Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

জামায়াতের ডাকা সকাল সন্ধ্যা হরতাল চলছে, সকাল থেকে সংঘর্ষ, অগ্নিসংযোগ ও ভাংচুর

০৪ ডিসেম্বর:
বাংলাদেশ জামায়াতে ইসলামীর ডাকা দেশব্যাপী হরতাল চলছে। সকাল থেকে দেশব্যাপী সংঘর্ষ, গাড়ীতে আগুন, রাস্তা অবরোধ করেছে পিকেটারেরা। ঢাকা চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও বরিশাল সহ বিভাগীয় শহরের মহাসড়কে ভোর থেকে অবস্থান নিয়েছে জামায়াত শিবির কর্মীরা। এদিকে ঢাকাসহ সারাদেশে নাশকতা ঠেকাতে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েত করা হয়েছে। রংপুর, যাত্রবাড়ী, নায়ারগঞ্জ ও মিরপুরে রাস্তায় অগ্নি সংযোগ করে রাস্তায় অবরোধ করে পিকেটারেরা।
পুলিশ কয়েক জায়গায় অভিযান চালিয়ে গ্রেফতার করেছে শতাধিক পিকেটারকে। তবে চট্টগ্রাম বন্দর সহ শিল্প এলাকায় শান্তিপূর্ণ হরতাল পালিত হচ্ছে বলে জানা গেছে।
গতকাল রাজধানীসহ সারাদেশে পূর্বঘোষিত প্রতিবাদ কর্মসূচি পালন করতে না দেয়ার প্রতিবাদ ও আটক শীর্ষ নেতাদের মুক্তিসহ নানা দাবিতে এ কর্মসূচি দিয়েছে দলটি। হরতালের সমর্থনে গতকাল রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ করেছে জামায়াত। গতরাতে দিনাজপুরের খানসামায় জামায়াত-শিবির কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এক শিবির কর্মী নিহত হয়েছেন। এছাড়া ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া ও কসবা, বগুড়ার শেরপুর ও রাজশাহী, দিনাজপুরসহ দেশের বিভিন্ন স্থানে জামায়াত-শিবির কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এতে গ্রেফতারের ঘটনাও ঘটেছে।
জামায়াতের আজকের হরতাল কর্মসূচির প্রতি বিএনপি নৈতিক সমর্থন জানিয়েছে। গতরাতে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম এক বিবৃতিতে বলেছেন, জামায়াতের শান্তিপূর্ণ সমাবেশে বাধা দেয়া নিয়মতান্ত্রিক রাজনীতিতে বিশ্বাসী দেশের জনগণ মেনে নিতে পারে না। এজন্যই বিএনপি কর্মসূচিতে সমর্থন দিয়েছে। এর আগে গতকাল এক বিবৃতিতে জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান হরতাল ঘোষণা করেন। এর আগে দুপুরে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের উপস্থিতিতে ১৮ দলীয় জোটের এক প্রেস ব্রিফিংয়ে জামায়াত নেতা ডা. সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের হরতালের ঘোষণা দেন। হরতালের সমর্থনে রাজধানীসহ দেশের প্রায় সব এলাকায় মিছিল করেছে জামায়াত ও তাদের অঙ্গসংগঠন ইসলামী ছাত্রশিবির। হরতালের আগের দিন গতকাল সন্ধ্যায় রাজধানীর যাত্রাবাড়ীতে একটি গাড়ি ভাংচুর ও আগুন দেয়ার ঘটনা ঘটে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে সড়ক মহাসড়কে টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ সৃষ্টি এবং হরতালের পক্ষে মিছিল করার খবর পাওয়া গেছে। জামায়াতের একক ডাকে দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল এটিই প্রথম। বাংলাদেশ খেলাফত আন্দোলন ও লেবার পার্টি বিবৃতি দিয়ে হরতালের প্রতি সমর্থন এবং সফল করার আহ্বান জানিয়েছে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট