Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ইয়াসির আরাফাতের দেহাবশেষ উত্তোলন করা হচ্ছে আজ

 ফিলিস্তিনের অবিসংবাদিত নেতা ইয়াসির আরাফাতকে বিষ প্রয়োগে হত্যা করা হয়েছিল কিনা তা পরীক্ষার জন্য তার দেহাবশেষ মঙ্গলবার কবর থেকে ওঠানোর প্রস্তুতি শেষ করেছেন বিজ্ঞানীরা।
ফ্রান্স, সুইজারল্যান্ড ও রাশিয়ার তিনটি টিম তার দেহাবশেষ পরীক্ষা করবে। এজন্য সোমবার তারা ফিলিস্তিনি কর্তৃপক্ষের সদর দফতর মুকাতায় জড়ো হয়েছেন। এখানেই আরাফাতকে দাফন করা হয়েছে। সোমবার সারাদিন তাদেরকে বৈজ্ঞানিক যন্ত্রপাতি আনতে দেখা গেছে।
আরাফাতের রহস্যজনক মৃত্যুর কারণ উদ্ঘাটনের জন্য চলতি মাসের মাঝামাঝি তার দেহাবশেষ উত্তোলনের  কাজ শুরু করে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।
২০০৪ সালের ১১ নভেম্বর ফ্রান্সের একটি সামরিক হাসপাতালে মারা যান অসুস্থ আরাফাত। ওই সময় মেডিকেল রেকর্ডে বলা হয়েছিল, স্ট্রোকের কারণে তার মৃত্যু হয়েছে। তবে ফিলিস্তিনিরা মনে করে আরাফাতকে বিষ প্রয়োগে হত্যা করেছে ইসরাইল।
চলতি বছরের শুরুর দিকে আরাফাতের ব্যবহৃত জিনিসপত্র পরীক্ষা করে তাতে উচ্চমাত্রার বিষ পলোনিয়ামের সন্ধান পান সুইজারল্যান্ডের বিজ্ঞানীরা। এরপরই তার মৃত্যুর আসল কারণ নিয়ে বিতর্ক শুরু হয়।
দেহাবশেষ উত্তোলনের সুবিধার্থে পশ্চিমতীরের রামাল্লা শহরে অবস্থিত আরাফাতের সমাধিতে চলতি মাসের শুরু থেকেই সর্বসাধারণের প্রবেশ নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ।
তবে ফিলিস্তিনি কর্তৃপক্ষ টিম মেম্বারদের গণমাধ্যমের সঙ্গে কথা বলা নিষিদ্ধ করেছেন। তবে তারা স্বচ্ছ ও মুক্ত তদন্তের প্রতিশ্রুতি দিয়েছেন। সোমবার ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে তারা আরাফাতের লাশ উত্তোলনের সময় তার স্ত্রী সুহা আরাফাতের নিয়োজিত আইনজীবীদের থাকার অনুমতি দেয়নি। এর কোনো কারণও জানায়নি তারা।

পুরো প্রক্রিয়াটি শেষ হতে আট ঘণ্টা সময় লাগতে পারে। আজই সন্ধ্যায় আবার তাকে সামরিক মর্যাদায় পুনঃসমমাহিত করা হবে।

সূত্র : আল জাজিরা

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট