Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ওয়েস্ট ইন্ডিজ চ্যাম্পিয়ন

কলম্বো, ৭ অক্টোবর: টি২০ বিশ্বকাপের এবারের আসরের শিরোপা জিতেছে ড্যারেন সামির ওয়েস্ট ইন্ডিজ। স্বাগতিক শ্রীলঙ্কাকে ৩৬ রানে হারিয়ে টি২০ বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ।

১৯৭৫ ও ১৯৭৯ সালে পরপর দুইবার বিশ্বকাপ জেতার পর দীর্ঘ ৩৩ বছরে শিরোপা জয়ের স্বাদ পায়নি ওয়েস্ট ইন্ডিজ। অবশেষে দীর্ঘ ৩৩ বছর পর টি২০ বিশ্বকাপের শিরোপা ঘরে তুলে শিরোপা খরার কাটালো ক্লাইভ লয়েডের উত্তরসুরিরা।

এ নিয়ে টি২০ বিশ্বকাপের চারটি আসরে চারটি দল শিরোপা জয় করে। কোনো দলই একের অধিকবার শিরোপা জিততে পারেনি। এর আগে ভারত, পাকিস্তান ও ইংল্যান্ড টি২০ বিশ্বকাপের শিরোপা জিতে।

ক্যারিবিয় স্পিনার সুনীল নারাইন এবং অধিনায়ক ড্যারেন সামির বিধ্বংসী বোলিংয়ে ১৩৭ রানের কম পুঁজি নিয়েও স্বাগতিক শ্রীলঙ্কাকে ৩৬ রানে হারিয়ে চতুর্থ টি-২০ বিশ্বকাপের শিরোপা জিতে গেইল-সামির ওয়েস্ট ইন্ডিজ। এত কম রান করেও ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ড্যারেন সামির অসাধারণ অধিনায়কত্বে স্বাগতিক শ্রীলঙ্কাকে ১৮.৪ ওভারে ১০১ রানে অলআউট করে শিরোপা জেতার স্বাদ পায় তারা।

সুনীল নারাইন ৩.৪ ওভার বল করে মাত্র ৯ রানে তিন উইকেট নেন শ্রীলঙ্কা। এছাড়া অধিনায়ক সামি ২ ওভার বল করে মাত্র ৬ রান খরচায় নেন দুই উইকেট।

অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে করেন সর্বোচ্চ ৩৩ রান। এছাড়া কুলাসেকারা ২৬ এবং সাঙ্গাকারার ২২ রান উল্লেখযোগ্য। এই তিন ব্যাটসম্যান ছাড়া লঙ্কানদের আর কোনো ব্যাটসম্যানই দুই অংকের ঘরে পৌঁছতে পারেননি।

দিলশান ০, ম্যাথুজ ১, জীবান মেন্ডিস ৩, থিসারা পেরেরা ৩, থিসারা পেরেরা ৪, মালিঙ্গা ৫ ও অজন্তা মেন্ডিস ১ রানের বেশি এগুতে পারেননি।

এর আগে কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ করেছে ৬ উইকেটে ১৩৭ রান।

টসে জিতে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের লাগাম টেনে ধরেন শ্রীলঙ্কার ডানহাতি অফব্রেক বোলার অজন্তা মেন্ডিস। মেন্ডিস একে একে ক্রিস গেইল, ডোয়াইন ব্র্যাভো, কিরণ পোলার্ড এবং আন্দ্রে রাসেল এই চার ক্যারিবীয় ব্যাটসম্যানের প্রাণ সংহার করেন। মেন্ডিস ৪ ওভার বল করে ১২ রান খরচায় ৪ উইকেট নেন।

ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার জনসন চার্লস ০ এবং ক্রিস গেইল ১৬ বলে ৩ রান করে বিদায় নিলেও তিন নম্বরে ব্যাট করতে নামা মারলন স্যামুয়েলস ক্যারিয়ার সেরা ৭৮ রানের ইনিংস খেললে নির্ধারিত ২০ ওভারে ১৩৭ রান করতে সক্ষম হয় ক্যারিবীয়রা।

স্যামুয়েলসের ৫৬ বলের ইনিংসে তিনটি চার ও ৬টি বিশাল ছক্কার মার রয়েছে।

এছাড়া ডোয়াইন ব্র্যাভো করেন ১৯ রান। শেষ দিকে অধিনায়ক সামি ১৫ বলে তিনটি বাউন্ডারির সাহায্যে ২৬ রানে অপরাজিত থাকেন।

অজন্তা মেন্ডিস তার করা চতুর্থ ওভারের তৃতীয় বলে পোলার্ডকে এবং চতুর্থ বলে আন্দ্রে রাসেলকে আউট করে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়ে তুলেও হ্যাটট্রিক আদায় করতে পারেননি।

লঙ্কান বোলারদের মধ্যে সবচেয়ে বেশি রান দিয়েছেন পেসার লাসিথ মালিঙ্গা। মালিঙ্গা ৪ ওভার বল করে ৫৪ রান দিয়েও কোনো উইকেট নিজের ঝুলিতে নিতে পারেননি। অপরদিকে সবচেয়ে মিতব্যায়ী বোলার ছিলেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। ৪ ওভার বল করে ১টি মেডেনসহ ১১ রান দিয়ে এক উইকেট নেন ম্যাথুজ।

দলের বিপদের মুহূর্তে ৫৬ বলে ৭৮ রানের অনবদ্য ইনিংস এবং বল হাতে ১ উইকেট নেয়া চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের মারলন স্যামুয়েলস ম্যাচসেরার পুরস্কার পান।

অস্ট্রেলীয় ওপেনার শেন ওয়াটসন টুর্নামেন্ট সেরা মনোনীত হন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট