Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সম্প্রসারিত মন্ত্রিসভায় নতুন পাঁচজন পূর্ণ মন্ত্রী এবং দু’জন প্রতিমন্ত্রী থাকছেন

ঢাকা, ১৩ সেপ্টেম্বর: আওয়ামী লীগ নেতৃত্বাধীন মন্ত্রিসভায় নতুন মন্ত্রী নিয়োগ করা হচ্ছে। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ বিবিসিকে জানিয়েছেন এঁদের মধ্যে পাঁচজন পূর্ণ মন্ত্রী এবং দু’জন প্রতিমন্ত্রী থাকছেন। হানিফ জানিয়েছেন বৃহস্পতিবার এই মন্ত্রীরা শপথ নেবেন।

 

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আরও বলেছেন নতুন মন্ত্রীদের মধ্যে থাকছেন আওয়ামী লীগ ও মহাজোটের শরিক দলগুলোর সিনিয়র বেশ কয়েকজন নেতা।

তবে যাদের নাম এসেছে তাদের মধ্যে একজন জানিয়েছেন নতুন মন্ত্রীদের আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ, জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি হাসানুল হক ইনু, ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মহিউদ্দীন খান আলমগীর এবং জাতীয় সংসদের হুইপ মুজিবুল হকের থাকার সম্ভাবনা রয়েছে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার গঠনের পর এই নিয়ে মন্ত্রিসভায় চতুর্থ দফায় রদবদল হতে যাচ্ছে এবং এই বদল হচ্ছে বর্তমান সরকারের মেয়াদ আর প্রায় এক বছর বাকি থাকতে।

২০০৯ সালের নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজয়ের পর ৬ জানুয়ারি বর্তমান সরকারের মন্ত্রিসভা শপথ নেয়। এরপর একই বছরের জানুয়ারি ও জুলাই মাসে দুই দফা মন্ত্রিসভা সম্প্রসারণ করা হয়।

সর্বশেষ গত বছরের শেষ দিকে মন্ত্রিসভায় যোগ হন রাজনীতিতে দুই পুরনো মুখ সুরঞ্জিত সেনগুপ্ত ও ওবায়দুল কাদের।

ওই সূত্র জানিয়েছে, ইতোমধ্যে নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন করার নির্দেশনা দেয়া হয়েছে। যদি কোনো বড় ধরণের পরিবর্তন না হয় তাহলে বৃহস্পতিবার বিকেল তিনটায় বঙ্গভবনে শপথ নিবেন নতুন মন্ত্রীরা।

মহাজোটের নেতা হাসানুল হক ইনু এবং রাশেদ খান মেনন এর আগে বিভিন্ন সময় সরকারি দল আওয়ামী লীগের সমালোচনা করেছেন। এছাড়াও দলের বর্ষীয়ান নেতা তোফায়েল আহমেদও শুরু থেকে মন্ত্রিত্ব না পাওয়াতে মনোকষ্টে ছিলেন অনেক দিন।

সরকারে পূর্ণ মন্ত্রীদের মধ্যে আওয়ামী লীগ নেতারা হলেন- মতিয়া চৌধুরী, আবুল মাল আবদুল মুহিত, এ কে খন্দকার, আব্দুল লতিফ সিদ্দিকী, শফিক আহমেদ, রাজিউদ্দিন আহমেদ রাজু, সাহারা খাতুন, সৈয়দ আশরাফুল ইসলাম, খোন্দকার মোশাররফ হোসেন, রেজাউল করিম হীরা, আবুল কালাম আজাদ, আ ফ ম রুহুল হক, দীপু মনি, আফছারুল আমীন, আব্দুর রাজ্জাক, এনামুল হক মোস্তফা শহীদ, নূরুল ইসলাম নাহিদ, আব্দুল লতিফ বিশ্বাস, সৈয়দ আবুল হোসেন, ফারুক খান, রমেশচন্দ্র সেন, সুরঞ্জিত সেনগুপ্ত, ওবায়দুল কাদের।

মন্ত্রী হিসেবে রয়েছেন জাতীয় পার্টির নেতা জিএম কাদের ও সাম্যবাদী দলের নেতা দিলীপ বড়ুয়া।

প্রতিমন্ত্রীরা হলেন- শামসুল হক টুকু, আব্দুল মান্নান খান, মো. মোতাহার হোসেন, জাহাঙ্গীর কবির নানক, মো. কামরুল ইসলাম, মো. শাহজাহান মিয়া, মাহবুবুর রহমান, মুস্তাফিজার রহমান ফিজার, দীপঙ্কর তালুকদার, এ বি তাজুল ইসলাম, মুন্নুজান সুফিয়ান, আহাদ আলী সরকার ও ইয়াফেস ওসমান।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট