Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

আশুলিয়ার তাজরিনে নিহতদের পরিবার ক্ষতিপূরণ পাচ্ছেন আজ

নিউজমিডিয়াবিডি.কম, ৪ ডিসেম্বর :  আশুলিয়ার তাজরিন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে নিহত ও আহত শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়া শুরু হচ্ছে আজ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে সকাল সাড়ে ১১টায় নিহত শ্রমিকদের পরিবারের হাতে এককালীন ক্ষতিপূরণের অর্থ তুলে দেবেন।
প্রাথমিকভাবে ক্ষতিপূরণ বাবদ নিহত প্রত্যেক শ্রমিকের পরিবারকে ৪ লাখ টাকা দেয়া হবে বলে সোমবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছে বিজিএমইএ।
গত ২৪ নভেম্বর তুবা গ্রুপের ওই কারখানায় অগ্নিকাণ্ডে অন্তত ১১০ জন শ্রমিক নিহত হন। এর মধ্যে ৫৩ জনের পরিচয় পাওয়া না যাওয়ায় তাদের লাশ বেওয়ারিশ হিসেবে দাফনের কথা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়।
তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, “শ্রম আইন অনুযায়ী এক বছরের স্থায়ী চাকরির পর ক্ষতিপূরণ পেয়ে থাকে শ্রমিক। এক্ষেত্রে আমরা কোনো আইন দিয়ে বিচার করছি না, মানবিকতা থেকেই এই ক্ষতিপূরণ দেয়া হচ্ছে।”
ক্ষতিপূরণের এই অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল, ব্যাংকার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ, লি অ্যান্ড ফাং বাংলাদেশ ও বিজিএমইএর বীমা থেকে দেয়া হচ্ছে।

তথ্য কেন্দ্র :
তাজরিন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে হতাহত শ্রমিকদের বিষয়ে তথ্য জানতে বিজিএমইএ দুটি তথ্য কেন্দ্র খুলেছে।
কারওয়ান বাজারে বিজিএমএইএ কার্যালয়ে একটি এবং আশুলিয়ায় তাজরিন কারখানার নিচে আরেকটি তথ্যকেন্দ্র বসবে।
ক্ষতিগ্রস্ত যারা এখনো বিজিএমইএ থেকে কোনো সহায়তা পায়নি বা ক্ষতিগ্রস্তদের তালিকায় অন্তর্ভুক্ত হয়নি- তারা এসব তথ্য কেন্দ্রে দায়িত্বে থাকা ব্যক্তিদের কাছে তারা ফোন করে বা সরাসরি এসে তথ্য জানাতে পারবেন।
বিজিএমইএ কার্যালয়ের তথ্যকেন্দ্রের দায়িত্বে আছেন, জগলুল হায়দার (০১৮১৭-০৪৪৬৭৭) ও গিয়াস উদ্দিন ভুঞাঁ (০১৮১৭-১৪২৮২৯)।
আশুলিয়া তথ্য কেন্দ্রের দায়িত্বে আছেন তিনজন। তারা হলেন- হাবিবুর রহমান (০১৮১৯-৫৫৮০৬৪), মিজানুর রহমান শিমুল (০১৮১৭-০৪৫৪৪৮) ও কাদের দেওয়ান (০১৭৫৯-৯৭৬৮৮২)।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট