Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ফিফা ২০১৪ বিশ্বকাপের মাসকট ‘ফুলেকো’

সাও পাওলো: ব্রাজিলের অনুষ্ঠিতব্য ২০১৪ সালের ফিফা বিশ্বকাপের মাসকটের নামকরণ করা হয়েছে ‘ফুলেকো’। দীর্ঘ তিনমাসের ভোট গ্রহণের মাধ্যমে ভক্তদের ইচ্ছানুযায়ী এই নামকরণের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা’র সূত্রমতে জানা গেছে।

রোববার এ সংক্রান্ত ঘোষণার মাধ্যমে ফিফা জানিয়েছে ব্রাজিলে প্রায় ১.৭ মিলিয়ন মানুষ এই ভোটিং প্রক্রিয়ায় অংশ নিয়ে মাসকটের নাম নির্বাচন করে। ফুলেকো ছাড়াও মাসকটের জন্য জুজেকো এবং আমিজুবিও নাম দুটিও তালিকায় এগিয়ে ছিল।

ফুলেকো কথাটি একটি পর্তুগিজ শব্দ এবং এই শব্দটি ‘ফুটেবল’ (ফুটবল) এবং ‘ইকোলোজিয়া’ (ইকোলোজি) শব্দদুটি থেকে এসেছে। ফিফা জানিয়েছে, ফিফা বিশ্বকাপের মাধ্যমে এই শব্দদুটি একসঙ্গে মানুষকে বন্ধুত্বপূর্ণ পরিবেশে আচরণ করতে অনুপ্রাণিত করবে।

ফিফা সূত্রমতে জানা যায়, ফুলেকো পেয়েছে ৪৮ শতাংশ ভোট। অন্যদিকে জুজেকো ৩১ এবং আমিজুবি পেয়েছে ২১ শতাংশ ভোট। আমিজুবি শব্দটি এসেছে ‘আমিজেড’ (বন্ধুত্ব) এবং ‘জুবিলিও’ (আনন্দ) শব্দদুটি থেকে এবং জুজেকো এসেছে ‘আজুল’ (নীল) এবং ‘ইকোলোজিয়া’ (ইকোলোজি) থেকে।
এই তিনটি নামকরণ হাই প্রোফাইল জাজ কমিটির বিবেবচনায় চূড়ান্ত তালিকায় নির্বাচিত করা হয়। এই কমিটিতে সাবেক ব্রাজিলীয় খেলোয়াড় বেবেতো ছাড়াও ব্রাজিলিয়ান বেশ কয়েকজন বিখ্যাত সেলিব্রেটি এবং রাজনীতিকও ছিলেন।

আয়োজকরা জানিয়েছেন, মাসকটের নামকরণের ব্যপারে ভক্তদের কাছ থেকে কোন ধরনের পরামর্শ চাওয়া হয়নি। কারণ এই নামকরণের ব্যপারে ট্রেডমার্ক এবং অন্যান্য স্বত্বাদির ব্যপারে কিছু আইনি শর্ত পূরণ করতে হয়। মূলত ফুলেকো নামটি জনগণের মধ্যে এমনভাবে উপস্থাপন করা হয় যেখানে একসঙ্গে ব্রাজিলিয়ান, প্রকৃতি, বন্ধুত্ব এবং ফুটবলের প্রতি আকর্ষণ এসবই প্রকাশ পেয়েছে।

গত সেপ্টেম্বরে দক্ষিণ আমেরিকার ঐতিহ্যবাহী আর্মাডিলো প্রাণীটির আদলে ফিফা বিশ্বকাপের মাসকট উন্মুক্ত করা হয়। সূত্র: বাসস

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট