Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ভুল প্রশ্নে এসএসসি পরীক্ষার্থীরা বিশেষ বিবেচনা পাচ্ছে

 বিশেষ বিবেচনা দেয়া হচ্ছে ভুল প্রশ্নে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের। শিক্ষার্থীদের কাঙ্ক্ষিত ফলাফল পাওয়ায় যাতে কোনো ধরনের সমস্যা না হয় সেজন্য তাদের বিশেষ বিবেচনা করার কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা। তারা জানিয়েছে, শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে দিকটা বিশেষভাবে লক্ষ্য রাখা হচ্ছে। ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় দেশের বিভিন্ন কেন্দ্রে ভুল প্রশ্ন সরবরাহ করা হয়।

শিক্ষার্থীরা জানিয়েছেন, প্রথমদিন বাংলা প্রথমপত্র পরীক্ষার জন্য তিনটি  সিলেবাসে প্রশ্ন করা হয়েছে। চলতি বছরে যারা পরীক্ষা দিচ্ছে তাদের মধ্যে নিয়মিত শিক্ষার্থীর জন্য নতুন সিলেবাস ২০১২ অনুযায়ী প্রশ্নপত্র করা হয়েছে।

এছাড়া গত বছর ২০১১ সালের এসএসসি পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদের জন্য ওই বছরের পুরানো সিলেবাসে প্রশ্নপত্র করা হয়। এছাড়া সনাতন পদ্ধতিতে ফেল করা পরীক্ষার্থীদের জন্যও পূর্বের সিলেবাসে বাংলা প্রথমপত্র প্রশ্ন করা হয়। এই তিন ধরনের প্রশ্নে বাংলা প্রথমপত্র পরীক্ষা নেয়া হয়। তবে মাধ্যমিক পরীক্ষার প্রথম দিনে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বেশ কিছু কেন্দ্রে ২০১১ সালের সিলেবাসের তৈরি প্রশ্নপত্র দেয়া হয়। আবার কোথাও এর উল্টো ঘটনাও ঘটে।

এর পরিপ্রেক্ষিতে শিক্ষামন্ত্রী তিন সদস্যের তদন্ত কমিটি করেছেন। কমিটি ইতিমধ্যে কাজ শুরু করেছে। কমিটি সূত্রে জানা যায়, পরীক্ষায় কমন প্রশ্নের সঙ্গে সমন্বয়সহ নানা সুযোগ দেয়া হবে শিক্ষার্থীদের। এছাড়া এসএসসি পরীক্ষায় ভুল থাকার বিষয়টি নিয়ে আন্তঃবোর্ড সমন্বয় কমিটি ৯ ফেব্রুয়ারি জরুরি বৈঠক ডেকেছে। ওই বৈঠকে পরবর্তী করণীয় সম্পর্কে সিদ্ধান্ত নেয়া হবে।

শিক্ষাবোর্ডের তথ্যমতে, এ বছর অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে দুই লাখ ৭৪ হাজার ৬০৫ জন। তবে কত শিক্ষার্থী ভুল ও অসম্পূর্ণ প্রশ্নে পরীক্ষা দিয়েছে-এখন পর্যন্ত  নিশ্চিত হতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়। এদিকে কর্মকর্তা বলছেন, যেসব শিক্ষার্থীর পরীক্ষার প্রশ্নে সমস্যা হয়েছে তাদের বিশেষভাবে বিবেচনা করা হবে। শিক্ষার্থীদের ক্ষতি হয় এমন কোনো সিদ্ধান্ত নেবে না সরকার। যা করলে শিক্ষার্থীদের অনুকূলে যায় তাই করা হবে বলে জানিয়েছেন তারা।

আন্তঃবোর্ড সমন্বয় কমিটির আহবায়ক ও ঢাকা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক ফাহিমা খাতুন বার্তা২৪ ডটনেটকে বলেন, “প্রকৃত ঘটনা তদন্তের পর দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তবে পরীক্ষার্থীদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। পরীক্ষার্থীদের ক্ষতি হয় এমন কোনো সিদ্ধান্ত নেয়া হবে না। কিছু সমস্যা হয়েছিল। এতে কারো কারো ভুল জড়িত। আমরা বেশ কয়েকজনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করবো।”

তিনি বলেন, “এছাড়া এ ভুলের সঙ্গে ইচ্ছাকৃতভাবে কেউ জড়িত কি-না তাও আলোচনা করা হবে। এতোবড় ভুল হলো অথচ কেউ জানলো না কেন তা আলোচনায় প্রাধান্য পাবে। কেন্দ্র সচিবদের ভুলের কারণে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হলে সে বিষয়ে বোর্ড কঠোর সিদ্ধান্ত নেবে।”

 

 

 

 

খুলনানিউজ.কম:

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


4 Responses to ভুল প্রশ্নে এসএসসি পরীক্ষার্থীরা বিশেষ বিবেচনা পাচ্ছে

  1. rubel saiful

    February 7, 2012 at 7:09 pm

    jmjm

  2. sikiş izle

    March 13, 2012 at 12:29 pm

    I wanted for this webpage article admin seriously thanks i’ll search your next sharings i bookmarked your website

  3. amcik

    March 14, 2012 at 7:37 am

    hey admin thanks for excellent and straightforward understandable put up i beloved your web site website truly much bookmarked also

  4. smackdown oyunları

    March 14, 2012 at 3:34 pm

    I necessary for this blog post admin really thanks i will seem your subsequent sharings i bookmarked your blog