Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বিদ্যুতের বর্ধিত মূল্য কাল থেকে

আবারও বাড়ছে বিদ্যুতের মূল্য। আগামীকাল থেকে কার্যকর হবে বর্ধিত মুল্য। যদিও দাম বাড়ানোর বিষয়ে এ পর্যন্ত আদেশ দেয়নি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বিইআরসি সূত্র জানায়, কয়েক দিনের মধ্যেই দাম বাড়ানোর বিষয়ে আদেশ দেয়া হবে। তবে যখনই আদেশ দেয়া হোক না কেন বর্ধিত দাম ১লা সেপ্টেম্বর থেকেই গ্রাহকদের বর্ধিত দাম দিতে হবে। দাম বাড়ানোর সঙ্গে এবার বিদ্যুতের মুল্যস্তরেও পরিবর্তন আসছে। বিদ্যুৎ বিল নিয়ে গ্রাহকদের বিস্তর অভিযোগের প্রেক্ষিতে এবার বিলে বাড়তি স্তর নির্ধারণ করে দিচ্ছে নিয়ন্ত্রক সংস্থা। সূত্র জানায়, বর্তমানে যে তিনটি স্তরে বিদ্যুৎ বিল নির্ধারণ হয় গ্রাহকদের সুবিধার্থে তা ভেঙ্গে সাতটি স্তর করা হচ্ছে। এসব স্তরে আলাদা আলাদা মূল্য নির্ধাণ করা হবে। কি পরিমান দাম বাড়ছে এ বিষয়ে জানতে চাইলে বিএইআরসি’র একজন পরিচালক জানান, এ বিষয়ে কমিশন আলোচনা করছে। আদেশের পরই তা জানাযাবে। তবে কমিশন সূত্র জানিয়েছে গ্রাহক পর্যায়ে ২৫ থেকে ৩০ ভাগ আর পাইকারিপর্যায়ে ৩০ থেকে ৩৫ ভাগ দাম বাড়তে পারে।
এদিকে গ্রাহকদের অভিযোগ বিদ্যুৎ বিলে বড় ধরনের অসঙ্গতির বিষয় বিবেচনায় নিয়ে মূল্যস্তরের পরিবর্তন করা হচ্ছে। বর্তমানে শূন্য থেকে ১০০ ইউনিট, ১০১ ইউনিট থেকে ৪০০ ইউনিট এবং ৪০০ ইউনিটের ঊর্ধ্বে এই তিনটি স্তরে মূল্য নির্ধারণ করে বিল আদায় করা হচ্ছে। বর্তমানে শূন্য থেকে ১০০ ইউনিট পর্যন্ত গ্রাহকদের তিন টাকা পাঁচ পয়সা, ১০১ থেকে ৪০০ ইউনিট পর্যন্ত গ্রাহকদের চার টাকা ২৯ পয়সা এবং ৪০০ ইউনিটের বেশি বিদ্যুৎ ব্যবহারকারী গ্রাহকদের সাত টাকা ৮৯ পয়সা হারে বিল পরিশোধ করতে হয়। আগে নিয়ম ছিল গ্রাহক ১০১ ইউনিট বিদ্যুৎ ব্যবহার করলে তাকে ১০০ ইউনিট পর্যন্ত প্রথম মূল্যস্তরে এবং ১০০ ইউনিটের অতিরিক্ত বিদ্যুতের জন্য দ্বিতীয় স্তরের মূল্য পরিশোধ করতে পারতেন। কিন্তু সর্বশেষ দাম বাড়ানোর সময় এই সুবিধা তুলে নেয়ায় বিদ্যুৎ বিল নিয়ে জটিলতা দেখা দেয়। এখন গ্রাহকভেদে তিন গুণ পর্যন্ত বিল পরিশোধ করতে হচ্ছে।
নতুন মূল্যস্তর কার্যকর হলে শূন্য থেকে ৭৫ ইউনিট, ৭৬ ইউনিট থেকে ২০০ ইউনিট, ২০১ থেকে ৩০০ ইউনিট, ৩০১ থেকে ৪০০ ইউনিট, ৪০১ ইউনিট থেকে ৬০০ ইউনিট, ৬০১ থেকে ৮০০ ইউনিট এবং ৮০০ ইউনিটের ঊর্ধ্বে এই সাতটি স্তরে মূল্য নির্ধাররণের সুযোগ থাকছে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট