Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

‘সরকারি কর্মকর্তার বিরুদ্ধে মামলায় কর্তৃপক্ষের পূর্বানুমতি লাগবে না’

ঢাকা, ৯ ফেব্রুয়ারি: সরকারি কর্মকর্তা-কর্মচারিদের বিরুদ্ধে দুর্নীতি মামলা দায়ের ও অভিযোগপত্র দেয়ার ক্ষেত্রে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পূর্বানুমতির প্রয়োজন হবে না। আর অন্য কোনো আইনে যাই থাকুক না কেন, মামলা পরিচালনায় দুদক আইনই প্রাধান্য পাবে।

 

দুর্নীতি দমন কমিশন (সংশোধন) আইন ২০১১ নিয়ে দুদক ও আইন মন্ত্রণালয়ের বিশেষ সভা শেষে বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ সাংবাদিকদের এ কথা বলেন।

 

এই আইনে অবৈধভাবে অর্জিত স্থাবর-অস্থাবর সম্পদের বিষয়ে আইনমন্ত্রী বলেন, “দুদক যদি মনে করে অবৈধভাবে সম্পদ অর্জন করা হয়েছে তাহলে আদালতে প্রমাণের আগেই তথ্য উপাত্তের ভিত্তিতে সংশ্লিষ্ট ব্যক্তির সম্পদ জব্দ করতে পারবে। এছাড়া ওই সম্পত্তি হস্তান্তর করতে পারবে না। যদি হস্তান্তর করে থাকে তাহলে তা বাতিল হবে।”

 

আইনমন্ত্রী জানান, কোনো ব্যক্তির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠলে তা আদালতে প্রমাণের আগেই ওই ব্যক্তির তার সম্পদ সরিয়ে ফেলে। সে ক্ষেত্রে অবৈধভাবে অর্জিত সম্পদের বিষয়টি আদালতে প্রমাণ করা যায় না। এ আইন পাস হলে হলে অবৈধভাবে অর্জিত সম্পদ সরিয়ে ফেলার সুযোগ থাকবে না।

 

আইনমন্ত্রী বলেন, “দুদককে কিভাবে স্বাধীন ও শক্তিশালী করা যায়- সে বিষয়ে আমরা কিছু পদক্ষেপ নিয়েছি। এসব সিদ্ধান্ত দুদক আইনে অন্তর্ভুক্ত করতে সংসদীয় কমিটিতে সুপারিশ পাঠানো হবে। স্থায়ী কমিটির সিদ্ধান্তের পর দুর্নীতি দমন কমিশন (সংশোধন) আইন-২০১১ বিল আকারে পাসের জন্য জাতীয় সংসদে তোলা হবে।”

 

এর আগে গত বছর ২৮ ফেব্রুয়ারি বিচার কাজে নিয়োজিত ব্যক্তি এবং সরকারি কর্মকর্তা-কর্মচারিদের বিরুদ্ধে মামলা করার আগে অনুমতি নেয়া বাধ্যতামূলক করার প্রস্তাব রাখা হয় সংশোধিত আইনে। এরপর দুর্নীতি দমন কমিশন (সংশোধন) আইন-২০১১ বিল আকারে জাতীয় সংসদে উত্থাপন করা হয়। ওই বিলে এছাড়াও দুদকে কেউ মিথ্যা অভিযোগ দিলে অভিযোগকারীর পাঁচ বছর কারাদণ্ডের বিধান রাখা হয় ওই বিলে।

 

এ আইনটি সংসদে উত্থধাপনের আগে এবং পরে দুদক চেয়ারম্যানসহ শীর্ষ কর্মকর্তারা আইনমন্ত্রীর সঙ্গে কয়েক দফা দেখা করেন। তারা আইন মন্ত্রীকে অনুরোধ করে জানান, দুদকের স্বাধীন ও নিরপেক্ষ প্রতিষ্ঠান হিসেবে কাজ করার ক্ষেত্রে বাধা সৃষ্টি হয়, এমন কোনো আইন যেন না হয়।

 

স্বাধীন ও নিরপেক্ষ প্রতিষ্ঠান হিসেবে কাজ করতে বাধা সৃষ্টি হয়, এমন কোনো আইন না করতে আবার সরকারের দ্বারস্থ হয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

 

বৃহস্পতিবার দুদকের পক্ষে বৈঠকে জানানো হয়,  প্রস্তাবিত বিলটি পাস হলে সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি তার স্বকীয়তা হারাবে।

 

আইনমন্ত্রী ব্যারিস্টার শাফিক আহমেদের সভাতিত্বে অনুষ্ঠিত বৈঠকে আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, দুদকের চেয়ারম্যান গোলাম রহমান, আইন ও বিচার বিভাগের সচিব আশিষ রঞ্জন দাস, লেজিসলেটিব ও সংসদ বিষয়ক সচিব মো. মহিদুল হকসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


4 Responses to ‘সরকারি কর্মকর্তার বিরুদ্ধে মামলায় কর্তৃপক্ষের পূর্বানুমতি লাগবে না’

  1. sikiş izle

    March 13, 2012 at 4:48 am

    I used to be in search of this website previous several days excellent blog proprietor fantastic posts all the things is terrific

  2. escort ilanlari

    March 14, 2012 at 4:58 am

    I used to be in search of this webpage final a few times great webpage proprietor excellent posts all the things is amazing

  3. su arıtma cihazı

    March 14, 2012 at 11:15 am

    i bookmarked you in my browser admin thank you so much i is going to be in search of your upcoming posts

  4. smackdown oyunları

    March 14, 2012 at 2:43 pm

    Greetings thanks for excellent submit i was seeking for this challenge last 2 times. I’ll look for following precious posts. Have exciting admin.