Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বিটিআরসি’র নতুন চেয়ারম্যান হচ্ছেন সুনীল কান্তি বোস

ঢাকা, ১৩ সেপ্টেম্বর: বিটিআরসি’র নতুন চেয়ারম্যান হতে যাচ্ছেন টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব সুনীল কান্তি বোস। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মৌখিক সম্মতিও পেয়েছেন তিনি। তবে প্রধানমন্ত্রীর সামরিক বিষয়ক উপদেষ্টা লে. জে. (অব.) তারেক আহমেদ সিদ্দিকীর পরামর্শ ছাড়া তিনি চূড়ান্ত অনুমোদন দিবেন না বলে জানা গেছে।

এদিকে একই পদে বিটিআরসি’র মহাপরিচালক (তরঙ্গ) বিগ্রেডিয়ার জেনারেল আহসান হাবিব খানের নাম উঠে আসায় সবশেষে কে সদ্যপ্রয়াত মেজর জেনারেল অব. জিয়া আহমেদের স্থালাভিষিক্ত হচ্ছেন তা নিয়ে মন্ত্রণালয়ে দ্বিধাবিভক্ত খবর রটেছে।

তবে উভয় সূত্রে প্রাপ্ত খবর বিশ্লেষণে এবার বিটিআরসিতে ফের বেসামরিক প্রধান নিয়োগের বিষয়টিই বেশি গুরুত্ব পাচ্ছে। এক্ষেত্রে বিটিআরসি চেয়ারম্যান পদের বিষয়ে বর্তমান টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব সুনীল কান্তি বোসই এগিয়ে রয়েছেন।

আর সুনীল কান্তি বোস চেয়ারম্যান হলে তিনিই হবেন বিটিআরসি’র তৃতীয় বেসামরিক চেয়ারম্যান। এর আগে বিটিআরসি’র সাবেক পাঁচ চেয়ারম্যানের মধ্যে যথাক্রমে অবসরপ্রাপ্ত সচিব সৈয়দ মারগুব মোর্শেদ এবং ওমর ফারুক এই পদে ছিলেন। তবে তাদের পরেই বিটিআরসি’র নেতৃত্বে চলে আসেন মেজর জেনারেল অব: মঞ্জুরুল আলম এবং সদ্যপ্রয়াত মেজর জেনারেল অব. জিয়া আহমেদ।

বুধবার দিনভর চেয়ারম্যান নিয়োগ প্রসঙ্গে নানা গুঞ্জন শোনা গেছে মন্ত্রণালয়, বিটিআরসি ভবন ও এবং দেশের ছয়টি মোবাইল অপারেটর শীর্ষ কর্মকর্তাদের মধ্যে। আর এ গুঞ্জনের সূত্রপাত করেছেন খোদ টেলিযোগাযোগ মন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু।

দুপুরে তিনি নিজেই মন্ত্রণালয়ের কর্মকর্তাদের কাছে সুনীল কান্তি বোসের নতুন চেয়ারম্যান হবার খবরটি প্রকাশ করেন বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা। তারা জানান, খবরটি আগাম প্রকাশ হয়ে গেলে অনেকেই সচিব সুনীল কান্তিকে শুভেচ্ছা জানিয়েছেন।

এ বিষয়ে মন্ত্রণালয়ের  জনসংযোগ কর্মকর্তা সাফায়েতুর রহমান সরাসরি কোনো জবাব দেননি। তিনি জানিয়েছেন, মাননীয় প্রধানমন্ত্রীর চূড়ান্ত অনুমতি পেলেই প্রেস বিজ্ঞপ্তি দিয়ে খবরটি প্রকাশ করা হবে। তবে বিষয়টি চূড়ান্ত হতে অন্তত এক সপ্তাহ লেগে যেতে পারে বলে তিনি জানান।

চেয়ারম্যান মনোনীত হবার খবরটি সুনীল কান্তি বোস জানেন কি না মুঠোফোনে এমন প্রশ্ন করা হলে তিনি পরিষ্কার করে কিছুই বলেননি। জানিয়েছেন, এখনও নিয়োগের বিষয়াট চূড়ান্ত হয়নি। নিয়োগের সকল প্রক্রিয়া সম্পন্ন হলেই এ বিষয়ে মন্তব্য করা যাবে।

একই বিষয়ে বিটিআরসি’র মুখপাত্র মেজর রাকিবের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি বিষয়টি শুনেছি। তবে নিশ্চিত নই।

প্রসঙ্গত, চলতি বছরের ডিসেম্বরে শেষ হবে সুনীল কান্তি বোসের সচিব পদের মেয়াদ। ফলে আগামী জানুয়ারি মাসে তিনি বিটিআরসি’র দায়িত্ব গ্রহণ করতে পারেন। আর আগামী ২০১৫ সাল পর্যন্ত সময়ের জন্য তিনি বিটিআরসি’র চেয়ারম্যান পদে নিয়োগ পেতে যাচ্ছেন বলে জানিয়েছে নির্ভরযোগ্য একটি সূত্র। সূত্র মতে, আগামী জানুয়ারি পর্যন্ত ভারপ্রাপ্ত পরিচালক গিয়াস উদ্দিনই বিটিআরসির দেখ-ভাল করবেন।

প্রসঙ্গত, ১৯৭৯ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন সুনিল কান্তি বোস। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণীবিজ্ঞানে স্নাতক এবং মাস্টার্স করেন। তিনি পাকিস্তানের পেশোয়ার বিশ্ববিদ্যালয় থেকে ফরেস্ট্রি বিষয়েও মাস্টার্স করেন। কর্মজীবনে তিনি বিআরটিএ-এর চেয়ারম্যান, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান এবং ব্যান্সডকের ডিরেক্টর ছিলেন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট