Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

নির্বাচন কমিশনারের অসদাচরণের প্রতিবাদ : ইসি কার্যালয় চত্বরে চলছে সাংবাদিকদের কর্মসূচি

৩ ডিসেম্বর : নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়ের সামনে সংলাপ বর্জন করে প্রতীকী অবস্থান ধর্মঘট পালন করছেন সাংবাদিকরা। নির্বাচন কমিশনার মোহাম্মদ আব্দুল মোবারকের অসৌজন্যমূলক ও অসদাচরণের প্রতিবাদে সোমবার সকাল ১১টা থেকে ইসি বিটের সংবাদকর্মীরা কমিশন কার্যালয় চত্ত্বরে এ কর্মসূচি শুরু করেন।

রবিবার নির্বাচন কমিশনের সঙ্গে বাংলাদেশ ইসলামিক ফ্রন্ট, বাংলাদেশ খেলাফত আন্দোলন ও বাংলাদেশ খেলাফত মজলিসের সংলাপ ছিল। সংলাপ শেষে দুপুর পৌনে একটায় সংবিধানের ১২৩ এর ৩ অনুচ্ছেদ সম্পর্কে সিইসির মন্তব্য জানতে চান সাংবাদিকরা।

এ সময় নির্বাচন কমিশনার আব্দুল মোবারক সাংবাদিকদের বেয়াদব, অসভ্য ও মুর্খসহ ব্যবহার অনুপযোগী অকথ্য ভাষায় গালিগালাজ করেন। তিনি নির্বাচনী আইন ও সংবিধান না পড়ে তসলিমা নাসরিনের বই পড়ার উপদেশ দেন সাংবাদিকদের। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদসহ অন্য তিন কমিশনার এবং নির্বাচন কর্মকর্তাদের উপস্থিতিতেই এ অনাকাঙ্খিত ঘটনা ঘটে।

এ ঘটনার প্রতিবাদে সাংবাদিকদের পক্ষ থেকে অবস্থান কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

সম্প্রতি ওর্য়াকার্স পার্টির সঙ্গে সংলাপে দলটির সভাপতি রাশেদ খান মেনন এমপি সংবিধানের ওই অনুচ্ছেদটির কথা উল্লেখ করে বলেন, “সংসদ সদস্য পদে বহাল থেকে জাতীয় নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ থাকলে নির্বাচনে সবার জন্য সমান সুযোগ থাকবে না এবং নির্বাচনও সুষ্ঠু হবে না।” এ ব্যাপারে প্রধান নির্বাচন কমিকশারও তাঁর সঙ্গে একমত পোষণ করে দ্রুত এ সমস্যার সমাধান হওয়া দরকার বলে মন্তব্য করেন। রোববারও জাতীয় নির্বাচনের জন্য নির্বাচনকালীন সরকারের রূপরেখা একটি মুখ্য বিষয় হিসেবে উল্লেখ করেন সিইসি।

এর সমাধান কিভাবে হবে এবং কমিশনের পক্ষ থেকে এ বিষয়ে কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে কি না সাংবাদিকদের পক্ষ থেকে তা জানতে চাওয়া হয়। সিইসি বিষয়টি এড়িয়ে গেলে একজন সাংবাদকর্মী আবারও বিষয়টি সম্পর্কে জানতে চান। এ সময় নির্বাচন কমিশনার মোহাম্মদ আব্দুল মোবারক উত্তেজিত হয়ে সাংবাদিকদের সঙ্গে এ অসদাচরণ করেন। তিনি “সীমা লঙ্ঘন করবেন না” বলে সাংবাদিকদের হুমকিও দেন এ সময়।

এ ঘটনার প্রতিবাদে রোববার নির্বাচন কমিশন বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোটার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফইডি) তাৎক্ষণিক এক বৈঠকে সোমবার কমিশনের চলমান সংলাপ অনুষ্ঠান বর্জন এবং কমিশন কার্যালয় চত্ত্বরে অবস্থান কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট