয়েও অসন্তোষ রয়েছে তাদের।

এছাড়া টিকফা চুক্তি নিয়েও ঢাকা-ওয়াশিংটন টানাপড়েন চলছে। যুক্তরাষ্ট্র এটা স্পষ্ট করেছে যে, টিকফা চুক্তি সই হওয়া নির্ভর করবে বাংলাদেশের ইচ্ছার ওপর এবং ওয়াশিংটন এটা স্বাক্ষরের জন্য ঢাকাকে আর চাপ দেবে না।

গত চার বছর ধরে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম (টিকফা) চুক্তি নিয়ে সমঝোতা আলোচনা চলছে। কিন্তু সমঝোতায় পৌঁছাতে পারেনি তারা।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট