Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

শেয়ারবাজার : ডিএসইতে লেনদেনে ধস

৩ ডিসেম্বর :  ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার আবারও লেনদেনে ধস নেমেছে। গত দুই দিন লেনদেন ৩০০ কোটি টাকার ওপরে উঠলেও সোমবার একদিনে ১৪২ কোটি টাকা কমে দাঁড়িয়েছে ১৬৯ কোটি টাকায়। পাশাপাশি সূচক হারিযেছে ৭০ পয়েন্ট।
গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারে ডিএসইর সাধারণ সূচকে অস্বাভাবিক ভাবে ২১৯ পয়েন্ট বৃদ্ধি পায়। ওই দিন লেনদেনও ছাড়িয়ে যায় ৩০০ কোটি টাকা।
তবে চলতি সপ্তাহের প্রথম দিন থেকে আবারও পতন শুরু হয়েছে এবং দুই দিনে সূচক কমে ১২৩ পয়েন্ট। পাশাপাশি লেনদেন ২০০ কোটি টাকার নিচে নামে।
বাজার সংশ্লিষ্টদের মতে, সূচকের অস্বাভাবিক উত্থান ও ধারাবাহিক পতনে বিনিয়োগকারীদের মধ্যে শঙ্কা সৃষ্টি হয়েছে। বাজারের গতিবিধি স্বাভাবিক না থাকায় কেউ বিনিয়োগে আগ্রহী হচ্ছে না। পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও বাজারমুখী হচ্ছে না। এতে বড় ধরনের অস্থিরতার দিকে যাচ্ছে দেশের পুঁজিবাজার।
বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার সকাল থেকেই সূচকের পতন দিয়ে লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিট পর সামান্য উর্ধ্বমুখী হয়ে উঠলেও বিক্রির চাপে আবারও কমতে শুরু করে এবং দিনের শেষ পর্যন্ত পতন ধারা অব্যাহত থাকে।
দিনশেষে ডিএসইর সাধারণ মূল্য সূচক ৭০ পয়েন্ট হারিয়ে দাঁড়ায় ৪০৮৬ পয়েন্টে। দিনভর মোট ৪ কোটি ৮৬ লাখ ৯১ হাজার ১৯৪টি শেয়ারের লেনদেন হয় ৫৬ হাজার ৩৭৪ বার।
মোট আর্থিক লেনদেন হয়েছে ১৬৯ কোটি ৮৫ লাখ ৪৬ হাজার টাকা। লেনদেন হওয়া ২৬৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২০টির কমেছে ২৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ার দর।
ডিএসইতে সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- ইউনিক হোটেল, ইউনাইটেড এয়ার, পূবালী ব্যাংক, বিএসসিসি, যমুনা অয়েল, তিতাস গ্যাস, এনবিএল, আরএন স্পিনিং সায়হাম কটন ও আমরা টেকনোলজি।
দর বৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো- সমরিতা হসপিটাল, বঙ্গজ, প্রগ্রেসিভ লাইফ, সাভার রিফ্রাক্টরীজ, আনোয়ার গ্যালভানাইজিং, রুপালী ইন্স্যুরেন্স, এনসিসি ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, জেমিনি সি ফুড, পপুলার লাইফ ও বিএটিবিসি।
দর কমার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো- এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইমাম বাটন, এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড, রিলায়েন্স মিউচ্যুয়াল ফান্ড, কে অ্যান্ড কিউ, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি, রিলায়েন্স ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স, উসমানিয়া গ্লাস ও পূরবী জেনারেল ইন্স্যুরেন্স।
অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দিনশেষে সূচক ১৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ৯৪৮ পয়েন্টে। এ সময়ে মোট ১৬৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ১৩টির কমেছে ১৫১টির আর অপরিবর্তিত রয়েছে ৩টি কোম্পানির শেয়ারের। সারাদিনে লেনদেন হয়েছে ২৩ কোটি ৭৮ লাখ টাকার।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট