Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

পাখির মতো গাইবে ইঁদুর!


জাপানি বিজ্ঞানীরা সম্প্রতি এমন এক ধরনের জেনেটিকালি মডিফাইড ইঁদুরের জন্ম দিয়েছে যা গান গায় পাখির মতো মিষ্টি সুরে। পাখির মতো করেই তারা শব্দ করে, ডাকে, একে অপরের সঙ্গে ভাব বিনিময় করে। সেই গান গাওয়া ইঁদুরের নাম দেয়া হয়েছে ‘টুইটিং মাউস’।

জাপানের ইউনিভার্সিটি অফ ওসাকার একদল গবেষক ইঁদুর এবং পাখির মধ্যে কিছু ডিএনএ অদল-বদল করে তাদের জেনেটিকালি মডিফাইড করে। এরপর সেই সব জেনেটিকালি মডিফাইড ইঁদুরের ভ্রুণ থেকে জন্ম নেয় কয়েকটি ইঁদুর ছানা।

এই গবেষণার প্রধান আরিকুনি উচিমুরা বলেন, “প্রথমে আমরা ভেবেছিলাম ডিএনএ অদল-বদলের কারণে ইঁদুরের অঙ্গ-প্রত্যঙ্গে কিছু পরিবর্তন আসবে। কিন্তু যখন দেখলাম তারা স্বাভাবিক ইঁদুর ছানার মতোই দেখতে, আমরা একটু হতাশ হয়ে পড়েছিলাম। কিন্তু যখন ইঁদুর ছানাগুলো একটু বড় হলো একদিন শুনলাম তাদের কণ্ঠ একদম পাখির মতো শোনাচ্ছে। তারা পাখির মতো সুর করে গানও গাইছে।”

উচিমুরা আরো জানান, এর মাধ্যমে তাদের সম্ভাবনার দ্বার আরো প্রসারিত হলো। তারা এখন গবেষণা করছে এবং ভাবছে, যদি ডিএনএ পরিবর্তনের মাধ্যমে ইঁদুরকে পাখির কণ্ঠ দেয়া যায়, তাহলে মানুষের কণ্ঠস্বরও তাদের মধ্যে প্রয়োগ করা যাবে। সেই লক্ষ্যেই ইউনিভার্সিটি অফ ওসাকার বিজ্ঞানীরা আরো ১০০ ‘টুইটিং মাউস’ জন্ম দেয়ার পরিকল্পনা করছে।

উচিমুরা বলেন, “হয়তো আমার চিন্তাকে উচ্চাশা বলা যেতে পারে, কেউবা একে পাগলামিও বলতে পারে। কিন্তু আমি আশা করছি ইঁদুরকে মানব কণ্ঠস্বর দিয়ে বাস্তবে মিকি মাউসের জন্ম দেয়ার।”

খুলনানিউজ.কম::

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট