Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

রবার্ট ব্লেক চার দিনের সফরে আগামীকাল ঢাকা আসছেন

 ৭ ডিসেম্বর : দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ও’ব্লেক ৪ দিনের সফরে শনিবার ঢাকা আসছেন। বাংলাদেশের চলমান অবনতিশীল রাজনৈতিক পরিস্থিতিতে প্রভাবশালী এ মার্কিন কূটনীতিকের ঢাকা সফর বিশেষ তাত্পর্যপূর্ণ।
এ সফরে রবার্ট ব্লেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনিসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতা, সুশীল সমাজের সদস্য এবং গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি, তৈরি পোশাক শিল্পের কাজের পরিবেশ ও শ্রমিকের অধিকারসহ দ্বিপক্ষীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হবে বলে কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে।
আগামী ৯ ডিসেম্বর মার্কিন পররাষ্ট্র দফতর আয়োজিত দক্ষিণ এশিয়া নারী উদ্যোক্তা সিম্পোজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানেও বক্তব্য রাখবেন রবার্ট ব্লেক। চার দিনব্যাপী এ সিম্পোজিয়াম নারী মালিকানাধীন ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়িক উদ্যোগ যেসব চ্যালেঞ্জ ও সুযোগের সম্মুখীন হয়, সেগুলোর ওপর আলোচনা করবে এবং দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের নারী উদ্যোক্তা ও নেতাদের মধ্যে সংযোগ স্থাপন করবে। চার দিনব্যাপী এ অনুষ্ঠান উদ্যোগ ও বাণিজ্যের মাধ্যমে ক্ষমতায়ন, প্রযুক্তি ও অর্থনৈতিক উন্নয়নে নারীর ভূমিকা এবং নারীরা উদ্যোগ নিতে ও সুশাসনে ভূমিকা রাখতে সক্ষম হবে—এমন পরিবেশ সৃষ্টিসহ কতকগুলো মূল বিষয়ের ওপর গুরুত্বারোপ করবে।
আফগানিস্তান, কিরঘিজস্তান, কাজাখস্তান, বাংলাদেশ, ভুটান, বার্মা, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কাসহ দক্ষিণ ও মধ্য এশিয়া থেকে প্রায় ১২০ জন অংশগ্রহণকারীসহ অন্যান্য অঞ্চলের প্রতিনিধিও এ সিম্পোজিয়ামে যোগদান করবেন। অংশগ্রহণকারীদের মধ্যে থাকবেন নারী উদ্যোক্তারা, অন্যান্য বেসরকারি খাতের নেতা ও ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা। বৈশ্বিক নারী বিষয়ক যুক্তরাষ্ট্রের অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মেল্যান ভারভিয়ার এ সিম্পোজিয়ামে বক্তব্য রাখবেন।
দক্ষিণ ও মধ্য এশিয়ার মধ্যে আরও শক্তিশালী অর্থনৈতিক সম্পর্ক গড়তে এবং নারীদের উদ্যোগ নেয়ার প্রয়াসকে এ অঞ্চলসহ অন্যান্য অঞ্চলে নেয়ার লক্ষ্যে পরবর্তী কার্যাবলির জন্য এ সিম্পোজিয়াম একটি ভিত্তি হিসেবে কাজ করবে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট