Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

যুক্তরাষ্ট্রকে হারিয়ে ৪Χ৪০০ মিটার রিলেতে বাহামার স্বর্ণ জয়

লন্ডন, ১১ আগস্ট: যুক্তরাষ্ট্রের প্রায় এক দশক পুরনো সাম্রাজ্যকে ভেঙ্গে দিয়ে পুরুষদের ৪Χ৪০০ মিটার রিলেতে স্বর্ণ ছিনিয়ে নিয়েছে বাহামা।

শেষ লেগে যুক্তরাষ্ট্রে তারকা এ্যাঞ্জেলো টেইলরকে পরাজিত করে রোমান মিলার যখন বাহামার পক্ষে স্বর্ণ পদক এনে দেন তখন পুরো স্টেডিয়াম জুড়ে বিস্ময় ছড়িয়ে পড়ে। এর মাধ্যমে ক্যারিবীয়দের পক্ষে অলিম্পিকের ইতিহাসে এ্যাথলেটিক্সে প্রথম স্বর্ণ এনে দিলেন বাহামার চার এ্যাথলেট। তারা সর্বমোট ২ মিনিট ৫৬.৭২ সেকেন্ডে দৌড় শেষ করেন।

১৯৭২ সালের মিউনিখ অলিম্পিকের পরে এই প্রথম পুরুষদের ৪Χ৪০০ রিলেতে যুক্তরাষ্ট্র পরাজিত হলো। ২:৫৭.০৫ সেকেন্ড সময় নিয়ে যুক্তরাষ্ট্রের এ্যাথলেটরা রৌপ্য এবং ২:৫৯.৪০ সেকেন্ড সময় নিয়ে ত্রিনিদাদ ও টোবাগো পেয়েছে ব্রোঞ্জ। এটা ছিল ত্রিনিদাদের জাতীয় রেকর্ড।

এই প্রতিযোগিতায় দু’টি কৃত্রিম পা নিয়ে ইতিহাস সৃষ্টি কারী এ্যাথলেট ওস্কার পিস্টোরিয়াসও দক্ষিণ আফ্রিকার পক্ষে প্রতিদ্বন্দ্বীতা করেন। কিন্তু আট দলের মধ্যে তাদের অবস্থান ছিল সর্বশেষ।

৩৩ বছর বয়সী টেইলর সর্বশেষ ল্যাপে যথেষ্ট পরিমাণে গতি ও স্ট্যামিনা ধরে রাখতে পারেননি। আর এর মধ্য দিয়েই তার দীর্ঘদিনের ট্র্যাকের রাজত্ব শেষ হলো। ৪০০ মিটার হার্ডলসে দু’বার এবং বেইজিংয়ে ৪Χ৪০০ মিটার রিলেতে প্রথম হয়ে অলিম্পিকে তার স্বর্ণ সংখ্য ছিল তিনটি।

তবে প্রতিযোগিতা শেষে উচ্ছ্বসিত ২৫ বছর বয়সী মিলার বলেছেন, “এই মুহূর্ত একদিন না একদিন আসতই। যুক্তরাষ্ট্রের এ্যাথলেটরা বুঝে গিয়েছিল আমরা ঠিক তাদের পিছনেই রয়েছি। কিন্তু শেষ পর্যন্ত দূর্দান্ত এক দৌড়ের মাধ্যমে আমরা স্বর্ণ ঘরে নিয়ে যেতে পারছি। এটা শুধুমাত্র আমাদের চারজনের নয়, পুরো দেশের। দেশের উৎসবের জন্য আমরা আর অপেক্ষা করতে পারছি না।”

২০১০ সালের কমনওয়েলথ গেমসে মিলার ব্যক্তিগত ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট