Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

৫ লাখ ডলারে মঙ্গলের টিকিট

মঙ্গল গ্রহে বসতি স্থাপনে ৮০ হাজার মানুষ পাঠানোর পরিকল্পনা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের বেসরকারি নভোযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স। আগামী দুই দশকে এই সংখ্যক মানুষ
পাঠাবে প্রতিষ্ঠানটি। প্রতি ট্রিপে জনপ্রতি এ জন্য খরচ পড়বে পাঁচ লাখ ডলার। খবর :পিটিআই। স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক লন্ডনে রয়্যাল অ্যারোনটিক্যাল সোসাইটিতে এ তথ্য জানান। তিনি বলেন, প্রথম দফায় ১০ জনেরও কম মানুষ মঙ্গলে পাঠানো হবে। স্পেসএক্সের নির্মিত নভোযানে
চড়েই পৃথিবীর মানুষ মঙ্গল যাত্রা করবে। স্পেসএক্সের নির্মিত ক্যাপসুল সম্প্রতি আন্তর্জাতিক মহাকাশকেন্দ্র (আইএসএস) থেকে পৃথিবীতে ফিরে এসেছে। স্পেসএক্স আইএসএসে নভোযান পাঠানো প্রথম বেসরকারি প্রতিষ্ঠান। নভোযান পাঠানোর সাফল্যে উদ্বুদ্ধ হয়েই প্রতিষ্ঠানটি মঙ্গলে মানুষ পাঠানোর পরিকল্পনা নিয়েছে। পরিকল্পনা অনুযায়ী, মঙ্গল গ্রহে ভ্রমণ ছাড়াও বসবাস উপযোগী অবকাঠামো তৈরির জন্য আগ্রহীদের কাজ করতে হবে। যারা মঙ্গল গ্রহে যাবেন, তাদের প্রয়োজনীয় উপকরণও বহন করতে হবে। যাতে ভবিষ্যৎ প্রজন্মের জন্য মঙ্গলে স্থায়ী বসত তৈরি সম্ভব হয়।
এলন মাস্ক জানান, মঙ্গল গ্রহে কার্বন-ডাই-অক্সাইড ব্যবহার করে স্বচ্ছ ধরনের গম্বুজ বাড়ি তৈরি করা হবে এবং সূর্য থেকে রক্ষার জন্য পানির একটি স্তর দিয়ে তা ঢেকে রাখা হবে। কার্বন-ডাই-অক্সাইড ব্যবহার করে মঙ্গলের মাটিতে খাদ্যশস্য উৎপাদন করা সম্ভব হবে। পৃথিবী থেকে নিয়ে যাওয়া যন্ত্রপাতি ব্যবহার করে সার, মিথেন, অক্সিজেন ও পানি তৈরি করা যাবে।
মাস্কের ধারণা, প্রতি এক লাখ মানুষের মধ্যে একজন মঙ্গল গ্রহে যেতে আগ্রহী হবে। তার ধারণা, ১৫ থেকে ২০ বছরের মধ্যেই মঙ্গল-ভ্রমণের মিশন শুরু করা সম্ভব হবে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট