Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ফোর্বসের নতুন তালিকা প্রকাশ : বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি বারাক ওবামা

৬ ডিসেম্বর : বিশ্বের ৭১০ কোটি মানুষের মধ্যে সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হিসেবে নির্বাচিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ফোর্বস সাময়িকীর সবচেয়ে ক্ষমতাধর হিসেবে বুধবার ৭১ জনের নাম প্রকাশ করেছে ফোর্বস। বার্ষিক এই তালিকায় সবচেয়ে ক্ষমতাধর দশ জনের ছয় জনই সরকার প্রধান। তালিকায় ওবামার পরেই স্থান পেয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা  মেরকেল ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সবচেয়ে ক্ষমতাধর দশের মধ্যে আছেন সৌদি বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।
মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা বিল গেটস তালিকায় স্থান পেয়েছেন চতুর্থ নম্বরে। খ্রিস্টান ধর্মগুরুর ষোড়শ বেনেডিক্ট দখল করেছেন পঞ্চম স্থান। তবে বিদায়ী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এবার আর তালিকায় নেই। তিনি ওবামার দ্বিতীয় মেয়াদে আর দায়িত্ব পালন করবেন না বলে জানিয়ে দিয়েছেন। তবে তালিকায় ৫০তম স্থানে আছেন হিলারির স্বামী সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন।
ফোর্বস সাময়িকীর নির্বাহী সম্পাদক মাইকেল নোয়ার বলেন, এবার বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দুটি দেশ যুক্তরাষ্ট্র ও চীনে নতুন নেতৃত্ব এসেছে। তালিকায় চীনের নতুন নেতা শি জিনপিং আছেন নবম স্থানে। দেশটির সাবেক প্রেসিডেন্ট ও চীনের রাজনীতিতে অত্যন্ত প্রভাবশালী জিয়াং জেমিনও স্থান পেয়েছেন এই তালিকায়।
ভারতের কংগ্রেস পার্টির প্রধান সোনিয়া গান্ধী ও প্রধানমন্ত্রী ড.মনমোহন সিং তালিকায় রয়েছেন যথাক্রমে দ্বাদশ ও ঊনবিংশ স্থানে। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনীর অবস্থান ২১তম।
মজার কান্ড ঘটেছে পাকিস্তানের ক্ষেত্রে। বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৭১ জনের তালিকায় পাকিস্তানের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর নাম স্থান না পেলেও পাকিস্তানের প্রভাবশালী সেনাবাহিনীর প্রধান আশরাফ পারভেজ কায়ানি ২৮তম এবং দেশটির ক্ষমতাধর গোয়েন্দা সংস্থা আইএসআই প্রধান জহিরুল ইসলাম ৫২ তম স্থান দখল করেছেন।
জাতিসংঘের মহাসচিব বান  কি মুন ও বিশ্বব্যাংকের প্রধান জিম ইয়ং কিমও স্থান পেয়েছেন ক্ষমতাধর ৭১ এর তালিকায়।

সূত্র : এএফপি, রয়টার্স ও  ফোর্বস

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট