Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ট্রাক টার্মিনালের অভাবে বেনাপোল বন্দরে সৃস্টি হচ্ছে ভয়াবহ যানজট: ব্যাহত হচ্ছে আমদানি রফতানি বানিজ্য

২ ডিসেম্বর  : ট্রাক টার্মিনালের অভাবে বেনাপোল বন্দরে সৃস্টি হচ্ছে ভয়াবহ যানজট । দীর্ঘস্থায়ী যানজটের কারনে একদিকে যেমন ব্যাহত হচ্ছে আমদানি-রফতানি বানিজ্য অন্যদিকে বেড়েছে জনদূর্ভোগ। বন্দরের দক্ষিনপাশে সদ্যনির্মিত বাইপাহ সড়ক প্রাচীর দিয়ে ঘিরে দেয়ায় বন্দরের পাশে বড়আঁচড়া গ্রামের কয়েক হাজার মানুষ একরকম গৃহবন্দী হয়ে পড়েছে। টার্মিনালের মধ্যে খোলা মাঠে এসিড রাখায় এসিডের তেজস্ক্রীয়ায় পাশবর্তী বাড়ি ঘর ধ্বসে পড়ার উপক্রম হয়েছে। মানুষজন জটিল কঠিন রোগে আক্রান্ত হচ্ছে মারা যাচ্ছে ফলদ গাছসহ পশুপাখি।
বন্দরে নির্দিষ্ট কোন ওপেন ইয়ার্ড না থাকায় ভারতীয় ট্রাক টার্মিনালের মধ্যে মালামাল লোডআনলোড করা হচ্ছে।  অনেকেই বাড়ি ঘর ছেড়ে চলে যাচ্ছে অন্যত্র। এলাকাবাসি এ নিয়ে বন্দর কর্তৃপক্ষের সাথে বারবার বৈঠক করেও কোন ফল পায়নি।
সম্প্রতি কর্তৃপক্ষ বন্দরের পাশ্ববর্তী বড়আঁচড়া গ্রামে নতুন ট্রাক টার্মিনাল নির্মানের জন্য জমি অধিগ্রহন করার উদ্যোগ গ্রহন করলে হাতে গোনা কিছু লোক জমি অধিগ্রহনে বাধাগ্রস্থ করছে। ফলে ফুসে উঠতে শুরু করেছে এলাকাবাসী। বড়আঁচড়া গ্রামের অধিকাংশ মানুষ তাদের দূর্ভোগের কথা চিন্তা করে স্বেচ্ছায় বন্দর কর্তৃপক্ষকে  জমি দিতে সম্মতি প্রদান করে। জমি অধিগ্রহনে যারা বাধা দিচ্ছে ঐ এলাকায় তাদের কোন জমি নেই। অন্যদিকে বাইপাস সড়কের  টার্মিনাল রোডে রফতানি পণ্য বোঝাই শত শত ট্রাক দিনের পর দিন আটকা পড়ে রফতানি ব্যাহত হচ্ছে। রফতানিকারকদের প্রতিদিন ট্রাকপ্রতি ২৫০০ টাকা ডেমারেজ গুনতে হয়। বন্দরের ভারতীয় ট্রাক টার্মিনালের পশ্চিম পার্শ্বের এলাকাটি জিরো পয়েন্টর নিকটবর্তী হওয়ায় এলাকাটি রফতানি টার্মিনাল নির্মানের উপযুক্ত স্থান। এখানে রফতানি টার্মিনাল নির্মান করা হলে যানজট নিরসনসহ ভারতের সাথে বৃদ্ধি পাবে রফতানি বানিজ্য।
বেনাপোল বন্দর ব্যবহারকারী ব্যবসায়ী বদরউদ্দিন জানান, কর্তৃপক্ষ বন্দরের পাশে ভারতের সীমান্ত লাগোয়া এলাকায় ট্রাক টার্মিনাল নির্মানের জন্য যে সিদ্ধান্ত গ্রহন করেছেন তা বাস্তবায়ন করা না হলে জনগন বন্দর কর্তৃপক্ষের বিরুদ্ধে কঠোর আন্দোলন গড়ে তুলতে বাধ্য হবে।
বেনাপোল বন্দরের পরিচালক (ট্রাফিক) আব্দুল আউয়াল জানান, বন্দরে যানজট নিরসনে বাংলা ট্রাক টার্মিনাল নির্মান করার জন্য জমি অধিগ্রহন করা হচ্ছে। তবে জমি অধিগ্রহনের সময় বন্দর ব্যবহারকারী সংগঠন, ব্যবসায়ী ও রাজনৈতিক নেতৃবৃন্দের মতামত নিয়েই টার্মিনালের জমি অধিগ্রহন করা হবে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট