Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সাংবাদিক দের বিরুদ্ধে দায়ের করা মামলা তুলে নিলেন মাহফুজুর

ঢাকা, ১০ অক্টোবর: সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যাকাণ্ডের ঘটনায় ৬টি সংগঠনসহ ৫৯ জন সাংবাদিকদের বিরুদ্ধে দায়ের করা নিষেধাজ্ঞা মামলা থেকে ৪৯ বিবাদীর নাম বাদ দেয়ার পর এবার পুরো মামলাই তুলে নিলেন  বাদী এটিএন বাংলার চেয়ারম্যান মাহফুজুর রহমান।

মাহফুজুরের পক্ষে এটিএন এর কর্মকর্তা মনিরুজ্জামান মনির ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালতে এসে এ মামলা প্রত্যাহারের আবেদন করলে গত মঙ্গলবার বিচারক ফজলে এলাহী ভূইয়া সে আবেদন মঞ্জুর করেন।

এ আদালতের পেশকার আতাউর রহমানের কাছে মামলা প্রত্যাহারের বিষয়টি জানা যায় বুধবার।

গত ১২ সেপ্টেম্বর বাদী এ মামলার ১১ থেকে ৫৯ নম্বর পর্যন্ত বিবাদীর নাম বাদ দেয়ার জন্য আবেদন জানালে ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালতের বিচারক ফজলে এলাহী ভূঁইয়া তা মঞ্জুর করেছিলেন।

বাদীর ওই আবেদন মঞ্জুর করায়  এ মামলার বিবাদী হিসেবে নাম ছিল ১০ জনের। এরা হলেন- জাতীয় প্রেস ক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী, রুহুল আমিন গাজী, আব্দুল জলিল ভূঁইয়া, ওমর ফারুক, শাবান মাহমুদ, শাখাওয়াত হোসেন বাদশা, আবদুস সহিদ ও বাকের হোসাইন।

মাহফুজুর রহমান তার মামলায়  প্রথম আলো, যুগান্তর, সংগ্রাম, ইন্ডিপেন্ডেন্ট, বাংলানিউজটোয়েন্টিফোর.কম, কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান, সকালের খবর, আমার দেশ, ডেসটিনি, আমাদের সময়, ডেইলি স্টার, ইনকিলাব, ইত্তেফাক, যায়যায়দিন, জনকণ্ঠ, বণিক বার্তা, দিনকাল, ভোরের কাগজ, সমকাল, সংবাদ, নিউজ টুডে, নিউ নেশন, নিউ এজ, ফিনান্সিয়াল এক্সপ্রেস, নয়া দিগন্ত, করতোয়া, , বিডিনিউজ২৪.কম, চ্যানেল আই, বৈশাখী টিভি, দেশ টিভি, জিটিভি, একাত্তর টেলিভিশন, এনটিভি, আরটিভি, দিগন্ত টিভি, ইটিভি, সময় টিভি, মাছরাঙা, বাংলাভিশন, মোহনা, মাইটিভি, চ্যানেল টোয়েন্টিফোর, রেডিও টুডে, এবিসি ও রেডিও ফূর্তিকেও বিবাদী করেন।

পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী গত ১১ সেপ্টেম্বর  সাংবাদিকদের শীর্ষ চারটি সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) জাতীয় প্রেস ক্লাব ও ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সাংবাদিক সাগর-রুনির হত্যাকারীদের গ্রেফতার এবং সকল সাংবাদিক হত্যার তদন্ত ও বিচার দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ কর্মসূচি পালন করে ।

গত ৫ সেপ্টেম্বর সাংবাদিক নেতাদের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে ঘোষণা দেয়া হয়, ১৬ সেপ্টেম্বর এটিএন বাংলার কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি ও সমাবেশ এবং ২৫ সেপ্টেম্বরের মধ্য সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যাকারীদের গ্রেফতার করা না হলে ২৬ সেপ্টেম্বর থেকে কঠোর কর্মসূচির ঘোষণা দেওয়া হবে।

গত সোমবার সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের ঘটনায় খুনিদের গ্রেফতারের দাবিতে সাংবাদিক সংগঠনের ডাকা সমাবেশ, বিবৃতি ও সংবাদ প্রকাশের ওপর চাওয়া নিষেধাজ্ঞার মামলায় ৫৯ জনকে বিবাদী করে মামলা দায়ের করেন মাহফুজুর রহমান।

বাদী মাহফুজুর রহমানের বিরুদ্ধে সমাবেশ, বিবৃতি ও সংবাদ প্রকাশের নিষেধাজ্ঞার আবেদনটি খারিজ করে আদালত মন্তব্য করেছিলেন ‘আদালত কোনো মানুষের বাক স্বাধীনতায় হস্তক্ষেপ করতে পারে না’।

অবৈধ ঘোষণা চাওয়া মূল মামলাটিতে সমন জারি করে আগামী ২৯ নভেম্বর সমন ফেরতের তারিখ রাখেন  আদালত।

উল্লেখ্য, গত ১১ ফেব্রুয়ারি রাতে পশ্চিম রাজাবাজারের বাসায় খুন হন মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সারওয়ার ও এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুনি রুনি। প্রথমে গোয়েন্দা পুলিশ এ হত্যাকাণ্ডের তদন্ত চালায়। তবে দুই মাসেও মামলার তদন্তে কোনো অগ্রগতি না হওয়ায় গত এপ্রিলে র‌্যাবকে তদন্তের দায়িত্ব দেয় হাইকোর্ট।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট