Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

মানবতাবিরোধী অপরাধ: জামায়াত নেতা আজহার গ্রেফতার

ঢাকা, ২২ আগস্ট: মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নির্দেশে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামকে গ্রেফতার করে  ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কার্যালয়ে নিয়ে গেছে রমনা থানা পুলিশ। বুধবার দুপুর ২ টা ১৫ মিনিটে তাকে রাজধানীর বড় মগবাজার এলাকায় নিজ ফ্লাটে গ্রেফতার করা হয়। দুপুর থেকে গোয়েন্দা পুলিশের একটি দল তার বাসায় অবস্থান করার পর সোয়া দুইটার কিছু আগে রমনা অঞ্চল পুলিশের ডিসি নুরুল ইসলাম সাংবাদিকদের জানান, আজহার সাহেবকে গ্রেফতার করা হয়েছে। পরে পুলিশের একটি প্রিজন ভ্যানে তুলে মিন্টো রোডস্থ ডিবি পুলিশ কার্যালয়ে নিয়ে যাওয়া হয় জামায়াতের এই নেতাকে।

 

গ্রেফতারের ২৪ ঘন্টার মধ্যে তাকে হাজির করার নির্দেশ রয়েছে ট্রাইব্যুনালের। তবে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, আজ তাকে ট্রাইব্যুনালে হাজির করা হচ্ছে না।

 

সকালে চেয়ারম্যান নিজামুল হক এর নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ রাষ্ট্রপক্ষের আইনজীবীরা তাকে গ্রেফতারের আবেদন করার পরপরই বড় মগবাজারের বাড়ি ঘিরে রাখা পুলিশের সংখ্যা বাড়ানো হয়। অন্য একটি মামলায় কয়েকদিন আগে জামিনে মুক্তি পাবার পর থেকে বাড়িটি ঘিরে রেখেছিল পুলিশ।

 

দুপুর বারোটার কিছু আগে ট্রাইব্যুনাল রাষ্ট্রপক্ষের আবেদন গ্রহণ করে তাকে গ্রেফতারে নির্দেশ দিলে ১২টার কিছু পরে রাজধানীর বড় মগবাজার এলাকায় আজহারের বাসায় ঢোকে মহানগর গোয়েন্দা পুলিশের একটি দল। ৯১/বি বড়মগবাজারস্থ ‘এফ টাওয়ার’ অ্যাপার্টমেন্ট ভবনের ৬ তলায় আজহারের ফ্লাটে ঢুকে তাকে গ্রেফতারি পরোয়ানার বিষয়টি মৌখিকভাবে জানায় পুলিশ।

 

দুপুর সোয়া দুইটায় এ বিষয়ে আজহারের বাসার সামনে সাংবাদিকদের ব্রিফ করেন রমনা অঞ্চলের পুলিশের ডিসি নুরুল ইসলাম। তিনি জানান, ট্রাইব্যুনালের লিথিত নির্দেশ হাতে পাবার পর তাকে গ্রেফতার করেছে রমনা থানা পুলিশ। এরপর পুলিশের একটি প্রিজন ভ্যানে তুলে তাকে নিয়ে যাওয়া হয় ডিবির মহানগর কার্যালয়ে।

 

বাসার সামনে প্রিজন ভ্যানে ওঠার সময় এটিএম আজহারুল ইসলাম বলেন, ‘‘আমাকে অসত্য অভিযোগে অন্যায়ভাবে গ্রেফতার করা হয়েছে। আপনারা আমার জন্য দোয়া করবেন।’’

 

সেখানে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা সেখানে জানান, বুধবার দুপুর বারোটায় ট্রাইব্যুনালের গ্রেফতারের নির্দেশের পর ২৪ ঘন্টা পার হবার আগে পুলিশের হাতে যথেষ্ট সময় আছে। বৃহস্পতিবার দুপুরের আগেই তাকে হাজির করা হবে ট্রাইব্যুনালে।

 

এর আগে বুধবার সকালে ট্রাইব্যুনাল-১ এ আজহারের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করে তাকে গ্রেফতারের আবেদন করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী নুরজাহান বেগম মুক্তা। আবেদন মঞ্জুর করে আদালত তাকে গ্রেফতার করার ২৪ ঘন্টার মধ্যে ট্রাইব্যুনালে হাজির করতে বলেন।

অভিযোগে উল্লেখ করা হয়, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে বাঙালি নিধনে পাক হানাদার বাহিনীর সহায়তায় গঠিত কুখ্যাত রাজাকার-আলবদর বাহিনীর নেতৃস্থানীয়দের অন্যতম আজহারুল ইসলাম।

 

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতে ইসলামীর মোট ৬ নেতা এখন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন ও কারাবন্দি আছেন; দলের সাবেক আমির গোলাম আযম, বর্তমান আমির মতিউর রহমান নিজামী, সেক্রেটারি জেনারেল আলী আহসান মো. মুজাহিদ, নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদী, সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লা ও মো. কামারুজ্জামান। বুধবার গ্রেফতার হওয়া এটিএম আজহারুল ইসলাম হলেন দলটির আটক হওয়া সপ্তম নেতা।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট