Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ইহুদি বসতি নির্মাণ : ব্রিটেন ও ফ্রান্সে ইসরাইলি রাষ্ট্রদূত তলব

৪ নভেম্বর : ব্রিটেন এবং ফ্রান্সে নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে। অধিকৃত ফিলিস্তিনের জর্দান নদীর পশ্চিম তীরে আরো ইহুদি বসতি নির্মাণ করা হবে বলে ইসরাইল সম্প্রতি যে ঘোষণা দিয়েছে তার প্রতিবাদে দেশ দু’টি ইসরাইলি রাষ্ট্রদূত তলব করল।
এ দিকে, ইসরাইলে নিযুক্ত রাষ্ট্রদূত প্রত্যাহারের কথা বিবেচনা করছে ব্রিটেন ও ফ্রান্স। ইসরাইলের দৈনিক হারেতজ পত্রিকা এ খবর দিয়েছে।
ব্রিটেন বলেছে, ইহুদি বসতি নির্মাণে ইসরাইলের এ পরিকল্পনার ফলে শান্তি অর্জন নিয়ে সন্দেহ দেখা দেবে। সেইসঙ্গে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এ সিদ্ধান্ত পুনর্বিবেচনা না করলে কঠোর প্রতিক্রিয়া দেখানো হবে।
ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গত শুক্রবার ঘোষণা করেছেন, অধিকৃত পূর্ব বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেম এবং পশ্চিম তীরে তেল আবিব তিন হাজার অ্যাপার্টমেন্ট তৈরি করবে। ইসরাইল ও আমেরিকার প্রবল আপত্তি সত্ত্বেও জাতিসংঘ সাধারণ পরিষদ ফিলিস্তিনকে পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা দেয়ার পরই ইহুদিবাদী রাষ্ট্রটি বসতি নির্মাণের এ ঘোষণা দেয়।
বসতি নির্মাণের পরিকল্পনা বাস্তবায়ন হলে পশ্চিম তীরের উত্তর ও দক্ষিণ অংশ পরস্পর থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়বে।
লন্ডন ও প্যারিস এর আগে ইহুদিবাদী ইসরাইলের অবৈধ বসতি স্থাপনের বিরুদ্ধে বা এ ধরনের ততপরতা ঠেকানোর জন্য কোনো বাস্তব পদক্ষেপ নিতে অস্বীকার করে এসেছে। পশ্চিম তীরসহ অধিকৃত ‘ই-ওয়ান’ এলাকায় তেল আবিবের বসতি নির্মাণের ঘোষণাকে এবার তারাই রেড লাইন বা লাল সীমারেখা বলে অভিহিত করেছে। রাশিয়া এবং জার্মানিও সোমবার ইসরাইলের এ পরিকল্পনার বিরোধিতা করেছে।
এ ছাড়া জাতিসংঘ মহাসচিব, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন সোমবার ইসরাইলের এ সিদ্ধান্তের প্রতিবাদ করেছে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট