Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সুশীল সমাজের সঙ্গে ইসি’র বহুল আলোচিত সংলাপ আজ

ঢাকা, ১৩ সেপ্টেম্বর: সুশীল সমাজের সঙ্গে বহুল আলোচিত সংলাপে বসছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বৃহস্পতিবার সকাল ১১ টায় আগাঁরগাও জাতীয় অর্থনীতি পরিষদ (এনইসি) সম্মেলন কক্ষে এ সংলাপ হবে। সংলাপের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন কমিশনের এটি প্রথম সংলাপ। সংলাপে ভোটার তালিকা হালনাগাদ ও জাতীয় সংসদের সীমানা নির্ধারণের ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে। যদিও সারাদেশে ভোটার তালিকা হালনাগাদের কাজ প্রায় শেষের পথে।

অপরটি মূল স্টেক হোল্ডার রাজনৈতিক দল হলেও তাদের সঙ্গে বসছে না কমিশন। ফলে নির্বাচন সংশ্লিষ্টরা এ সংলাপকে অর্থহীন বলে মনে করছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে মূলত প্রয়োজন গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনী।

কিন্তু সংলাপে গুরুত্বপূর্ণ এ বিষয়টিও রাখা হয়নি বলে জনান ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা। আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে ইসি রাজনৈতিক দলগুলোকে নিয়ে সংলাপে বসবে বলে দীর্ঘদিন ধরে আলোচিত হয়ে আসছে।

সংলাপ নিয়ে নির্বাচন কমিশণার মোঃ জাবেদ আলী বলেন, “ভোটার তালিকা হালনাগাদ ও জাতীয় সংসদের সীমানা নির্ধারণের বিষয়ে সুশীল সমাজ এবং সাংবাদিকদের সঙ্গে সংলাপে বসা হয়েছে।”

তিনি বলেন, “কারণ এই মুহুর্তে ভোটার তালিকা ও সীমানা নির্ধারণের বিষয়টি খুব গুরুত্বপূর্ণ। সংলাপ থেকে আসা সুপারিশগুলো কমিশন বিশেষ গুরুত্ব দিয়ে বিবেচনা করবে।”

কমিশন সচিবালয় সূত্রে জানায়, স্বাধীনতার পর থেকে ২০০৮ পর্যন্ত জাতীয় সংসদের সীমানা নির্ধারণের একটি চিত্র সুশীল সমাজের কাছে তুলে ধরবে কমিশন। ঢাকাসহ দেশের সিটি করপোরেশন এলাকার আসন সংখ্যা সীমিত রাখা না রাখার বিষয়েও মতামত নেবে ইসি।

এর পরিপ্রেক্ষিত্রে সীমানা নির্ধারণের কাজ শুরু করা হবে। সুশীল সমাজের সাথে আলোচনা শেষে একই বিষয়ে আগামী সপ্তাহে সিনিয়র সাংবাদিকদের সঙ্গে সংলাপের বসার কথা রয়েছে বলেও একই সূত্র নিশ্চিত করে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট