Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

‘শিগগিরই ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধজাহাজ উদ্বোধন করবে ইরান’

 ০১ ডিসেম্বর: ইরান খুব শিগগিরই নিজস্ব প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধজাহাজ উদ্বোধন করবে। দেশটির নৌ বাহিনীর কমাণ্ডার রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়ারি আজ (সোমবার) এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, “ইসলামি প্রজাতন্ত্র ইরানের নৌ বাহিনীর একটি বড় অর্জন ‘সিনাই-সেভেন’ ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধজাহাজ। এটি আগামী বুধবার উন্মুক্ত করা হবে।”

সাইয়ারি আরো বলেন “এদিন গাদির শ্রেণীর আরো দুটি নতুন সাবমেরিন সাগরে নামানো হবে।”

ইরান ২০০৭ সালে প্রথম নিজস্ব প্রযুক্তিতে গাদির সাবমেরিন চালু করে। ১২০ টন ওজনের এ সাবমেরিনগুলো অগভীর পানিতে দীর্ঘ সময় ধরে অভিযান পরিচালনা করতে পারে।

ইরানের নৌ বাহিনীর প্রধান আরো বলেন, দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী ‘বন্দর আব্বাসে’ সাহান্দ ডেস্ট্রয়ারের দ্বিতীয় দফা উন্নয়ন কাজ শুরু হবে।

এর আগে গত ৮ সেপ্টেম্বর বন্দর আব্বাসে প্রথমবারের মত সাহান্দ ডেস্ট্রয়ার সাগরে নামানো হয়।

আগামি বুধবার বিএইচ-সেভেন ও এসআরএনএক্স নামের দু’টি হোভারক্রাফট ইরানের নৌ বহরে যুক্ত হবে বলেও জানান তিনি। অ্যাডমিরাল সাইয়েরি বলেন, ইরানের ২৩তম বহরের পাশাপাশি জামারান ডেস্ট্রয়ার বর্তমানে বাব আল মানদেব প্রণালীতে নিয়মিত টহলে রয়েছে।

২০১০ এর ফেব্রুয়ারিতে সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি এ ডেস্ট্রয়ার সাগরে নামানো হয়। ১,৪২০ টন ওজনের এ ডেস্ট্রয়ারে অত্যাধুনিক রাডার ব্যবস্থা ও অন্যান্য আধুনিক যুদ্ধ সম্ভার রয়েছে। ৩০ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম এ ডেস্ট্রয়ারে একটি হেলিপ্যাড এবং অত্যাধুনিক বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র বসানো হয়েছে। সেইসঙ্গে সাগর থেকে ডাঙায় গোলাবর্ষণেরও ক্ষমতা রয়েছে জামারান ডেস্ট্রয়ারের।# রেডিও তেহরান

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট