Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য মিউচুয়াল ফান্ডে ২০% কোটা রাখা হবে

৫ ডিসেম্বর : শেয়ারবাজারের সাম্প্রতিক ধসে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য মিউচুয়াল ফান্ডের ২০ শতাংশ কোটা সংরক্ষণ করা হয়েছে। আর এই কোটা সংরক্ষণ কার্যকর হবে গত ১ জুলাই থেকে।
পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) নিয়মিত সভায় মঙ্গলবার কোটা সংরক্ষণের এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
মিউচুয়াল ফান্ডে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের কোটা সংরক্ষণে এসইসির সিদ্ধান্ত গ্রহণের আগেই এটির মেয়াদ প্রায় ছয় মাস অতিবাহিত হয়ে গেছে। তবে এসইসি জানিয়েছে, এই সময়ের মধ্যে কোনো মিউচুয়াল ফান্ড বাজারে আসেনি।
এসইসি আরও জানিয়েছে, এখন থেকে যেসব মিউচুয়াল ফান্ড বাজারে আসবে সেগুলো সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠানের নামেই শুরু করতে হবে।
বর্তমানে বেশির ভাগ মিউচুয়াল ফান্ড মূল উদ্যোক্তার নামেই বাজারে তালিকাভুক্ত। এ কারণে এসব ফান্ড বা তহবিলের ব্যবস্থাপনায় কোন প্রতিষ্ঠান রয়েছে সে সম্পর্কে বিনিয়োগকারীরা সহজে জানতে পারেন না। যদিও মিউচুয়াল ফান্ডের সাফল্য-ব্যর্থতা নির্ভর করে ওই তহবিলের সম্পদ ব্যবস্থাপকের দক্ষতার ওপর।
এসইসির নতুন এই সিদ্ধান্তের ফলে এখন থেকে তালিকাভুক্ত মিউচুয়াল ফান্ডগুলো ওই তহবিল ব্যবস্থাপকের নামেই পরিচিত হবে। সংস্থাটি আরও জানিয়েছে, যেসব ফান্ড এখনো কমিশনের নিবন্ধন পায়নি সেগুলোর ক্ষেত্রে নতুন এই সিদ্ধান্ত কার্যকর হবে। ধরা যাক, কোনো একটি মিউচুয়াল ফান্ডের মূল উদ্যোক্তা ‘এ’ এবং এটির সম্পদ ব্যবস্থাপক ‘বি’। তাহলে এখন থেকে ফান্ডটির নামের শুরুতে সম্পদ ব্যবস্থাপক ‘বি’-এর নাম যুক্ত থাকবে।
এ ছাড়া এসইসির গতকালের সভায় এএফসি এগ্রো-বায়োটেক নামের একটি কোম্পানিকে দুই কোটি ৯৬ লাখ ৫০ হাজার টাকা মূলধন সংগ্রহের অনুমোদন দেওয়া হয়েছে। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের ২৯ লাখ ৬৫ হাজার সাধারণ শেয়ার ছেড়ে এই মূলধন সংগ্রহ করবে। এর ফলে কোম্পানিটির পরিশোধিত মূলধন বেড়ে হবে ৩৮ কোটি টাকা।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট