Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

শীতলক্ষ্যা ও তুরাগ তীরে বালু ব্যবসা বন্ধের নির্দেশ

 তিন দিনের মধ্যে নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর কাচপুর ও মিরপুরের সিন্নিরটেক এলাকায় তুরাগ নদীর তীরে বালু ব্যবসা বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
জনস্বার্থে করা একটি রিট আবেদনের শুনানি শেষে আজ এ আদেশ দেয়া হয়। বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের বেঞ্চ এ আদেশ দেন।
আদেশে ১৫ দিনের মধ্যে নদীর তীরের বালু অপসারণের নির্দেশ দেয়া হয়েছে। আদালতের আদেশ বাস্তবায়নে অগ্রগতি প্রতিবেদন চার সপ্তাহের মধ্যে জমা দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে। ৯ই ডিসেম্বর এ বিষয়ে পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।
শীতলক্ষ্যা নদী দখল করে কাচপুর সেতু এলাকায় এবং তুরাগ নদী দখল করে মিরপুরের সিন্নিরটেকে সব ধরণের বালু ব্যবসা বন্ধে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুলও জারি করেছেন হাইকোর্টের এ দ্বৈত বেঞ্চ। রুলে নদী তীরের বালু অপসারণের কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে। ১০ দিনের মধ্যে নৌ-পরিবহণ সচিব, বাংলাদেশ অভ্যন্তরীন নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের ডিজি, ঢাকা ও নারায়ণগঞ্জের ডিসি, বিআইডব্লিউটিএ-র পরিচালক (পরিকল্পনা), পরিচালক (বন্দর ও ট্রাফিক), প্রধান প্রকৌশলী ও উপ-পরিচালক (নারায়ণগঞ্জ), ঢাকা নদী বন্দরের জ্যেষ্ঠ উপ-পরিচালক, নারায়ণগঞ্জের এসপি, মিরপুর জোনের পুলিশের উপ-কমিশনার, মিরপুর ও নারায়ণগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
রিট আবেদনের পক্ষে ছিলেন এডভোকেট মনজিল মোরসেদ। গতকাল হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ এবং সোসাইটি অব জাস্টিসের পক্ষে এ রিট আবেদন করা হয়।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট