Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

মাঠে নামার অপেক্ষায় এমপি শচিন

নয়া দিল্লি, ১৯ আগস্ট: এতোদিন শচিন রমেশ টেন্ডুলকারের পরিচয় ছিল শুধুই একজন ক্রিকেটার হিসেবে। এখন তিনি শুধু একজন ক্রিকেটার নন, একজন সংসদ সদস্যও। তাই আগামি বৃহস্পতিবার থেকে শুরু হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে তিনি প্রথমবারের মতো নিরাপত্তা বাহিনী পরিবেষ্টিত হয়ে মাঠে নামবেন।

গত বছর ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া উভয় দেশের বিরুদ্ধেই ৪-০ ম্যাচে সিরিজ পরাজিত ভারত বৃহস্পতিবার হায়দারাবাদে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামছে।

ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাঠে পরাজয়ের পর এ সিরিজে জয়ী হয়ে র্যাংকিংয়ে উন্নতি করতে মরিয়া মহেন্দ্র সিং ধোনির দল। ঐ পরাজয়ের পর টেস্ট র্যাংকিংয়ে শীর্ষ স্থান হারিয়ে ভারত এখন পঞ্চম স্থানের দল।

নির্বাচন কমিটির বিদায়ী চেয়ারম্যান কৃষ্ণমাচারী শ্রীকান্ত বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমাদের জয়ের ধারায় ফেরা দরকার এবং সেই যোগ্যতা দলের রয়েছে।’ ‘ভবিষ্যতে দল অনেক ভালো করবে বলে আমি আশা করছি।’

জাতির প্রতি অবদানের স্বীকৃতি হিসেবে ক্রিকেটে ১০০টি আন্তর্জাতিক সেঞ্চুরি করা ৩৯ বছর বয়সী টেন্ডুলকারকে গত এপ্রিল মাসে পার্লামেন্টে রাজ্য সভার সদস্য মনোনীত করা হয়।
১৯৮৯ সালে টেস্ট অভিষেক হওয়া বিশ্বরেকর্ডধারী টেন্ডুলকার জানিয়েছেন তার এই সম্মান তাকে খেলার প্রতি আগ্রহ থেকে মোটেও লাইনচ্যুৎ করবে না।

সম্প্রতি এক সাক্ষাৎকারে টেন্ডুলকার বলেন, ‘সংসদে মনোনীত হওয়া গৌরবের বিষয়। আমি নির্বাচনে লড়াই করিনি। তবে আমি একজন সক্রিয় ক্রিকেটার এবং ক্রিকেটের প্রতিই আমার অনুরাগ থাকবে।’

রাহুল দ্রাবিড় ও ভিভিএস লক্ষণ অবসর নেয়ার পর ভারতীয় ব্যাটিং লাইনআপে শেষ ভিত্তি হিসেবে এখনো বিমূর্ত প্রতীক টেন্ডুলকার।

১৬ বছরের বর্ণাঢ্য খেলোয়াড়ি জীবন শেষে গত মার্চে অবসর নেন ১৬৪ টেস্টে ৩৬টি সেঞ্চুরিসহ ১৩২৮৮ রান করা দ্রাবিড়।

লক্ষণও ১৬ বছরের খেলোয়াড়ি জীবন শেষে নিজ মাঠ হায়দারাবাদে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের আগে গত শনিবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন।
দলের এই সিনিয়র দুই খেলোয়াড় বিদায়ের পর মিডিয়ার নজর এখন টেন্ডুলকারের দিকে। মিডিয়া মনে করছে, আগামী মার্চে মৌসুম শেষ হওয়ার আগেই হয়তো বা বিদায়ের মঞ্চে উঠবেন টেন্ডুলকার।

গত জানুয়ারি মাসে এডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে অনুষ্ঠিত চতুর্থ টেস্ট থেকেই পাঁচদিনের ম্যাচে মাঠে নামা হয়নি টেন্ডুলকারের। এমনকি সম্প্রতি শ্রীলংকায় অনুষ্ঠিত সীমিত ওভারের ম্যাচেও মাঠে নামেননি তিনি।

নিজ মাঠে আসন্ন পুরো মৌসুমে ভারতীয় দলের অবস্থা নিয়ে না ভেবে টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক টেন্ডুলকার বরং একটা একটা ম্যাচে নিয়ে ভাবার কথাই জানান। তিনি বলেন, পুরো মৌসুম নিয়ে না ভেবে আমরা আমরা এক নম্বর হওয়ার কথা ভাবতে শুরু করতে পারি।’

তিনি বলেন, ‘আমরা শুধুমাত্র নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজেই মনোনিবেশ করছি। অন্য কিছু নয়। এবং তারপর ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। আমরা এক লাফে মার্চ মাসে যেতে পারবো না। সেটা করতে গেলে আপনি আপনার মনোযোগ হারাবেন।’

‘বর্তমানের প্রতি ফোকাসটা থাকাই বেশি গুরুত্বপূর্ণ এবং এটা শুধু আমার ক্ষেত্রেই নয়, পুরো দলই সেটা চাইবে। এভাবে করতে পারলে আমাদের জন্য সেটা ভাল হবে।’

নিজ মাঠের মৌসুমটা মূলত তিন তরুণ ব্যাটসম্যান বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা এবং আজিংকা রাহানের জন্য সর্বোচ্চ পর্যায়ে কিছু করার জন্য সুবর্ণ সুযোগ। নতুন দুই বোলার উমেশ যাদব ও পিযুস চাওলাও নিজেদেরকে মেলে ধরার সুযোগ পাচ্ছেন।

নিজ মাঠের ১০টি টেস্ট ম্যাচকে আগামী বছর নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় ভারতের অ্যাওয়ে সিরিজের জন্য দলকে প্রস্তুত করার জন্য নির্বাচকদের প্রতি আহ্বান জানান সাবেক ব্যাটসম্যান সঞ্জয় মাঞ্জরেকার। সূত্র: ইন্টারনেট

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট