Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ফের বাজারে দোয়েল

ঢাকা, ২৮ আগস্ট: মানোন্নয়ন শেষে ফের নতুন আঙ্গিকে বাজারে এসেছে দেশীয় ব্রান্ডের ল্যাপটপ দোয়েল। সোমবার থেকে টঙ্গী ছাড়াও রমনার টেলিফোন শিল্প সংস্থা টেশিস’র বিক্রয় কেন্দ্র ‘বিটিসিএল ওয়ান পয়েন্ট সার্ভিস সেন্টার’ থেকে বিক্রি শুরু হয়েছে দোয়েল’র প্রাইমারি মডেল (২১০২) ও অ্যাডভান্সড (১৬১২১৩)মডেলের ল্যাপটপ। এ সম্পর্কে টেশিসের মহাব্যবস্থাপক (প্ল্যান্ট) আ আ মো. মোয়াসির জানান, দোয়েল’র ‘অ্যাডভান্সড-১৬১২১৩’ মডেলের কালো রঙের লাপটপের দাম রাখা হয়েছে ৪২ হাজার ৫০০ টাকা। এছাড়াও ১০ হাজার ৫০০ টাকায় ‘প্রাইমারি-২১০২’ মডেলের ল্যাপটপটির বিপণন কার্যক্রম আবারও শুরু করা হয়েছে। প্রাইমারি মডেল (২১০২) আগের সংস্করণের তুলনায় এবার কিছুটা গতিশীল করে তৈরি করা হয়েছে ২১০২ মডেলকে।

তিনি জানান, অ্যাডভান্সড মডেলের ল্যাপটপটিতে এবার কোরআই থ্রি প্রসেসর যুক্ত করা হয়েছে। ১৪ ইঞ্চি (ব্যাকলাইট এলইডিযুক্ত) প্রশস্ত পর্দার এই ল্যাপটপে রয়েছে ৪জিবি ডিডিআরথ্রি র‌্যাম। অ্যাডভান্স মডেলের এই ল্যাপটপটিতে আরও রয়েছে ৫০০ জিবি হার্ডডিস্ক, সুপার মাল্টি ডিভিডি, শক্তি সঞ্চালনে ৬ সেল ব্যাটারি আছে।

এছাড়াও প্রথমসবারের মতো বিপনন প্রণোদনা হিসেবে অ্যাডভান্সড মডেলের এই ল্যাপটপের সাথে বাড়তি উপহার হিসেবে দোয়েল ব্র্যান্ডের একটি ব্যাগ, ৮ জিবি পেনড্রাইভ ও একটি অপটিক্যাল মাউস ফ্রি দেয়া হচ্ছে বলে তিনি জানান।

একইভাবে কারগিরি ত্রুটির কারণে বিক্রি শুরুর অল্প কিছুদিনের মধ্যেই বন্ধ করে দেয়া দোয়েল প্রাইমারি মডেলের নেটবুকটির প্রয়োজনীয় মানোন্নয়ন করা হয়েছে বলেও জানিয়েছেন টেশিসের মহাব্যবস্থাপক (প্ল্যান্ট)।   তিনি জানান, এতে সংযুক্ত করা হয়েছে ৮০০ মেগাহার্টজ গতির প্রসেসর, অ্যানড্রইড এর পাশাপাশি উইন্ডোজ সিই(৬.০) সংস্করণের অপারেটিং সিস্টেম। ১০ ইঞ্চি প্রশস্ত এলসিডি (১০২৪ বাই ৬০০) পিক্সেল পর্দার এই নেটবুকটিতে রয়েছে  ৫১২ এমবি র‌্যাম এবং বাড়তি সংযোজন ১৬ জিবি পর্যন্ত ফ্ল্যাশ স্টোরেজ।

এদিকে দোয়েল বিক্রির জন্য টেশিস এখনও কোনো প্রতিষ্ঠানকে বিপনন স্বত্ব প্রদান না করা এবং মাত্র দুইটি স্থান থেকে এগুলো বিক্রি চালু হওয়ায় এটা বাজার চাহিদা মেটাতে মোটেই সম্ভব হবে না এবং এই সুযোগে কোনো কোনো কোনো প্রতিষ্ঠান পুণ:বিক্রি করেতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন বাজার বিশ্লেষকরা।

অবশ্য এ অবস্থা থেকে আগ্রহীদের কৌতুহল ও জিজ্ঞাসার জবাব দিতে ল্যান্ড ও মোবাইল ফোনে (৯৫৬৯৯৫৫, ০১৭১২ ৭২৯৯৮২) দোয়েল ল্যাপটপ সম্পর্কে হটলাইন সেবা চালু করেছে টেশিস। সোমবার ফোন দুটিতে আগ্রহী ক্রেতারা একর পর এক ফোন করেছেন। কিন্তু বিক্রি ছিলো মন্দা। বিক্রয় সেন্টার হাতের নাগালে না থাকা এবং প্রচারণার অভাবে এমনটা হচ্ছে বলে মনে করছেন অভিজাঞজনেরা।

প্রসঙ্গত, গত বছর ১১ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দোয়েল ল্যাপটপে বিপণন কার্যক্রম উদ্বোধন করেন। এরপরই ১০ হাজার টাকায় স্বল্পসংখ্যক নেটবুকের বিতরণ শুরু হয়। আত্মপ্রকাশের পর দীর্ঘ দিন ধরে উৎপাদন ধীর গতির কারণে সাশ্রয়ী মূল্যের দেশী ব্রান্ডের দোয়েল ল্যাপটপ বিপনন কার্যত বন্ধ ছিল।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট