Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ভাড়া করা কক্ষপথে চলবে বঙ্গবন্ধু স্যাটেলাইট


শেষ পর্যন্ত নিজস্ব কক্ষপথে ঘুরতে পারছে না বঙ্গবন্ধু স্যাটেলাইট। চেষ্টা চলছে রাশিয়ার স্পুটনিক এর কাছ থেকে কক্ষপথ কিনে সেখানে স্যাটেলাইট উৎক্ষেপণের। এক্ষেত্রে দুটি বিকল্প কক্ষপথকে লক্ষ্য করে কাজ করছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। তবে একই সঙ্গে নিজেদের দাবি করা অপর চারটি কক্ষপথের জন্যেও চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

সূত্র মতে, সম্প্রতি জেনেভায় আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ) সঙ্গে বৈঠকে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপন বিষয়ে একটি প্রতিবেদন তৈরি করেছে বিটিআরসি’র প্রতিনিধি দল। কয়েক দফা প্রস্তাবনা সমন্বিত এই প্রতিবেদন হাতে পাওয়ার কথা নিশ্চিত করেছেন বিটিআরসি’র চেয়ারম্যান সুনীল কান্তি বোস। তিনি জানিয়েছেন, জেনেভা সফর করে আসা প্রতিনিধি দলের প্রতিবেদন তিনি পেয়েছেন। তবে এগুলো নিয়ে বিস্তারিত কোনো আলোচনা হয়নি।

জানাগেছে. প্রতিবেদনে নিজেদের কক্ষপথ বরাদ্দ পাওয়ার পর সেখানে স্যাটেলাইট উৎক্ষেপণ করতে গেলে আরো অন্তত চার বছর অপেক্ষা করতে হবে বলে উল্লেখ করা হয়েছে।

একইসাথে রাশিয়ার কোম্পানি স্পুটনিকের কাছ থেকে কক্ষপথের স্লট কিনলে এখনই কাজ শুরু করে দেওয়া যাবে বলেও প্রতিবেদনে বলা হয়েছে, এটা করা হলে আগামী ২০১৪-১৫ সালের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে উড়বে।ধারণা করা হচ্ছে, স্পুটনিকের কাছ থেকে স্যাটেলাইটের জন্যে কক্ষপথের স্লট কিনলে তার জন্যে ৩২ থেকে ৩৪ মিলিয়ন ডলার খরচ হবে।

জানা গেছে, বিটিআরসি’র পক্ষ থেকে ৬৯ ডিগ্রি পূর্ব, ৭২ ডিগ্রি পূর্ব, ১০২ ডিগ্রি পূর্ব ও ১৩৩ ডিগ্রি পূর্ব অরবিটাল স্পটের বরাদ্দ চাওয়া হয়েছে। কিন্তু এখনই স্পুটনিকের কাছ থেকে ৮৪ ডিগ্রি পূর্ব ও ১১৯ ডিগ্রি পূর্ব কেনার সুযোগ রয়েছে। এ দুটি স্পটের কোনো একটি কিনে কাজ শুরু করার সম্ভাবনাই বেশী বলে জানিয়েছে সূত্র।

প্রসঙ্গত, গত নভেম্বরে বিটিআরসি স্যাটেলাইটের আর্থ স্টেশনের জন্যে ঢাকার মহাখালী, গাজীপুর এবং রাঙামাটির তিনটি স্থান পরিদর্শন করে। কিন্তু এখনো সয়েল টেস্টসহ আরো কিছু কার্যক্রম বাকি রয়েছে। তারপরেই স্যাটেলাইটের আর্থ স্টেশনের জায়গা নির্বাচন করা হবে বলে জানিয়েছিল বিটিআরসি।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট