Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ওআইসি’তে সিরিয়ার সদস্যপদ স্থগিত

মক্কা, ১৬ আগস্ট: সিরিয়ায় চলমান সহিংসতা পর্যবেক্ষণ করে দেশটির সদস্যপদ স্থগিত করেছে ওআইসি (অর্গানাইজেশন অফ ইসলামিক কান্ট্রিস)। ইরানের তীব্র বিরোধীতা সত্ত্বেও ওআইসি শীর্ষ নেতারা বৃহস্পতিবার সৌদি আরবের মক্কায় অনুষ্ঠিত বিশেষ অধিবেশনের শেষ দিকে এ সিদ্ধান্ত নিলেন। এর আগে, ইরানের তীব্র বিরোধিতা সত্ত্বেও সোমবার ওআইসি ভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে সাময়িক স্থগিতাদেশ দেয়া হয়েছিল।

 

বৃহস্পতিবার এক বিবৃতিতে ওআইসি জানায়, মক্কা সম্মেলনে সংস্থাটির সব সহসংস্থা, বিশেষায়িত এবং সম্পর্কযুক্ত সকল প্রতিষ্ঠান থেকে সিরিয়ার সদস্যপদ স্থগিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

সৌদি আরবের আয়োজনে দুই দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হয়। জানা যায়, আরব নেতারা কূটনৈতিক ভাবে সিরিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন এবং দেশটির বিদ্রোহীদের সাহায্য করার সিদ্ধান্তটিকে গত ফেব্রুয়ারিতে সৌদির পররাষ্ট্রমন্ত্রী সৌদ আল-ফয়সাল চমৎকার সিদ্ধান্ত বলে বর্ণনা করেছিলেন।

 

এ ব্যপারে বৃহস্পতিবার মক্কাতে ওআইসি সম্মেলন শেষের পর সংস্থাটির মহাসচিব একমেলউদ্দিন এহসানোগলু বলেন, এটি সিরিয়ার সরকারের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের একটি বার্তা। ইসলামিক সম্প্রদায় সবসময়ই সিরিয়ায় রাজনৈতিক শান্তিপূর্ণ সমাধানের পাশে আছে। তিনি দেশটিতে আরব নের্তৃবৃন্দ আর রক্তপাত দেখতে চায়না বলেও জানান। তবে তিনি এও বলেন যে, ওআইসি নেতারা সিরিয়ায় বহিরাগত সামরিক হস্তক্ষেপেরও বিপক্ষে। সূত্র: রয়টার্স

 

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট