Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

মিউনিসিপাল বন্ডে পেনসন হোল্ডারদের বিনিয়োগ নিশ্চয়তা

সরকার পৌরসভাগুলো উন্নয়নের লক্ষ্যে মিউনিসিপ্যাল বন্ড নামে নতুন বন্ড ছাড়ার কথা ভাবলেও খাতা কলমে সীমাবদ্ধ রয়েছে প্রকল্পটি।  সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গত বছর এ ব্যাপারে পদক্ষেপ নিতে এসইসি’কে নির্দেশ দেয়ার পরেও স্থবির রয়েছে প্রকল্পের কাজ।

 

সরকার ইতোমধ্যেই  বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনকে (এসইসি) দায়িত্ব দেয় । এছাড়াও পুঁজিবাজারে গ্রামীণ এলাকার সাধারন জনগনের সর্ম্পৃক্ততা বাড়ানোর জন্য এসইসিকে নিত্য নতুন সিকিউরিটিজ  প্রবর্তনের নির্দেশ দেয়া হয়।

 

জানা যায়, মিউনিসিপাল গঠনে পুঁজিবাজার থেকে ১০ হাজার কোটি টাকা সংগ্রহ করার কথা বলা  হয়েছে ।

 

পুঁজিবাজার বিষেশজ্ঞরা বলছেন, দীর্ঘ মেয়াদি বিনিয়োগ হিসেবে বন্ডগুলো কিনতে পারে সাধারণ বিনিয়োগকারীরা। কারন এগুলোতে নিশ্চিত লাভবান হওয়া যায়। গত কয়েক বছর যাবত আইবিবিএল বন্ড ভালো ডিভিডেন্ডে দিয়ে যাচ্ছে। এছাড়াও যারা পেনশন হোল্ডার আছেন তাদের জন্য এধরনের বিনিয়োগ খুবই ভালো। কেউ যদি পেনশনের টাকা ব্যাংকে ফিক্সড ডিপোজিট বা অন্য কোন খাতে বিনিয়োগ করে থাকে। বন্ডগুলো এর চেয়ে ভালো ডিভিডেন্ড দিয়ে থাকে।

 

সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি মিউনিসিপ্যাল বন্ড ছাড়ার বিষয়ে পরীক্ষা নিরীক্ষা করে বিস্তারিত প্রতিবেদন তৈরির দায়িত্ব দেয় এসইসিকে। সর্বশেষ গত বছরের ১ এপ্রিল অনুষ্ঠিত সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ি কমিটি থেকে এ নির্দেশ দেয়া হয়।

 

গ্রামীন জনগনকে পুঁজিবাজারে আগ্রহী করার বিষয়ে ডিএসইর  সাবেক প্রেসিডেন্ট শাকিল রিজভি বলেন,

‘‘প্রথমে তাদেরকে পুঁজিবাজার সম্পর্কে প্রাথমিক ধারনা দিতে হবে। এর পর তাদেরকে শেয়ার ব্যবসায় নামতে হবে।’’

 

বর্তমানে সাধারন জনগনের কাছে একধরনের ভুল ধারনা প্রচলিত আছে যে শেয়ার ব্যবসা মানেই লাভ। অথচ এখানে ঝুঁকিও আছে। পুঁজি হারানোর ভয় আছে তাই সঠিক ধারণা না নিয়ে শেয়ার ব্যবসা করা যাবে না।

বন্ড মার্কেটের উপর বিনিয়োগকারীদের সঠিক ধারণা না থাকায় এগুলোর প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ কম। এ বিষয়ে প্রশিক্ষনের ব্যাবস্থা নিশ্চিত করা অথ্যন্ত জরুরী।

 

 

এ ব্যাপারে  শাকিল রিজভী আরো বলেন, ‘‘বন্ড মার্কেটসম্পর্কে সাধারন বিনিয়োগকারীদের আগ্রহ কম। তাই সরকারের উচিত বন্ড না ছেড়ে রাষ্ট্রায়ত্ত্ব বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে এগুলোর শেয়ার ছাড়া। তাহলে বর্তমানে পুঁজিবাজারে শেয়ারের চাহিদা রয়েছে। সরকার এ সুযোগে বাজার থেকে টাকা সংগ্রহ করতে পারে।’’

 

তিনি বলেন বন্ড মার্কেটে দীর্ঘ স্থায়ি বিনিয়োগের জন্য ভালো। এখানে সাধারন শেয়ারের মতো দ্রুত মুনাফা পাওয়া যায় না।

 

বর্তমানে পুঁজিবাজারে ১৬৪  ট্রেজারি বন্ড তালিকাভূক্ত থাকলেও এগুলো বর্তমানে লেনদেন হচ্ছে না। ফলে বিনিয়োগকারীরা এখন বন্ড মার্কেটে আগ্রহ হারিয়ে ফেলেছে।

 

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট