Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

রাজধানীর যানজট কমাতে সংসদে বিল পাস

সংসদ রিপোর্টার: রাজধানী ঢাকার যানজট নিরসন এবং পার্শ্ববর্তী ৬ জেলার সঙ্গে পরিবহন যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ বিল ২০১১ পাস হয়েছে। গতকাল সংসদে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বিলটি সংসদে উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। বিলের ৫ নম্বর ধারা অনুসারে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের প্রধান কার্যালয় ঢাকায় থাকবে। ৭ নম্বর ধারা অনুসারে ৩০ সদস্যের পরিচালনা পরিষদ থাকবে। যোগাযোগমন্ত্রী এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। ৮ নম্বর ধারায় বিলের লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা করে বলা হয়েছে- ঢাকা মহানগরীর যানজট নিরসনকল্পে ঢাকার পরিবহন খাতে কৌশলগত পরিকল্পনা এবং আন্তঃকর্তৃপক্ষ সহযোগিতা ও সমন্বয় করা। ৯ নম্বর ধারায় ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষকে ২৭টি কাজের ক্ষমতা দেয়া হয়েছে। এরমধ্যে অন্যতম হচ্ছে-  সরকারি ও বেসরকারি পরিবহন ব্যবস্থাপনার সুস্পষ্ট দিক নির্দেশনাসহ উন্নত পরিবহন সেবা নিশ্চিত করা, পরিবহন নীতিমালা ও স্কিম প্রণয়ন, পরিবহন ব্যবস্থায় বিঘ্নকারী অবকাঠামো অপসারণ, পরিবহন সংক্রান্ত কর আরোপ, যানবাহনের পার্কিং প্ল্যান ও যানবাহন চলাচলের নকশা অনুমোদন ইত্যাদি। বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, ঢাকা মহানগরীর পরিবহন ব্যবস্থাকে সুষ্ঠু, পরিকল্পিত ও আধুনিকীকরণ করার লক্ষ্যে ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর এবং নরসিংদী জেলাকে অন্তর্ভুক্ত করে ‘ঢাকা যানবাহন সমন্বয় বোর্ড আইন ২০০১’ সংশোধনের প্রস্তাব ২০০৯ সালের ৫ই অক্টোবর মন্ত্রিসভায় উপস্থাপিত হয়। প্রচলিত আইনটি শিরোনাম পরিবর্তন ও বোর্ড পুনর্গঠনের বিষয়ে কতিপয় নির্দেশনাসহ ‘ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ আইন-২০১১ এর খসড়া আইনটি গত বছরের ২৫শে এপ্রিল মন্ত্রিসভার বৈঠকে নীতিগত অনুমোদন লাভ করে। এর আগে গত বছরের ১৫ই ফেব্রুয়ারি আন্তঃমন্ত্রণালয় বৈঠকে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) প্রতিষ্ঠার সিদ্ধান্ত হয় এবং ডিটিসিএ পরিচালনা বোর্ডকে গভর্নিং কাউন্সিল মর্যাদায় রূপান্তরের সিদ্ধান্ত হয়। তিনি আরও বলেন, প্রস্তাবিত বিলে ঢাকার পাশাপাশি আরও ৬টি জেলাকে অন্তর্ভুক্ত করায় ঢাকা সিটি করপোরেশনের মেয়রের পরিবর্তে যোগাযোগমন্ত্রী ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের চেয়ারম্যান করার বিধান সংযুক্ত করা হয়েছে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


6 Responses to রাজধানীর যানজট কমাতে সংসদে বিল পাস

  1. sikiş izle

    March 13, 2012 at 3:17 am

    I used to be curious about your up coming publish admin truly essential this webpage super remarkable website

  2. alışveriş rehberi

    March 14, 2012 at 3:59 am

    Greetings thanks for wonderful put up i used to be searching for this situation last two days and nights. I will search for following valuable posts. Have fun admin.

  3. escort ilanlari

    March 14, 2012 at 4:49 am

    I used to be curious about your future article admin really needed this weblog super remarkable weblog

  4. su arıtma cihazları

    March 14, 2012 at 11:05 am

    you are genuinely number a person admin your running a blog is astounding i always verify your webpage i’m sure you might be the top

  5. termal

    March 14, 2012 at 1:39 pm

    I necessary for this blog article admin seriously thanks i will search your subsequent sharings i bookmarked your blog

  6. smackdown oyunları

    March 14, 2012 at 2:33 pm

    Excellent post admin! i bookmarked your world-wide-web blog. i will look ahead when you will have an e-mail variety including.