Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বর্ষা সিক্ত আনন্দে কাটলো ঈদ

ঢাকা, ২০ আগস্ট: টানা সপ্তাহ খানেকের খর রোদ শেষে গত রোববার দিবাগত রাত থেকেই থেমে থেমে চলছে বৃষ্টি। সোমবার মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের প্রথম দিন দেশের অধিকাংশ স্থানেই কাটলো হালকা থেকে মাঝারি বৃষ্টির মধ্যে। রাজধানী ঢাকাসহ অনেক স্থানেই বর্ষায় সিক্ত হয়েই ঈদুল ফিতরের নামাজ আদায় করেছে মানুষ।

 

প্রতিবারের মত এবারও দেশের বৃহত্তম ঈদ জামাতটি হয়েছে কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহ ময়দানে। সেখানে ভারী বৃষ্টির মধ্যেই নামাজে অংশ নিয়েছেন প্রায় তিন লাখেরও বেশি মানুষ। আর ঢাকায় ঈদের প্রধান জামাত হয়েছে সকাল সাড়ে ৮টায় জাতীয় ঈদগাহ ময়দানে।

 

ধর্মীয়ভাবে তিনদিন চালু থাকে ঈদ উৎসব। সোমবার প্রথম দিনে ঈদ উপলক্ষে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন এবং বেসরকারি চ্যানেলগুলো কয়েক দিনব্যাপী বিশেষ অনুষ্ঠান সম্প্রচার শুরু করেছে।

 

প্রতি বছরের মতো এবারও রাজধানী ঢাকা থেকে প্রচুর মানুষ ঈদ পালন করতে গ্রামে গেছেন আগের সপ্তাহখানেক ধরে। এ বছর জাতীয় শোক দিবস ও সাপ্তাহিক ছুটি মিলে দীর্ঘ ঈদের ছুটি হওয়ায় গ্রামে যাওয়া মানুষের এই সংখ্যা আরো অনেক বেশি হয়েছে বলে ধারণা রয়েছে।

 

তবে এবার আগেকার ছুটি দীর্ঘ হওয়ায় পথে ও যানবাহনে একসঙ্গে বেশি চাপ পড়েনি। সোমবারও অনেককে ঘরমুখো যাত্রা করতে দেখা গেছে।

 

বৃষ্টি সত্ত্বেও রাজধানীসহ বিভাগীয় শহরগুলোসহ দেশের অধিকাংশ স্থানেই ঈদ উপলক্ষে বন্ধু-স্বজন ও পাড়াপ্রতিবেশিদের বাড়িতে মানুষের ঘোরাফেরা কমতে দেখা যায়নি। তবে কক্সবাজার ও চট্টগ্রামে বৃষ্টিপাতের পরিমাণ বেশি হওয়া বাইরে ও বিনোদন কেন্দ্রগুলোতে উপস্থিতি কম লক্ষ্য করা গেছে।

 

এদিকে মঙ্গলবারের পূর্বাভাসেও বলা হয়েছে, সন্ধ্যা পর্যন্ত দমকা বাতাস সহ দেশের ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ‘অনেক স্থানে’ হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং ‘মাঝারি ধরনের ভারি বৃষ্টি’ হতে পারে রাজশাহী ও রংপুর বিভাগের ‘কিছু স্থানে’।

 

আবহাওয়া অধিদফতর জানায়, ভারতের আসাম রাজ্য এবং বাংলাদেশের মধ্যাঞ্চল এখন এ অঞ্চলের দুটো মৌসুমি বাতাস প্রবাহের মাঝখানে পড়েছে। বলা হয়, আগামী বাহাত্তর ঘন্টা ধরে বৃষ্টিপাতের পরিমান ক্রমশ বাড়তে পারে।

 

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট