Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে আজ জাতিসংঘে ঐতিহাসিক ভোট

জাতিসংঘের সাধারণ পরিষদে আজ ফিলিস্তিন রাষ্ট্রকে নন মেম্বার স্টেট এর মর্যাদা দেয়ার ওপর ভোট গ্রহন করা হবে। ঐতিহাসিক এই ভোটে ফিলিস্তিনের পক্ষে ১৫০ টি দেশ ভোট দেবে বলে জানিয়েছে ইসরাইলের দৈনিক হারেতস। তবে ফিলিস্তিন রাষ্ট্রের বিপক্ষে ভোট দেবে যুক্তরাষ্ট্র, কানাডা ও জার্মানি।
প্রস্তাবটি পাস হলে জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও চুক্তিতে অংশ নেয়ার সুযোগ পাবে ফিলিস্তিন। বিশেষ করে আন্তর্জাতিক অপরাধ আদালতে ফিলিস্তিনের সম্ভাব্য অংশ নেয়ার সুযোগে উদ্বিগ্ন হয়ে পড়েছে ইসরাইল।
ফিলিস্তিনি কর্মকর্তারা আশা করছেন তারা জাতিসংঘের ১৯৩টি সদস্য দেশের দুই তৃতীয়াংশের সমর্থণ পাবেন। ফ্রান্স ফিলিস্তিনকে সমর্থণ করার ঘোষণা দেয়ার পর নরওয়ে, ডেনমার্ক ও সুইজারল্যান্ডও প্রস্তাবে পক্ষে ভোট দেয়ার ঘোষণা দিয়েছে। তবে ব্রিটেন প্রথমে ফিলিস্তিনকে সমর্থন দেয়ার ঘোষণা দেয়ার পরপরই আবার বলেছে তারা ভোট দানে বিরত থাকবে।
এদিকে ফিলিস্তিনকে বর্ধিত মর্যাদা দেয়ার প্রস্তাব থেকে সরে আসতে যুক্তরাষ্ট্র ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ওপর  চাপ দিয়ে আসছে।
ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন সাংবাদিকদের বলেছেন যে ফিলিস্তিনিদের স্বাধীন রাষ্ট্র পাবার জন্য ইসরাইলের সঙ্গে আলোচনা করতে হবে, জাতিসংঘের সঙ্গে নয়।
সূত্র : এএফপি ও হারেতস

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট